Type Here to Get Search Results !

হাতিশুঁড় গাছের উপকারিতা / হাতিশুঁড় গাছের উপকারিতা

হাতিশুঁড় গাছের উপকারিতা / হাতিশুঁড় গাছের উপকারিতা


আমাদের আজকের আর্টিকেলটি হচ্ছে হাতিশুঁর গাছের উপকারিতা নিয়ে।আমরা অনেকে জানি না এ রাস্তার পাশে থাকাই গাছের উপকারিতা কি।এই গাছের উপকারিতা জানলে আপনি সত্যি অবাক হবেন। 

হাতিশুঁড় গাছের উপকারিতা

হাতিশুঁড় গাছের উপকারিতা


হাতিশুঁর এই গাছটি রাস্তার আশেপাশে দেখা যায়। আবার এই গাছটি দেখা যায় আগাছার মাঝেও। এই গাছের ফুল ফুটে সাদা। ফুলগুলো দেখতে হাতে দাঁতের মতো। এই গাছটি রাস্তার আশেপাশে এবং আগাছায় জন্মায় বলে আমরা দৃষ্টি এড়িয়ে চলি। 


 হাতিশুঁর এই গাছটি বৈজ্ঞানিক নাম হচ্ছে হেলিওট্রোপিয়াম ইনডিকাম।Heliotropium indicum, এবং ইংরেজি নাম Indian heliotrope


হাতিশুঁড় গাছের উপকারিতা

১) আপনার শরীরে যদি ছত্রাকজনিত সংক্রমণে চাকা চাকা লাল দাগ থাকে তাহলে আপনি এটাগুলো দূর করার জন্য এই গাছের পাতার রস ব্যবহার করতে পারেন। 

২) শরীরে ফোলায় থাকলে এই গাছের পাতা বেঁটে অল্প করে গরম করে শরীরে ফোলায় জায়গাতে লাগালে দ্রুত ফোলায় ভালো হয়ে যাবে।

৩) জ্বর কাশির জন্য খুবই উপকারী এই গাছ।এই গাছের মূল জলের সঙ্গে মিশিয়ে ফুটিয়ে ক্বাথও তৈরি করে ব্যবহার করা হয়।

৪) আপনাকে যখনই কোন বিষাক্ত পোকামাকড় কামড় দেবে ঠিক সেই মুহূর্তে এই গাছের পাতার রস লাগালে ব্যথা কমে যাবে এবং ফোলা ও কমে যাবে। 

৫) শরীরে কোন ভাবে আঘাতজনিত সমস্যা থাকলে সেই আঘাতজনিত স্থানে এই গাছের পাতা বেঁটে গরম করে লাগালে ব্যথা এবং ফোলা কমে যাবে। 

৬) যাদের সর্দি লাগবে তারা এই গাছের পাতা সেচে দুই চামচ পরিমাণ রস খেলে তাহলে দ্রুত সর্দি ভালো হয়ে যাবে। 

৭) টাইফয়েড জ্বরের জন্য এই গাছের পাতা অনেক কার্যকারী। আপনি যখন টাইফয়েড জ্বরে আক্রান্ত হবেন তখন আপনি এই গাছের পাতার রস হালকা গরম করে পানির সাথে মিশিয়ে খেলে টাইফয়েড জ্বর ভালো হয়ে যাবে। 


হাতিশুর গাছের উপকারিতা


৮) যাদের একজিমা রয়েছে তাদের জন্য এই গাছটি অনেক উপকারে। এই গাছের পাতা থেতলে একজিনা আক্রান্ত স্থানে লাগান।এভাবে আপনি কয়েকদিন আক্রান্ত স্থানে লাগালে একজিমা সেরে যাবে। 

৯) রিউমেটিক ভাতের জন্য এই গাছটা অনেক বেশি উপকারী। রেড়ির তেলের সঙ্গে পাতার রস মিশিয়ে পাক করে গাঁটে লাগাতে হয়।

১০) অনেকের মাঝে দাঁতের মাড়ি ফোলার সমস্যা রয়েছে। তারা এই সমস্যাটি থেকে মুক্তি পাওয়ার জন্য এই গাছের মূল চিবালে দাঁতের মাড়ি ফোলা কমে যায়।

১১) কাটা ছেঁড়া।আপনি কাটা ছেঁড়া অংশে এই গাছের পাতা থেতলে রস দিলে এতে করে কাটা ছেঁড়া ঘুচে যাবে।

১২) ব্রন দূর করতে পারে এই গাছ। ব্রন এবং শরীরে দাগ হয়ে গেলে এই গাছের পাতা ও তার কচি ডাল থেঁতো করে দুপুরে গোসল করতে যাওয়ার এক ঘন্টা আগে ব্রণের ওপর প্রলেব দিলে ব্রণ সারে এবং নতুন করে শরীরে আর ব্রণ জন্মায় না। 

১৩) ফ্যারিঞ্জাইটিস রোগের এই গাছ অনেক উপকারি।এই পাতার রস অল্প করে গরম করে পানির সাথে মিশিয়ে গার্গল করা।


হাতিশুর গাছের শিকড় খাওয়ার নিয়ম


হাতিশুর গাছের শিকড় খাওয়ার নিয়ম এটা কিভাবে খেতে হয় তা আমরা অনেকে জানিনা।আপনাকে প্রথমে শিকড়  সহ গাছটি তুলে আনতে হবে।তারপরে গাছ থেকে গাছের শুকড় পৃথক করে নিতে হবে।এরপরে আপনাকে শিকড়টি পানি দিয়ে ভালো করে পরিষ্কার করে নিতে হবে।শিকড়টি যখন পরিষ্কার করে নিবেন ঠিক তখন শুকনো কাপড় দিয়ে ভালো করে পরিষ্কার করে নিবেন।তারপরে আপনি এটি খেতে পারেন।আবার এটি বেঁটে পেস্ট করেও আপনি খেতে পারবেন।


হাতিশুর গাছের শিকড়ের উপকারিতা


আপনি যদি যৌন সমস্যা ভুগেন তাহলে আপনি এই গাছের শিকড় পান পাতার সঙ্গে এক চামচ মধু দিয়ে রস খেতে পারেন।তবে খোসাটা খাবেন না।এইভাবে আপনি খেয়ে দেখেন তখন আপনি বুঝতে পারবেন এটার শক্তি কত।এইভাবে যদি আপনি খেতে না পারেন তাহলে আপনি এই গাছের শিকড় বেঁটে পেস্ট করে পানের রসের সাথে মধু মিশিয়ে খান।দেখবেন আল্লাহর রহমতে আপনি যৌন সমস্যা থেকে অতি সহজে মুক্তি পেয়ে গেছেন।


হাতির সুর গাছ


এই গাছটি আমাদের আশেপাশে বন জঙ্গলে রয়েছে। এই গাছটি দেখলেও আমরা অনেকে নাম জানিনা এবং চিনিও না। এই গাছটির নাম হচ্ছে হাতির শুর গাছ। নিচের পিকচারের সাথে মিলিয়ে গাছটি দেখে নিন। 

হাতির সুর গাছ


হাতিশুর গাছ


এই গাছটির উপকারিতা অনেক।ইতিপূর্বে আমরা আপনাদেরকে এই গাছটির সম্পর্কে অনেকগুলো তথ্য উপরে দিয়ে এসেছি। 


আমাদের শেষ কথা। আশা করি আজকে রাতে খেলতে আপনাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। কেননা আমরা অনেকে হয়তো জানতাম না এই গাছের উপকারিতা কি কি রয়েছে। তাই আপনার আজকে আর্টিকেলের মাধ্যমে জানতে পেরেছেন ঠিক আছে উপকারিতা কি কি। 


Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies