Ads2

প্রশাসন ক্যাডার হওয়ার যোগ্যতা

 আমাদের আজকের আর্টিকেলটি হচ্ছে প্রশাসন ক্যাডার হওয়ার যোগ্যতা নিয়ে।আমাদের মাঝে অনেকে আছেন প্রশাসন ক্যাডার হতে চান। তাদের জন্য আজকে আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। 

প্রশাসন ক্যাডার হওয়ার যোগ্যতা
প্রশাসন ক্যাডার হওয়ার যোগ্যতা

পৃথিবীতে অসংখ্য চাকরি রয়েছে।এমন কিছু চাকরি আছে যে চাকরি গুলো করলে অনেক বেশি সম্মান পাওয়া যায়। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে প্রশাসন ক্যাডার।


প্রশাসনিক চাকরিগুলো হচ্ছে অনেক সম্মানের চাকরি। এই চাকরি করলে মানুষ আপনাকে অনেক বেশি ভয়ের চোখে দেখে। আমরা অনেকে প্রশাসন ক্যাডার হওয়ার স্বপ্ন দেখি। 


আজকের আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে শেয়ার করব বিবিএস প্রশাসন ক্যাডার হতে গেলে কি কি যোগ্যতা লাগবে। নিচে বিস্তারিত উল্লেখ করা হলো। 


প্রশাসন ক্যাডার হওয়ার শিক্ষাগত যোগ্যতা যাচাই 


১) আপনাকে সর্ব প্রথম যেকোনো বিশ্ববিদ্যালয় বা ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তর  ডিগ্রী অর্জন করতে হবে। 


২) আপনার যদি স্নাতকোত্তর  ডিগ্রী অর্জন এমনটা না থাকে এইচএসসি পরীক্ষা শেষ হওয়ার পর চার বছর মেয়েদের অনার্স ডিগ্রী বা সমমানের ডিগ্রী  আপনাকে অবশ্যই অর্জন করতে হবে। 


৩) অবশ্যই আপনি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর আপনার নির্দিষ্ট একটা জিপিএ পয়েন্ট প্রয়োজন হবে, যা কয়েক বছর পর পর পরিবর্তন করা যায়। 


৪) প্রশাসন ক্যাডার হতে গেলে আপনাকে বয়স নিয়ে চিন্তা করতে হবে না। আপনি অনার্স শেষ করার সাথে সাথে আপনার বয়স হয়ে যাবে। 


প্রশাসন ক্যাডার হওয়ার শারীরিক যোগ্যতা যাচাই। 


প্রশাসন ক্যাডার হওয়ার শারীরিক যোগ্যতা


১) শারীরিক মাপের নির্দিষ্ট একটি মাপ হচ্ছে লম্বা। আপনি যদি পুরুষ হয়ে থাকেন তাহলে আপনাকে লম্বা হতে হবে সর্বনিম্ন উচ্চতা হতে হবে ৫ ফুট থেকে ৬.৫ ফুট।


২) দ্বিতীয় যে কথাটি হচ্ছে সেটি হচ্ছে আপনার শরীর স্বাস্থ্যের ওজন। পুরুষের ক্ষেত্রে আপনার শরীর স্বাস্থ্যের সর্বনিম্ন ওজন হতে হবে ৪৯ অথবা ৫০ কেজির মধ্যে। 


প্রশাসন ক্যাডার হওয়ার মহিলার শারীরিক যোগ্যতা। 


১) মহিলাদের মধ্যে যারা প্রশাসন ক্যাডার হতে চান তাদের সর্বনিম্ন উচ্চতা হতে হবে - ৪.১০ ফুট।তাহলে মহিলারা আবেদন করতে পারবে  


২) মহিলাদের ক্ষেত্রেও নির্দিষ্ট একটা শরীর স্বাস্থ্যের ওজনের একটা রুল দেওয়া আছে। মহিলা প্রার্থীর ক্ষেত্রে অবশ্যই মহিলার শরীর স্বাস্থ্যের সর্বনিম্ন ওজন হতে হবে ৪৩ অথবা ৪৪ কেজির মতো। 

সবচেয়ে গুরুত্বপূর্ণ কথাটি হচ্ছে আপনি যদি প্রশাসন ক্যাডার হিসাবে পুলিশ কিংবা আনসার হতে চান অবশ্যই সেই ক্ষেত্রে আপনার শারীরিক যোগ্যতা আরো বেশি থাকা লাগবে। আপনার উচ্চতা আরো বেশি হতে হবে। আপনার শরীর স্বাস্থ্যের ওজন আরো বেশি হতে হবে। 


প্রশাসনিক ক্যাডারের কার্যকলাপ গুরুত্বপূর্ণ কিছু তথ্য নিচে দেওয়া হল। 


১) আমাদের দেশের প্রশাসন ক্যাডারে নিযুক্ত কর্মকর্তাগণ জেলা প্রশাসনের কার্যালয় অর্পিত নির্বাহী দায়িত্ব নির্দেশনা পালন করে থাকেন। 

২) আমাদের দেশে অনেক ধরনের লাইসেন্স রয়েছে। এই বিভিন্ন ধরনের লাইসেন্স এর ক্ষেত্রে প্রশাসন ক্যাডার কাজ করে থাকেন। দেশের যে কোন জায়গায় বড় বড় অনুষ্ঠান এবং বড় বড় মেলা গুলোতে তারা সুরক্ষা প্রদান করে।এছাড়াও ছোট ছোট অনুষ্ঠানগুলো তো তারা দায়িত্ব পালন করে থাকেন। 

৩) নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে কর্মকর্তাগণ আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ ইনভেস্টিগেশন। দেশের মধ্যে মাদক দব্য,চোরাচালন, ভেজাল বিরোধী সকল ধরনের কর্মকান্ডে তারা সুরক্ষা দিয়ে থাকেন। তারা নিজের জীবন বাজি রেখে বাংলাদেশের জন্য সবসময় কাজ করে যাশ সাহসিকতার সাথে। 

৪) দেশের সরকারের যে কোন ধরনের বড় বড় প্রকল্প বাস্তবায়নের জন্য ম্যাজিস্ট্রেট বা প্রশাসন ক্যাডার অনেক বড় বড় ভুমিকা পালন করেন।দেশের জন্য ম্যাজিস্ট্রেট অথবা প্রশাসন ক্যাডার অনেক বেশি গুরুত্বপূর্ণ।

৫) এছাড়াও আরো রয়েছে মোবাইল কার্ড পরিচালনা, সরকারি সম্পত্তি বেদখল।নির্বাচনী দায়িত্ব পালন করা। বিভিন্ন ধরনের পাবলিক শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষাগুলোর জন্য ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করে থাকেন। এদেশের প্রশাসন ক্যাডারদের ভূমিকা অনেক। 


তারা এই ধরনের সকল কর্মকান্ডের মাঝে নিজেকে নিয়েছি তো রেখে দেশের মানুষের কল্যাণ বয়ে আনে।তারা দেশের মানুষের জন্য কাজ করেন। তারা এদেশের আইনশৃঙ্খলা বজায় রাখেন। এদের গুরুত্ব অপরিসীম। 


আমাদের দেশের প্রশাসন ক্যাডারদের সুযোগ সুবিধা,নিচে উল্লেখ করা হলো। 


প্রশাসন ক্যাডারের বেতন কত


১) প্রশাসন ক্যাডারের বেতন হচ্ছে মূল বেতন এবং ইনক্রিমেন্ট সহ পায়- ২৩ হাকার ১০০টাকা।

২) তাদের শিশুর শিক্ষা খরচ বাবদ বেতন পায় তারা - ১০০০ টাকা।

৩) তারা চিকিৎসা বাবদ খরচ পাই - ১৫০০ টাকা।

৪) তারা বাসা ভাড়া বাবদ বেতন পায়- ১২,৭০৫ টাকা।

৫) যেকোনো সময় তারা বিদেশ ভ্রমণ করতে পারবেন। এবং যেকোনো ধরনের কূটনৈতিক মেশিনে যুক্ত হতে পারবেন। 

৬) তারা সরকারের বিভিন্ন রকমের দপ্তরে উচ্চ পদগুলোতে উত্তীর্ণ হতে পারবে এবং সদর দপ্তরে কাজও করতে পারবেন। 

৭) পরবর্তী সময়গুলোতে সচিব বা জেলা সচিব হয়ার মতো যোগ্যতা দৃষ্টিকর করতে পারবেন। আসলেই প্রশাসন ক্যাডার অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন দেশের জন্য।


আমাদের শেষ কথা। আপনার যদি যোগ্যতা থাকে তাহলে আপনিও হতে পারবেন বাংলাদেশের একজন প্রশাসন ক্যাডার। প্রশাসন ক্যাডার চাকরিটিতে অনেক বেশি সম্মান পাওয়া যায়। যারা এসব চাকরি করেন তাদেরকে এমনিতে মানুষ ভয় করেন। তবে তারা দেশের জন্য সব সময় নিজের জীবন বাজি রেখে কাজ করে যান। আমাদের সকলের উচিত দেশের সকল প্রশাসন ক্যাডার বাহিনীকে সম্মান করা সব সময়। তবে মূল বেতনের কোন পরিবর্তন হয় না এবং এটা সকল সরকারি চাকরির ক্ষেত্রে। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Ads3