Type Here to Get Search Results !

সূর্য গ্রহণ ২০২৩ বাংলাদেশ সময় / সূর্য গ্রহণ ২০২৩ / A To Z সব

 সূর্য গ্রহণ ২০২৩ বাংলাদেশ সময় / সূর্য গ্রহণ ২০২৩

আমাদের আজকের আর্টিকেলটি হচ্ছে সূর্য গ্রহণ ২০২৩ বাংলাদেশ সময় নিয়ে।আমরা বেশিরভাগ মানুষ জানি না কখন সূর্যগ্রহণ শুরু হয়। আজকের আর্টিকেল পড়লে আপনি কিন্তু বুঝতে পারবেন। 

সূর্য গ্রহণ ২০২৩ বাংলাদেশ সময়
সূর্য গ্রহণ ২০২৩ বাংলাদেশ সময়


সূর্য গ্রহণ ২০২৩ বাংলাদেশ সময় এটি জানার জন্য আমরা অনেক বেশি অস্থির  হয়ে পরি।সূর্যগ্রহণ কখন হবে এবং কোন দিন হবে যারা এসবের উত্তর জানতে চান তাদের জন্য আজকের আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। নিচে সূর্য গ্রহণের বিস্তারিত দেওয়া হল। 


২০২৩ সালের সূর্য গ্রহণ বাংলাদেশ সময়


জ্যোতিষ শাস্ত্র বার্তা প্রেরণ করে জানিয়েছেন যে এইবারে ২০২৩ সালে মোট চারটি গ্রহণ ঘটতে দেখা যাবে। আর আপনি দখতে পাবেন এই চারটি গ্রহণ। এই চারটির মধ্যে রয়েছে দুটি সূর্য গ্রহণ এবং আর দুটি হলো চন্দ্রগ্রহণ। 


অ্যাস্ট্রোনমি সেন্টারের প্রকাশিত তথ্য অনুসারে জানা গেছে যে, আগামী ২০শে এপ্রিল মাসে পূর্ণগ্রাস একটি চন্দ্রগ্রহণ ঘটবে। ২০ এপ্রিল মাসে যে চন্দ্রগ্রহণটি ঘটবে তা বাংলাদেশ থেকে এবং ভারত থেকে দেখা যাবে না। ২০ এপ্রিল মাসের চন্দ্রগ্রহণটি বাংলাদেশ সময় সকলা ৭:৩৪ মিনিট থেকে শুরু হয়ে বেলা বারোটা ৫৯ মিনিট পর্যন্ত এই চন্দ্রগ্রহণটি চলবে। এমনটাই তথ্য জানিয়েছেন অ্যাস্ট্রোনমি সেন্টার। এই চন্দ্রগ্রহণ কি আপনি ২০২০ সালের ২০ এপ্রিল মাসে দেখতে পাবেন।


আর এটি ২০২০ সালের প্রথম সূর্যগ্রহণ হিসেবে পরিগণিত হয়েছে। আর সূর্যগ্রহণটি বাংলাদেশ থেকে দেখা যাবে না। এই সূর্যগ্রহণটি দেখা যাবে অন্য কয়েকটি দেশ থেকে। আর এই সূর্য কোনটি দেখা যাবে কয়েকটি দেশ থেকে সে দেশগুলো হচ্ছে ইন্দোনেশিয়া, ফিলিপিন, অস্ট্রেলিয়া, দক্ষিণ মহাসাগরীয় অঞ্চল, এন্টাকর্টিকা, দক্ষিণ ভারতের মহাসাগর।তিনি জানিয়েছেন এমন অঞ্চলগুলো থেকে বছরের প্রথম সূর্যগ্রহণটি দেখা যাবে। 


এবার তাহলে জেনে নেওয়া যাক বছরের প্রথম সূর্য গ্রহণ এবং চন্দ্রগ্রহণের সময়সূচী। নিচে সূর্য এবং চন্দ্র গ্রহনের সময়সূচী দেওয়া হলো। 


২০২৩ সালের চন্দ্র ও সূর্য গ্রহণ বাংলাদেশ সময়


১) ২০২৩ সালের বছরের প্রথম সূর্যগ্রহণটি হতে চলছে ২০ এপ্রিল মাসের বৃহস্পতিবারে। আর এটি হল ২০২৩ সালের প্রথম সূর্যগ্রহণ। 


২) ২০২৩ সালের দ্বিতীয় সূর্য গ্রহণ হতে যাচ্ছে ১৪ অক্টোবর। ১৪ অক্টোবরের বেলা শনিবারে।আর ২০২৩ সালের ১৪ অক্টোবর শনিবারে যে সূর্যগ্রহণ কি হবে সেটি হচ্ছে ২০২৩ সালের দ্বিতীয় সূর্য গ্রহণ। 


৩) অপরদিকে রয়েছে আরো দুটি চন্দ্রগ্রহণ। ২০২৩ সালের প্রথম চন্দ্রগ্রহণটি হতে যাচ্ছে ৫ই মে শুক্রবারে। আর এটি হচ্ছে বছরের প্রথম চন্দ্রগ্রহণ। আর এই চন্দ্রগ্রহণটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯:৩০ মিনিটে আর এই চন্দ্রগ্রহণ টি শেষ হবে রাত সোয়া একটায়।


৪) ২০২৩ সালে আরো একটি চন্দ্রগ্রহণ রয়েছে। আর এই চন্দ্রগ্রহণ টি হচ্ছে বছরে দ্বিতীয় চন্দ্রগ্রহণ। দ্বিতীয় চন্দ্রগ্রহণটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টা ৩৬ মিনিট মিনিট থেকে এবং শেষ হবে রাত ২টা ৫২ মিনিটে।২০২৩ সালের দ্বিতীয় চন্দ্রগ্রহণ কি দেখা যাবে ২৯ অক্টোবর রবিবারে।


সূর্য গ্রহণের সময় গর্ভবতীদের করণীয়


আমরা হয়তো অনেকে জানিনা,সূর্যগ্রহণের সময় গর্ভবতীদের করণীয় কি।আর এটি না জানা থাকার কারণে গর্ভে থাকা সন্তানের জন্ম হয় নানা রকমের সমস্যা নেই। তাই অবশ্যই সূর্য গ্রহণের সময় গর্ভবতীদের অনেক সতর্ক থাকতে হয়। এ সময় যদি গর্ভবতী মহিলারা যদি সতর্ক না থাকে তাহলে তাদের গর্ভ থাকা বাচ্চার নানা রকমের সমস্যা হয়। 


তাই জেনে নেওয়া যাক সূর্যগ্রহণের সময় গর্ভবতীদের করণীয়।


গর্ভবতী মহিলাদের সূর্যগ্রহণ দেখা যাবে না। গর্ভ অবস্থায় এটি দেখলে গর্ভে থাকা সন্তানের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।সূর্য গ্রহণের সময় গর্ভবতী মহিলারা বাইরে যাওয়া একেবারে নিষেধ। তাই গর্ভে থাকা সন্তানের সুস্বাস্থ্য নিশ্চিত করার জন্য এগুলোকে এড়িয়ে চলতে হবে সূর্য গ্রহণের সময়। 


সূর্যগ্রহণ সময় গর্ভবতী মহিলারা ভুলেও ছুরি,কাচি বা কোনো ধারালো জিনিস ব্যবহার করা যাবে না। এ সময়ে এগুলোকে এড়িয়ে চলতে হবে। 


সূর্য গ্রহণের সময় যখনই সূর্য গ্রহণ শেষ হয়ে যাবে তখনই গর্ভবতী মহিলাদের গোসল করে নেওয়া উচিত।যদি গোসল করা আপনার পক্ষে সম্ভব না হয় তাহলে আপনি ভালো করে হাতমুখ ধুয়ে তারপরে গায়ে থাকা জামাকাপড় পরিবর্তন করে ফেলবেন।


সূর্য গ্রহণের সময় আল্লাহকে ডাকুন। আল্লাহর কাছে ভালো কিছুর জন্য দোয়া ও প্রার্থনা করতে থাকুন।আপনি যদি সূর্য গ্রহণের সময় সতর্ক না থাকেন তাহলে আপনার গর্ভে থাকা সন্তানের উপর বিভিন্ন সমস্যার প্রভাব পড়বে। তাই আপনি গর্ভাবস্থায় সূর্য গ্রহণের সময় নিজেকে সতর্ক রাখবেন।


চন্দ্রগ্রহণের সময় গর্ভবতী মহিলার করণীয়


আমরা অনেক গর্ভবতী মহিলারা জানিনা চন্দ্রগ্রহণের সময় করণীয়  কি।আর এটি জানা না থাকার কারণে গর্ভে থাকা সন্তানের বিভিন্ন রকমের সমস্যা দেখা দেয় সন্তান জন্ম হওয়ার পরে। 

চন্দ্রগ্রহণের সময় গর্ভবতী মহিলার করণীয়
চন্দ্রগ্রহণের সময় গর্ভবতী মহিলার করণীয়


চন্দ্রগ্রহণের সময় গর্ভবতী মহিলাদেরকে অবশ্যই ঘরের ভিতরে থাকতে হবে। কারণ চন্দ্রগ্রহণের ক্ষতিকর এই রশ্মি ভ্রূণের ক্ষতি হতে পারে। চন্দ্রগ্রহণের সময় অবশ্যই গর্ভবতী মহিলাদের বিরত থাকতে হবে ব্লেড,কাচি,ছরি ইত্যাদি ধারালো জিনিস থেকে। সেই সময়ে এসব ধারালো জিনিসগুলো ব্যবহার করা যাবে না একেবারে। 


চন্দ্রগ্রহণের সময় কিছু খাওয়া যাবে না। তবে গর্ভবতী মহিলারা ঔষধ খেতে পারবেন। বিশেষ করে যখনই চন্দ্রগ্রহণ লাগবে তার আগে থেকে ঘরের দরজা জানালা বন্ধ করে রাখা। আর চন্দ্র গ্রহনের খারাপ প্রভাব কমাতে আল্লাহর নিকট দোয়া প্রার্থনা করতে হবে। চন্দ্রগ্রহণের আগে ও পরে গর্ভবতী মহিলাদের গোসল করে নেওয়া উচিত। কারণ চন্দ্রগ্রহণের নেতিবাচক প্রভাব এড়াতে। 


চন্দ্রগ্রহণের সময় গর্ভবতী মহিলাদের চুড়ি,পিন,সুরক্ষা পিন ইত্যাদি সহ কোনোও ধাবত গয়না পরা উচিত নয়।


চন্দ্রগ্রহণের সময় গর্ভবতী মহিলারা ঘুমাতে পারবে না। চন্দ্রগ্রহণের সময় গর্ভবতী মহিলারা কাজ করবেন না।চন্দ্রগ্রহণ শেষ হয়ে গেলে গর্ভবতী মহিলাদের উচিত সাধারণ পানিতে লঙ্গার মিশিয়ে গোসল করে নেওয়া উচিত।যার ফলে চন্দ্রগ্রহণের প্রভাব আপনার উপর প্রভাব ফেলতে পারবে না।


আর আপনি এসব দিক নির্দেশনা গুলো মেনে চললে ইনশাআল্লাহ আপনার এবং আপনার গর্ভে থাকা সন্তানের কোন সমস্যা হবে না। আশা করি আজকের আর্টিকেলে মাধ্যমে চন্দ্রগ্রহণ এবং সূর্য গ্রহণের মধ্যে একজন গর্ভবতী মহিলার কি কি করণীয় তা আপনি বুঝতে পেরেছেন। আর্টিকেলটি যদি ভালো লাগে তাহলে শেয়ার করবেন।




Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies