Type Here to Get Search Results !

আপনি আচরি ধর্ম শিখাও অপরে ভাবসম্প্রসারণ

 আচরি ধর্ম শিখাও অপরে ভাবসম্প্রসারণ
আচরি ধর্ম শিখাও অপরে ভাবসম্প্রসারণ

আচরি ধর্ম শিখাও অপরে ভাবসম্প্রসারণ

আমাদের আজকের আর্টিকেলটি হচ্ছে আপনি আচরি ধর্ম শিখাও অপরে ভাবসম্প্রসারণ নিয়ে।আশা করি আজকের ভাব সম্প্রসারণটি সবার কাজে আসবে।


ভাবসম্প্রসারণ আপনি আচরি ধর্ম শিখাও অপরে

মূলভাব - আমাদের সমাজে উপদেশ দেওয়ার মানুষ অভাব নেই। আমাদের সমাজে এমন অনেক মানুষ রয়েছেন যারা উপদেশ দিতে পছন্দ করেন। নিজে উপদেশগুলো মেনে অন্যকে উপদেশ দেওয়া হচ্ছে একজন বুদ্ধিমানের কাজ। 

আপনি আচরি ধর্ম শিখাও অপরে ভাবসম্প্রসারণ class 10

সম্প্রসারিত ভাব - আমাদের সমাজে এমন কিছু ব্যক্তিবর্গ রয়েছেন যারা উপদেশ নিজের বেলায় পালন করো না অন্যের বেলায় উপদেশ দিয়ে থাকেন। অন্যরা তোমার উপদেশ তখনই মানবে যখন উপদেশগুলো তুমি আগে মানবে। 


উপদেশ দেওয়ার সহজ কিন্তু উপদেশ মানা কঠিন। অতএব কাউকে উপদেশ দিতে গেলে তার আগে সে উপদেশগুলো নিজে মানতে হবে এরপরও অন্যকে উপদেশ দিতে হবে। তাহলে তোমার উপদেশগুলো সবাই গ্রহণ করবে। ভালো কাজ করতে বলা খুব সহজ। কিন্তু ভাল কাজ করে দেখানো কঠিন। 


মানব জাতির ধর্ম হচ্ছে অন্ধকার জিনিসের প্রতি আকর্ষণ। আর এসব খারাপ কাজে মানুষ সহজাত প্রবৃত্তিগত কারণে আকৃষ্ট হয়। আর এসব থেকে দূরে থেকে মানুষের জীবন সুন্দর ও সার্থক  হিসেবে গড়ে তোলা মানুষের করণীয়।আর এসব থেকে দূরে থাকে জীবনের সফলতা অর্জন করা খুবই কঠিন। 


আর এসব খারাপ কাজগুলো নিজের সম্পাদন করার পর কেবল অন্যদের শিক্ষা অথবা উপদেশ দেওয়া উচিত। তবে সে শিক্ষা অথবা উপদেশ সার্থক হবে। 


পৃথিবীতে সেই জাতি থেকে মানুষ শিক্ষা অর্জন করবে যে জাতি ন্যায় অন্যায় অনুশীলন করলো। ব্যর্থ মানুষের উপদেশ কেউ বহন করবে না এটাই স্বাভাবিক। কিন্তু একজন সফল মানুষের উপদেশ সবাই গ্রহণ করবে। 


যে ব্যক্তি নিজে উপদেশ মানে এবং অন্যকে উপদেশ দেয় সে ব্যক্তি আসলেই একজন আদর্শবান মানুষ। নিজে কখনও ভাল না হলে কখনো তোমার ভালো উপদেশ অন্যরা মানবে না। কারণ জানতে চাই আগে তুমি মানো তারপর না হয় আমরা মানব।


মহানবী সাল্লাল্লাহু আলাই সালাম এর কাছে এক মা এসে বললেন হুজুর আমার ছেলে তো বেশি পরিমাণে মিষ্টি খায় এখন আমি কি করব?  আপনি যদি আমাকে একটু পরামর্শ দিতেন ভালো হতো। মহানবী সাল্লাল্লাহু আলাই সালাম এই কথা শুনে তাকে এক সপ্তাহ পরে আসতে বললেন।এক সপ্তাহে আগে তিনি মিষ্টি পরিহার করেন, তারপর তিনি ওই মায়ের ছেলেটিকে মিষ্টি খেতে নিষেধ করে। 


এই ঘটনাটি আমরা শিক্ষা অর্জন করতে পারিনি নিজের নামে কখনো অন্যকে মানার জন্য উপদেশ দেওয়া ঠিক না। কেননা এটি একপ্রকার অপরাধ।তাই আমরা অন্যকে উপদেশ দেওয়ার আগে সেই উপদেশ আমরা মেনে তারপর অন্যদেরকে উপদেশ দেবো। 


গুণীজনদের ইতিহাস পড়ে দেখলে তাদের গুণের চর্চা এভাবে আমরা দেখতে পাব। অতএব আমরা কাউকে উপদেশ দেওয়ার আগে অবশ্য আমরা চিন্তা করব আমরা নিজেরা কাজটি কতটুকু করতে সক্ষম। 


মন্তব্য - যে কোন কাজের জন্য উপদেশ দেওয়ার পূর্বশর্ত হচ্ছে নিজে সেই কাজের যথার্থ অনুশীলন করা। নিজে সেই কাজটি করে দেখাতে না পারা মানে অন্যকে উপদেশ দেওয়া একেবারে অর্থহীন। যে কোন কিছু নিজে করে অন্যকে উপদেশ দেওয়া সেটি হচ্ছে গ্রহণযোগ্য শিক্ষা। 


এই ছিল আমাদের আজকের আর্টিকেল। আশা করি আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনার অনেক উপকৃত হবেন। 


Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies