Type Here to Get Search Results !

অর্থই অনর্থের মূল ভাব সম্প্রসারণ / ভাব সম্প্রসারণ অর্থই অনর্থের মূল

  অর্থই অনর্থের মূল ভাব সম্প্রসারণ / ভাব সম্প্রসারণ অর্থই অনর্থের মূল

অর্থই অনর্থের মূল ভাব সম্প্রসারণ
অর্থই অনর্থের মূল ভাব সম্প্রসারণ


আমাদের আজকের আর্টিকেলটি হচ্ছে অর্থই অনর্থের মূল ভাব সম্প্রসারণ। এই ভাব সম্প্রসারণটি সব ক্লাসের জন্য পারফেক্ট। নিচে ভাব সম্প্রসারণটি দেওয়া হল আপনারা চাইলে পড়ে নিতে পারেন।

ভাবসম্প্রসারণ অর্থই অনর্থের মূল

মূলভাব  :অর্থবিহীন জীবনটা অপরিপূর্ণ। তাই মানব জীবনের প্রতিটি ক্ষেত্রে অর্থের কোন বিকল্প নেই। অর্থ হচ্ছে মানব জীবনের শ্রেষ্ঠ সম্পদ।আর এই অর্থের  সঠিক ব্যবহার করতে না পারলে অনেক সময় অনর্থের কারণ হয়ে দাঁড়ায়। 


ভাব সম্প্রসারণ : মানুষ জীবনে বেঁচে থাকার জন্য প্রতিটা মুহূর্তে প্রয়োজন হয় অর্থের। কেননা জীবনের প্রতিটি ক্ষেত্রের প্রয়োজন হয় অর্থের। জীবন চলার পথে প্রতিটি কাজের জন্য লাগে অর্থ। অর্থ ছাড়া কোন কাজ সম্পন্ন করা যায় না। জীবনের সবকিছু অর্থের ওপর নির্ভর করে।অর্থ ছাড়া জীবনের কোন মূল্য নেই।  


অর্থ মানুষের জীবনের চাওয়া পাওয়া পূরণ করে।অর্থবিহীন জাতি এই পৃথিবীর কাছে অবহেলিত। কেউ থাকে মূল্যায়ন করেনা। সবাই তাকে এড়িয়ে চলে। তাই জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রয়োজন পরে অর্থের।


অর্থ না থাকলে জীবনের কোন মূল্য নেই। অর্থ না থাকলে জীবনের দুঃখ কষ্ট কোন শেষ নেই। তাই মানুষ নিতান্তই ছোট চলছে অর্থের সন্ধানে। তাই মানুষ অবিরাম চেষ্টা চালিয়ে যাচ্ছে কিভাবে অর্থ উপার্জন করা যায়। 


মানুষ অর্থ উপার্জনের জন্য অনেক কষ্ট সাধনা করে।কিন্তু অনেক কষ্ট ও সাধনার এই অর্থের অনেক সময় অনর্থের কারণ হয়ে দাঁড়ায়। কারণ বেশি অর্থ মানুষকে অন্ধ বানিয়ে দেয়।বেশি অর্থ মানুষকে অন্যায়ের পথে, অপরাধের পথে পেলে দেয়।বেশি অর্থ মানুষকে অমানুষ করে তোলে। 


আর এই অর্থকে কেন্দ্র করে গড়ে উঠেছে পৃথিবীর বুকে অসম্ভব অন্যায় অত্যাচার। আর এই অর্থ জন্ম দিয়েছে নানা রকমের সমস্যা। যেমন ভয়ঙ্কর, জঘন্য, অমানবিক, অকল্যাণকর ঘটনা।অর্থের মোহ মানব জীবনের জন্য খুবই ভয়ানক। 


অর্থের জন্য পিতা পুত্রকে, ভাই ভাইকে, রাজা রাজাকে,দেশ দেশ কে ধ্বংস করে দিচ্ছে। আরও চলছে নানা রকমের অনিয়ম কাজকর্ম। মুক্তিপণ দাবি করে অর্থ আদায় করে, আর এই অর্থ দিতে না পারলে কেড়ে নেওয়া হয় মানুষের প্রাণ। 


যাদের রয়েছে প্রচুর পরিমাণে অর্থ তারা ফিরিয়ে আনতে পারে প্রিয় মানুষের প্রাণ। অর্থের লোভ এতটাই ভয়ানক যে মানুষের বিবেক আদর্শকে নষ্ট বানিয়ে দেয়।অর্থের লোভে মানুষ অনেক জঘন্যতম কাজ করে ফেলে।


অর্থের লোভ এমন ভয়ানক যে মানুষের বিবেক, মনুষ্যত্ব, নীতি বিসর্জন দিতে দ্বিধাবোধ করে না। এমন কি অর্থ একটা মানুষের জীবন একেবারে কেড়ে নেয়। আরে সমাজের ভয়ানক অর্থের লোভ হচ্ছে যৌতুক। যার জন্য বলি হচ্ছে অসংখ্য কন্যা সন্তান। 


মন্তব্য : অর্থের কারণে ঘটে চলছে নানাবিধ সমস্যা। সামাজিক ও রাষ্ট্রীয় অন্যায় অত্যাচার ও দুর্নীতির ইত্যাদির পিছনে অনেক সময় অর্থের প্রধান ভূমিকা পালন করে। তবে অর্থ সব সময় অনর্থের কারণ হয়না।অর্থের সঠিক নিয়মটা জানা থাকলে অনেক সময় অর্থ আমাদের মান সম্মান আরও বাড়িয়ে দেয়। ব্যবহারকারী ও ব্যবহার কার্যকারিতা এর ওপর ভালো-মন্দ ভূমিকা নির্ভর করে। তাই আমাদের সকলের জানা থাকতে হবে অর্থের সঠিক ব্যবহার। 


এই ছিল আমাদের অর্থই অনর্থের মূল ভাব সম্প্রসারণ নিয়ে আজকের আর্টিকেল। আশা করি আজকের আর্টিকেলটি সবার কাজে আসবে। এই আর্টিকেলটি সব ক্লাসের জন্য লেখা যাবে। কোন সমস্যা হবে না। 

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies