Type Here to Get Search Results !

রাত যত গভীর হয় ভাবসম্প্রসারণ

রাত যত গভীর হয় ভাবসম্প্রসারণ / ভাবসম্প্রসারণ রাত যত গভীর হয় 

রাত যত গভীর হয় ভাবসম্প্রসারণ
রাত যত গভীর হয় ভাবসম্প্রসারণ

আমাদের আজকের আর্টিকেলটি হচ্ছে রাত যত গভীর হয় ভাবসম্প্রসারণ নিয়ে।আশা করি আজকের ভাব সম্প্রসারণটি সবার উপকারে আসবে। 

ভাবসম্প্রসারণ রাত যত গভীর হয় 

মূলভাব - জীবন মানেই দুঃখ কষ্ট। মানব জীবনে দুঃখের পরে আসে সুখ।একটির সময়কাল যত বেশি হয়, অন্যটি ততবেশি এগিয়ে আসে।দুনিয়ার জীবনে কারো সুখ দুঃখ স্থায়ী নয়।অতএব মানব জীবনের জন্য সুখ-দুঃখ হচ্ছে অন্যতম একটি মুহূর্ত। 


সম্প্রসারিত ভাব - সুখ-দুঃখ মানুষের জীবনে পর্যায়ক্রমে ভাবে আসে।সুখ-দুঃখ এটি মানব জীবনের জন্য স্থায়ী নয়।আলো আঁধার দিনরাত এটি হচ্ছে মানব জীবনের বৈশিষ্ট্য।


মানব জীবনের সুখ-দুঃখ আলো আঁধারের মতো। যেমন দিনের পরে রাত আসে রাতের পর আবার দিন আসে। অপরদিকে অন্ধকারের গভীরতা যতটা বাড়তে থাকে প্রভাহ ততই কাছে আছে। 


এমনিভাবে মানুষের জীবনে সুখ-দুঃখ পর্যায়ক্রমে আসে। মানবজীবনের পুরোটা সময় দুঃখ কাউকে সহ্য করতে হয় না ঠিক তেমনি ভাবে কেউ পুরোটা সময় সুখ পাইনা। সুখ দুঃখ কষ্ট মানুষের জীবনের সঙ্গী। এরা আসবে এরা যাবে। এরা কারো জীবনে স্থায়ী থাকেনা। 


মানব জীবনের সুখ-দুঃখ সফল ব্যর্থতা হব পালাবদলের মধ্যে দিয়েই মানুষের জীবন চক্র পূর্ণ হয়। সুখ-দুঃখ তাকে অপরের পরিপূরক। সুখ-দুঃখ আমাদের জীবনে না আসলে আমরা সুখ-দুঃখ কি সেটা উপলব্ধি করতে পারবে না। 


মানব জীবনে সুখ-দুঃখ আসে বলেই জীবন হয়ে ওঠে উপভোগ্য। কারো জীবনে দুঃখ সারা জীবন থাকে না।ঠিক তেমনি ভাবে থাকেনা সুখ সারা জীবন।তা না হলে এক টানা দুঃখ মানুষের জীবনকে করতো দুর্বিষহ,একটানা সুখ এনে দিত বৈচিত্র্যহীন একঘেয়েমি।


আমরা একসময় দুনিয়া কঠিন সত্যকে ভুলে যায়। যার ফলে আমাদের জীবনকে দুঃখ গ্রাস করে ফেলে এর ফলে আমরা হতাশায় ভেঙ্গে পড়ি। কিন্তু আমাদের সকলের মনে রাখা উচিত দুঃখ কখনো নিরন্তর নয়। এক সময় না এক সময় দুঃখের রাত কেটে দিয়ে সুখের সকাল দেখা দেয় আমাদের জীবনে। 


দুর্যোগ দুঃখের রাত যত গভীর হয়, ততই আসন্ন হয়ে উঠেছ সৌভাগ্য এবং সুখের প্রসন্ন দিন।তাই আমাদের সকলের উচিত দুঃখের সময় বা বিপদের সময় ভেঙ্গে না পড়ে ধৈর্য ধারণ করা। হতাশায় ভেঙ্গে না  পড়ে ধৈর্যধারণের মাধ্যমে বিপদের সাথে লড়াই করতে হবে। তাহলে আমরা দেখতে পাবো আমাদের জীবনের নতুন আলোর অধ্যায়। 


দুনিয়ার জীবনটা আসলে একটা পরীক্ষার ক্ষেত্র।যারা এই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারে তাদের জীবন হয় সুন্দর ও সার্থক। আর অন্যদিকে পরীক্ষাকে ব্যর্থতায় শিকার হয় তাঁর জীবন হয় রাতের মতো অন্ধকার। 


পৃথিবীর ইতিহাসে দেখা যায় সে ব্যক্তি গুলো স্মরণীয় স্মরণীয় হয়ে আছেন তারা বিপদাপদে দুঃখ কষ্ট ধৈর্য ধারণ করেছে বলেই।আর যারা বিপদাপদের ধৈর্য ধরতে পারেনি তারা ইতিহাসের পাতায় কেউ স্মরণীয়-বরণীয় হয় নাই।


জীবন খুবই সংক্ষিপ্ত। সংক্ষিপ্ত জীবনে কারো দুঃখ কষ্ট সব সময় থাকে না।দু:খ কোন না কোন সময়ে কেটে যায় এটায় প্রকৃতির নিয়ম। বিশেষ করে বিপদ বা দুঃখ যতই বাড়তে থাকে মানব জীবনের সুখ ততোই এগিয়ে আসে। 


সুখ দুঃখ মিলে জীবনের পরিসংখ্যান। দুঃখ আছি বলেই সুখের এতো মূল্য। জীবন চলার পথে দুঃখ কষ্ট আসবে এটায় স্বাভাবিক।ধৈর্যের মাধ্যমে দুঃখকে মুছে ফেলা যায়।তাই জীবনে সুখ হতে হলে অনেকগুলো খারাপ দিনের সাথে যুদ্ধ করতে হবে। এরপরে মিলবে জীবনে সুখের দেখা। 


মন্তব্য - জন্মিলে মরিতে হবে এই কথাটা যেমন সত্য ঠিক তেমনি মানব জীবনে সুখ-দুঃখ সত্য। মানব জীবনে সুখের দেখা পেতে হলে অবশ্যই আপনাকে দুঃখের সময়ে ধৈর্য ধারণ করতে হবে। বিপদে দুঃখকষ্টে ধৈর্য ধারণ করে যে ব্যক্তি উঠে দাঁড়াতে পারবে সে ব্যক্তি পাবে সুখের দেখা। অপরদিকে যে ব্যক্তি দুঃখ-কষ্টে বিপদে ধৈর্যধারণ করতে পারবেনা সেই ব্যক্তি কখনো পাবে না সুখের দেখা।


এই ছিল আজকের আজকের রাত যত গভীর হয় ভাবসম্প্রসারণটি। এই ভাব সম্প্রসারণটি সব ক্লাসের জন্য পারফেক্ট।আশা করি আপনাদের সকলের উপকারে আসবে।  

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies