Type Here to Get Search Results !

জ্ঞানহীন মানুষ পশুর সমান ভাবসম্প্রসারণ / জ্ঞানহীন মানুষ

 জ্ঞানহীন মানুষ পশুর সমান ভাবসম্প্রসারণ / জ্ঞানহীন মানুষ

জ্ঞানহীন মানুষ পশুর সমান ভাবসম্প্রসারণ
জ্ঞানহীন মানুষ পশুর সমান ভাবসম্প্রসারণ


আমাদের আজকের আর্টিকেলটি হচ্ছে জ্ঞানহীন মানুষ পশুর সমান ভাবসম্প্রসারণ নিয়ে।আশা করি আজকের আর্টিকেলটি সবার উপকারে আসবে। 

ভাবসম্প্রসারণ জ্ঞানহীন মানুষ পশুর সমান

মূলভাব : মানুষ সৃষ্টির সেরা জীব। এইজন্যে মানুষ অন্য প্রাণী থেকে আলাদা।মানব জীবনের শ্রেষ্ঠ সম্পদ হচ্ছে শিক্ষা বা জ্ঞান। জ্ঞান অর্জনের মাধ্যমে একটা মানুষ যথার্থ মানুষ হয়ে ওঠে। জ্ঞান বা শিক্ষা মানুষকে দান করে সম্মান ও মনুষ্যত্ব।


ভাব সম্প্রসারণ : মানব জীবনের শ্রেষ্ঠ সম্পদ হচ্ছে জ্ঞান বা শিক্ষা। শিক্ষা মানুষকে আলোকিত করে। শিক্ষা মানুষকে ভালো-মন্দ খারাপ দিক বুঝতে সাহায্য করে। জ্ঞান বিহীন মানুষ কখনো মানুষত্ব লাভ করতে পারে না। 


শিক্ষা এমন একটা জিনিস যা একটা মানুষের জীবনকে পরিপূর্ণতা দান করে। জীবনকে সুন্দর ও সার্থক করতে হলে শিক্ষার কোন বিকল্প নেই'। শিক্ষা কে বাদ দিয়ে একটা মুহূর্তও কল্পনা করা যায় না জীবনের সৌন্দর্য। শিক্ষা মানুষকে সম্মান বাড়িয়ে দেয়। 


মানুষ কখনো জন্ম থেকে শিক্ষা অর্জন করে আসেনা। বরং জীবনের বাঁকে বাঁকে শিক্ষা অর্জন করে নিতে হয়।শিক্ষার সবচেয়ে বড় ভান্ডার হচ্ছে বই-পুস্তক। আর এই বই-পুস্তক থেকে শিক্ষা গ্রহণের মাধ্যমে একজন মানুষ আদর্শ মানুষ হয়ে উঠে। 


শিক্ষা জীবনের সবচেয়ে বড় সম্পদ। কেননা শিক্ষা ছাড়া কোন জাতি উন্নতি লাভ করতে পারে না। জীবন চলার পথে প্রতিটি ক্ষেত্রে শিক্ষার কোন বিকল্প নেই'। অতএব শিক্ষা অর্জন করে অন্যকে শিক্ষা দিতে হবে এবং দেশ ও জাতিকে শিক্ষিত করতে হবে। 


শিক্ষা কে বাদ দিয়ে জীবনকে একটা মুহূর্তের জন্য কল্পনা করা যায় না। জ্ঞান বা শিক্ষা অর্জনের মাধ্যমে একটা জাতি পরিপূর্ণ জাতীতে রূপান্তরিত হয়। মানব জীবনকে সুন্দর ও সার্থকভাবে গড়ে তুলতে হলে শিক্ষা অর্জন করতে হবে। শিক্ষ অর্জন না করলে কোন জাতি পরিপূর্ণ জাতি হতে পারবেনা। 


অপরদিকে যে ব্যক্তি তার জীবনে কোন জ্ঞান বা শিক্ষা অর্জন করল না সে ব্যক্তি মানুষের বিবেক হয়েও পশুর বিবেক। যে মানুষের সুপ্ত জ্ঞান বিকশিত হয় না অর্থাৎ জ্ঞানহীন অবস্থায় থাকে তার আর পশুর মধ্যে কোন পার্থক্য নেই। পশুর জ্ঞান নেই বলে সে নির্বোধ, জ্ঞানহীন বিবেক-বুদ্ধি হীন।কারণ পশু নিজেকে ছাড়া অন্য কিছু বুঝেনা। তার কাছে আপন পর ভালো-মন্দ কোন কিছু পার্থক্য নেই। 


প্রয়োজনে স্বগোত্রের যে কাউকে হত্যা করে আহার করে। অপরদিকে জ্ঞানহীন মানুষের আচরণও তেমনি পশুর মত। তার বিবেকের মধ্যে জ্ঞানের প্রতিভা প্রবেশ করেনি বলেই সে হয় বিবেকবর্জিত। সে অন্ধকার আলোতে ডুবে থাকে। 


তাঁর জ্ঞান না থাকার কারণে ফলে হিংস্র প্রাণির মতো অন্যায় কাজ করতে একবারও চিন্তা করে না। এমনকি পশু পাখির মত আপন জনকে হত্যা করতে দ্বিধাবোধ করে না। এভাবে জ্ঞানহীন মানুষরা মনুষ্যত্বের অবমাননা করে মানবজন্মের উদ্দেশ্যকে ব্যর্থ করে দিচ্ছে। 


তাই মানব জীবনের জ্ঞান অর্জনের কোন বিকল্প নেই। কারণ জ্ঞান অর্জন একটা মানুষকে সৎ সুন্দর আদর্শবান মানুষ হয়ে ওঠার জন্য সাহায্য করেন। জ্ঞান শিক্ষা অন্ধকারকে দূর করে দিয়ে আলো নিয়ে আসে। জ্ঞান বা শিক্ষা হচ্ছে আদর্শ মানুষ হয়ে ওঠা একমাত্র মাধ্যম। 


যে জাতির জ্ঞান নেই সে জাতির জীবনটাই আসলেই অন্ধকার। জ্ঞান বা শিক্ষা অর্জন না করলে একটা মানুষ কখনো প্রকৃত মানুষ হিসেবে গণ্য করা যায়না। জ্ঞানহীন মানুষ পশু পাখির সাথে তুলনীয়। তার বিবেক-বুদ্ধি মানুষের হয়েও সে জাতি আসলেই পশুর সমান।  


মন্তব্য : জ্ঞানের আলোকিত না থাকলে কখন একটা জাতি সভ্য জাতি হতে পারবেনা। অতএব দেশ ও জাতির জন্য জ্ঞান বা শিক্ষা অর্জন করা একান্ত প্রয়োজন। জ্ঞানদা শিক্ষা অর্জনের মাধ্যমে একটা জাতি হবে আগামী দিনের ভবিষ্যৎ।জ্ঞান মানুষকে মহৎ করে। এইখানেই মানুষ ও পশুর পার্থক্য। 


এই ছিল আমাদের আজকের আর্টিকেল। আজকের আর্টিকেলটি সব ক্লাসের জন্য পারফেক্ট। আশা করি আজকের ভাব সম্প্রসারণ সবার উপকারে আসবে। 

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies