Type Here to Get Search Results !

প্রাণ থাকলে প্রাণী হয় ভাবসম্প্রসারণ / ভাবসম্প্রসারণ প্রাণ থাকলে প্রাণী হয়

প্রাণ থাকলে প্রাণী হয় ভাবসম্প্রসারণ / ভাবসম্প্রসারণ প্রাণ থাকলে প্রাণী হয় 

প্রাণ থাকলে প্রাণী হয় ভাবসম্প্রসারণ

প্রাণ থাকলে প্রাণী হয় ভাবসম্প্রসারণ

 আমাদের আজকে আর্টিকেলটি হচ্ছে প্রাণ থাকলে প্রাণী হয় ভাবসম্প্রসারণ নিয়ে। আশা করি আজকের ভাব সম্প্রসারণটি ভালো লাগবে সবার কাছে।

ভাবসম্প্রসারণ প্রাণ থাকলে প্রাণী হয় 

মূলভাব : মানুষকে বলা হয় সৃষ্টির সেরা জীব। কেননা এই সৃষ্টির সেরা জীব গুলো অন্যান্য সৃষ্টি জীব গুলো থেকে একেবারে আলাদা। মানুষ অন্য প্রাণী থেকে আলাদা। মানুষের নিসব বুদ্ধিমত্তা ও জ্ঞান আছে। তাই তো মানুষ অন্যান্য প্রাণী থেকে একেবারে আলাদা। মানুষের রয়েছে  সুন্দর একটি মন। আর এমন টাকার কারনে তাই অন্য কোন প্রাণী মানুষের মত নয়। 


সম্প্রসারিত ভাব : পৃথিবীতে প্রাণের অধিকারী সব প্রাণী। কিন্তু সব প্রাণী  গুলোর মধ্যে একমাত্র মন আছে মানুষ নামক প্রাণীতে। আর মানুষের মন আছে তার হৃদয়বৃত্তির বিকাশ ঘটাতে পারে। মানুষভেদে ব্যাপক তারতম্য ঘটে এই হৃদয়বৃত্তির বিকাশের ক্ষেত্রে। 


কেউ কেউ বিদ্যা অর্জন করে নিজেকে সকল পুরুষের সাথে পরিচয় দিয়েছে। আর মানবকল্যাণে কীর্তি স্থাপনে চিরস্মরণীয় বরণীয় হয়ে ওঠেন।আর এসব ভালো কীর্তি জন্য তারা জায়গা করে নিয়েছে ইতিহাসের পাতায়। তারা মরে গিয়েও চিরস্মরণীয় হয়ে আছেন মানুষের হৃদয়ে। 


কেউ কেউ অপার বিদ্যা অর্জন করেও হৃদয়বৃত্তির বিকাশ ঘটাতে ব্যর্থ হয়ে নিজেকে নিয়ে ব্যস্ত হয়ে পড়ে। তখন এদের দ্বারা পরিবার, সমাজ,জাতির, দেশের কোন উপকৃত হয়না। প্রকৃতপক্ষে তারা মানুষ হয়েও মানুষ হিসেবে পরিচিত লাভ করতে পারে না। যার কারণে তারা অনেকটা প্রাণী সদৃশ।


এছাড়াও পৃথিবীতে আরও অনেক প্রাণী আছে,যে প্রাণীগুলো প্রাকৃতিক নিয়মে জন্মগ্রহণ করে। তারা প্রাকৃতিক নিয়মে পূর্ণতা লাভ করে।আর এই পূর্ণতা লাভের তাদের কোনও কৃতিত্ব নেই। 


কিন্তু অপরদিকে মানুষের বেলায় সম্পূর্ণ আলাদা। মানুষের যে শুধু প্রাণ আছে কেবলমাত্র এটায় তার যথার্থ পরিচয় নয়।মানুষের প্রকৃত পরিচয় থাকলেও তাদের একটা নিষ্পাপ মন রয়েছে। এই মন থাকার কারণে মানুষ উপলব্ধি করতে পারে একে অপরের সুখ,দুঃখ কষ্ট। 


তাছাড়া একমাত্র মনের কারণে মানুষের মধ্যে বিবেকবোধের সৃষ্টি হয়। আরে বিবেকবোধ মানুষের মাঝে আছে বলেই মানুষ তার ন্যায় অন্যায় বুঝে যায় সহজে।আর এই ন্যায় অন্যায়, বিবেকবোধ পৃথিবীর আর কোন প্রাণীতে নেই।সৃষ্টির এই জগতে অনেক মানুষ রয়েছে যাদের মন বিবেক থাকলেও তারা তা কাজে লাগায় না। 


তারা কোন কাজকর্ম করতে চাই না।তারা শুধু খেয়েপরাও বেঁচে থাকতে চাই। এটাই তারা সুখ মনে করেন। মানুষ হিসেবে যে খাওয়াপরাও বাদে আরও দায়িত্ব কর্তব্য আছে তারা তা মেনে নিতে চাই না।এই ধরনের মানুষগুলো মানুষ হয়েও আসলেই তারা প্রাণী। এসব মানুষ সদৃশ প্রাণীদের বুঝাতেই মনীষীর আলোচ্য ভাবটির অবতারণা করেছেন।


আমরা যে শুধু মানুষ এ পরিচয় নিয়ে ঘুরে বেড়ালে হবেনা। আমাদের বুদ্ধিমত্তা চিন্তাভাবনাকে কাজে লাগিয়ে আদর্শ মানুষ হয়ে উঠতে হবে। যা অন্য অন্য প্রাণীর মাধ্যমে কখনো এসব খুঁজে পাওয়া যাবে না। তাই আমাদের চিন্তাভাবনাকে কাজে লাগিয়ে যথার্থ মানুষ হয়ে উঠতে হবে। 


মন্তব্য : সৃষ্টির সেরা জীব হিসেবে নিজেদের শ্রেষ্ঠত্ব ধরে রাখার জন্য সবার উচিত মানবিক গুণাবলী অর্জন করা এবং বুদ্ধিমত্তা চিন্তা চেতনা উন্নতি সাধন করে একজন আদর্শ মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে হবে। আর এসব চিন্তাভাবনা সঠিক ভাবে গড়ে তুলতে পারলে আমরা হয়ে উঠব সঠিক মানুষ। 


আজকের আর্টিকেলটি সব ক্লাসের জন্য পারফেক্ট। আশা করি আজকের ভাবসম্প্রসারণটি সবার উপকারে আসবে।




Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies