Ads2

লোভে পাপ পাপে মৃত্যু ভাব সম্প্রসারণ - ভাব সম্প্রসারণ লোভে পাপ পাপে মৃত্যু

লোভে পাপ পাপে মৃত্যু ভাব সম্প্রসারণ - ভাব সম্প্রসারণ লোভে পাপ পাপে মৃত্যু 


আমাদের আজকের লিখেছে হচ্ছে লোভে পাপ পাপে মৃত্যু ভাবসম্প্রসারণ নিয়ে।আশা করি আপনাদের পড়ালেখার জীবনে আজকের ভাব সম্প্রসারণটি কাজে আসবে। নিচে ভাব সম্প্রসারণ ব্যাখ্যা করা হলো। 

লোভে পাপ পাপে মৃত্যু
লোভে পাপ পাপে মৃত্যু

লোভে পাপ পাপে মৃত্যু ভাবসম্প্রসারণ

মূলভাব : লোভ মানব জীবনে বয়ে আনে অন্ধকারের প্রভাব। লোভ মানুষকে পাপকাজের সঙ্গে লিপ্ত করে। আর এই পাপ কাজ নিয়ে আসে মানুষের মরণ। 


সম্প্রসারিত ভাব : লোভ মানুষের পরম শত্রু। কেননা লোভ মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দেয়। মানুষ লোভের মহিমায় পরে অন্যের ক্ষতি করতে একবারও চিন্তা করে না। একটা মানুষ যখন লোভে পড়ে যায় তখন তার ভিতরে হিতাহিত জ্ঞান থাকেনা। জীবনে উন্নতির অন্তরালে কাজ করে একাগ্র সাধনা। লক্ষ্য অর্জনের জন্য যখন মানুষ দুর্দমনীয় আকাঙ্ক্ষার বশবর্তী হয়, অন্যের স্বার্থকে মূল্য না দিয়ে ব্যক্তি স্বার্থ-চরিতার্থ করতে চায় তখন আকাঙ্ক্ষা আর স্বাভাবিক থাকে না,তখন তার জীবন পরিণত হয় লোভে। মানব চরিত্রে ষড়রিপুর মধ্যে লোভ সর্বাধিক ক্ষতিকর।লোভ হচ্ছে রাতের অন্ধকারের আঁধারের মতো। তাই লোভকে পাপের আঁধার বলা যেতে পারে।লোভ মানুষের জীবনকে একেবারে ধ্বংস করে দেয়। লোভ মানুষকে কোথায় নিয়ে যায় ইতিহাসে এরকম হাজারো প্রমান রয়েছে। পৃথিবীতে যত ব্যক্তি লোভ এবং পাপ করেছে সব ব্যক্তি ধ্বংস হয়েছে। আমাদের মানবসমাজের খুনখারাবি বেড়ে যাওয়ার একমাত্র কারণ হচ্ছে লোভ।যে ব্যক্তি লোভে পড়ে যায় সে ব্যক্তিটি নিজের মা-বাবাকেও মারতে দ্বিধাবোধ করে না। লোক এমন একটি জিনিস যা মানুষের জ্ঞানকে পশুতে পরিণত করে দেয়। যার ফলে মানুষ জ্ঞান বিবেক হারিয়ে পাপ কাজ লিপ্ত হয়ে যায়। তাই আমাদের উচিত লোভ এবং পাপের জগত থেকে দ্রুত বেড়িয়ে আসা। তা না হলে আমাদের জীবন একেবারে ধ্বংস হয়ে যাবে। লোভ কারো জীবনে শান্তি বয়ে আনতে পারে না বরং অশান্তি ডেকে আনে। তাই মানব জীবনে লোভে পড়ে কোন পাপ কাজ করা যাবে না। লোভ মানুষকে ক্ষনিকের সুখ দেয়। আর এই ক্ষনিকের সুখটা মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়। লোভের ফাঁদে পা দিয়ে কখনো নিজের জীবনের ক্ষতি ডেকে আনবেন না। পৃথিবীতে যে জাতি লাভ করেছে সেসব জাতি ধ্বংস হয়েছে। 

লোভে পাপ পাপে মৃত্যু ভাব সম্প্রসারণ

মন্তব্য : লোভে পড়ে নিজের জীবনটাকে ধ্বংস করো না। লোভ মানুষকে মৃত্যুর দিকে নিয়ে যায়। লোভের শেষ সমাপ্তি হচ্ছে মৃত্যু। তাই আমাদের সবার উচিত লোভ-লালসা থেকে সবসময় দূরে থাকা। লোভ লালসা না করে সুন্দরভাবে জীবন যাপন করা। এতে থাকবে জীবনের সুখ-শান্তি। 


লোভে পাপ পাপে মৃত্যু এর ইংরেজি

Sin by greed is death by sin

আমাদের শেষ কথা 

আশা করি আজকের ভাব সম্প্রসারণটি আপনাদের উপকারে আসবে এবং আপনারা বুঝতে পেরেছেন। যদি কোথায়ও ভুল হয় আমার দৃষ্টিতে দেখবেন। কেননা মানুষ মাত্রই ভুল। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Ads3