Type Here to Get Search Results !

ত্যাগেই প্রকৃত সুখ ভাব সম্প্রসারণ - ভোগে নয় ত্যাগেই মনুষ্যত্বের বিকাশ

 আমাদের আজকের লিখাটি হচ্ছে ভোগে নয় ত্যাগেই প্রকৃত সুখ ভাব সম্প্রসারণ নিয়ে।আজকের ভাব সম্প্রসারণটি প্রতিটি ক্লাসের জন্য প্রযোজ্য। ভোগে নয় ত্যাগেই প্রকৃত সুখ, এই ভাব সম্প্রসারণির ব্যাখ্যা জেনে নিন। 

ভোগে নয় ত্যাগেই প্রকৃত সুখ ভাব সম্প্রসারণ
ভোগে নয় ত্যাগেই প্রকৃত সুখ ভাব সম্প্রসারণ


ভোগে নয় ত্যাগেই প্রকৃত সুখ ভাব সম্প্রসারণ - ভোগে নয় ত্যাগেই সুখ ভাব সম্প্রসারণ


মূলভাব : ভোগ বিলাসিতায় জীবন কাটানো যায়। কিন্তু ভোগ বিলাসিতায় থেকে জীবনের প্রকৃত সুখ লাভ করা যায় না। মানুষের জীবনে প্রকৃত সুখ আসে আত্মত্যাগের মাধ্যমে। 

ভোগে নয় ত্যাগেই প্রকৃত সুখ উক্তিটি কার

সম্প্রসারিত ভাব : ত্যাগেই জীবনের সুখ, ত্যাগেই জীবনের পূর্ণতা। ভোগ জিনিসটা আপনাকে ক্ষণিকের আনন্দ দেবে। আর ত্যাগ জিনিসটা আপনাকে চিরস্থায়ী আনন্দ দেবে। ভোগ ও ত্যাগ মানবের আত্মবনতি ও আত্মমুক্তির রক্তাক্ত দলিন।মানুষের জীবনের দুঃখের একমাত্র কারণ হচ্ছে ভোগাকাঙক্ষা।আর অপরদিকে ত্যাগ মানুষকে এনে দেয় জীবনে সুখে থাকার পূর্ণতা। মানুষ কখনো নিজের জন্য বাঁচে না মানুষ বাঁচে অন্যের জন্য। দুনিয়ার মঙ্গল এবং অন্যের মঙ্গলের জন্য যিনি নিজের জীবনকে বিলিয়ে দেয় তিনি আসল মানুষ। তিনি মৃত্যুর পরে আরো বড় হয়ে বেঁচে উঠেন। কবি বলেছেন নিঃশেষে প্রাণ যে করিবে দান, ক্ষয় নাই তাঁর ক্ষয় নাই। ভোগ মানুষকে কখনো এনে দিতে পারে সুখ।আমরা যখন ভোগের মধ্যে জীবন যাপন করি তখন আমরা অন্য কারো জীবন নিয়ে চিন্তা করি না। তখন আমরা শুধু নিজের জন্য বাঁচে নিজের জন্য চিন্তা করে। ভোগের মধ্যে আমাদের বেঁচে থাকা জীবনটা মৃত্যুর পরপরই শেষ হয়ে যায়। আর অপরদিকে ত্যাগের মাধ্যমে বেঁচে থাকা জীবনটা মৃত্যুর পরেও মানুষের হৃদয়ে বেঁচে থাকা যায়। তোমার মৃত্যুর পরে মানুষ তোমাকে তোমার ত্যাগের জন্যই স্মরণ করবে। তাই ভোগে নয় ত্যাগেই প্রকৃক সুখ। যখন আমরা ত্যাগেই জীবন যাপন করি তখন আমরা অন্যের জন্য বাঁচি।জীবনে ত্যাগ দিতে পারলে সুখের অভাব হবে না।যে ত্যাগ দিতে পারেনা সে কখনো আসল মানুষ হতে পারে না।তাই ত্যাগ আমাদের চরিত্রের সর্বোচ্চ আদর্শ হওয়া উচিত। ত্যাগের মাধ্যমে মানুষের হৃদয়ে জায়গা পাওয়া যায়। চেকের মাধ্যমে শ্রেষ্ঠ জীব মানুষ অমরত্ব লাভ করতে পারে। ত্যাগ মানবের বড় শক্তি। অপরদিকে ভোগ হচ্ছে হাজার ফণা সাপের মত।তাকে পদদলিত করা আমাদের সকলের কর্তব্য। যতক্ষণ পর্যন্ত আমাদের হৃদয় থেকে ভোগাকাঙক্ষা যাবেনা ততক্ষণ পর্যন্ত আমরা স্বার্থক মানুষ হিসেবে পরিচয় দিতে পারবো না। ভোগ শুধু  তার জন্য যিনি ত্যাগ দিয়েছেন।ত্যাগের মধ্যে মানব জীবনের সার্থকতা নিহিত।তাই ভোগে নয়, ত্যাগেই প্রকৃত সুখ। 

ভোগে নয় ত্যাগেই প্রকৃত সুখ ভাবসম্প্রসারণ

মন্তব্য : মানব জীবনের সুখ অপরের কল্যাণে নিহিত। নিজের স্বার্থ ত্যাগ করে অপরের জন্য জীবন বিলিয়ে দেওয়ার প্রতিটি মানুষের জীবনে আসে চরম সার্থকতা। ভোগ বিলাসিতার জীবন কখনো উন্নতি হয় না তাই আমাদের সকলের উচিত ভোগ পরিহার করা।আর ত্যাগকে জীবনে জায়গা দেওয়া। 


আমাদের শেষ কথা।

ভোগে নয় ত্যাগেই প্রকৃত সুখ আজকের ভাব-সম্প্রসারণ টি হতে ক্লাসের জন্য লিখে যাবে। আশা করি আপনাদের উপকারে আসবে। 

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies