Type Here to Get Search Results !

চরিত্র মানুষের অমূল্য সম্পদ ভাব সম্প্রসারণ - চরিত্র মানব জীবনের মুকুট স্বরুপ ভাব সম্প্রসারণ

 চরিত্র মানুষের অমূল্য সম্পদ ভাব সম্প্রসারণ - চরিত্র মানব জীবনের মুকুট স্বরুপ ভাব সম্প্রসারণ


আমাদের আজকের লিখোটা হচ্ছে চরিত্র মানুষের অমূল্য সম্পদ ভাব সম্প্রসারণ টি নিয়ে।আজকের ভাব সম্প্রসারণ টি প্রতিটি ক্লাসের জন্য প্রযোজ্য। চরিত্র মানুষের অমূল্য সম্পদ ভাব-সম্প্রসারণ টির ব্যাখ্যা নিচে জেনে নিন। 

মানুষের অমূল্য সম্পদ ভাব সম্প্রসারণ
মানুষের অমূল্য সম্পদ ভাব সম্প্রসারণ 

চরিত্রই মানুষের শ্রেষ্ঠ সম্পদ

মূলভাব : একটা মানুষের সৌন্দর্য বহন করে তার চরিত্রের উপরে।চরিত্র ঠিক না থাকলে কখনো ভালো মানুষ হওয়া যায়না। চরিত্রহীন মানুষ সমাজের জন্য ক্ষতিকর।চরিত্রহীন মানুষ পশুর সমান। চরিত্র মানব জীবনের শ্রেষ্ঠ সম্পদ। যার চরিত্র নেই তার কোন মান-মর্যাদা নেই।


সম্প্রসারিত ভাব :জীবনের অন্যতম শ্রেষ্ঠ  মানুষগুলোর মধ্যে রয়েছে সৎ চরিত্রবান ব্যক্তি।জীবন চলার পথে চরিত্র কথাটি খুবই গুরুত্বপূর্ণ। চরিত্রবান ব্যক্তিকে সবাই সম্মান করে। চরিত্রবান ব্যক্তি গুলো সব সময় সত্য ও ন্যায়ের অনুসারী হয়। এরা অন্যায় পাপাচার লোভ-লালসা থেকে সবসময় দূরে থাকেন। এরা কখনো আপস করনা অন্যায়ের সাথে। এরা সূর্যের মতো প্রখর। পর্বতের মত অচল এবং প্রয়োজনে বরফের মত বিগলিত। চরিত্রবান ব্যক্তি পৃথিবীর শ্রেষ্ঠ ব্যক্তি। চরিত্রবান ব্যক্তি সব সময় সবার থেকে সম্মান ও শ্রদ্ধা পান। চরিত্রবান ব্যক্তির সাথে চলাফেরা করলে সব সময় সঠিক পথের সঠিক জিনিসের সন্ধান পাওয়া যায়।পৃথিবীর শ্রেষ্ঠ মানুষগুলোর মধ্যে অন্যতম মানুষ হল চরিত্রবান মানুষ। চরিত্রবান ব্যক্তি পৃথিবীতেও সম্মানী ব্যক্তি এবং আখিরাতেও সম্মানী ব্যক্তি হবেন। চরিত্রবান ব্যক্তি সমাজ রাষ্ট্র এবং পৃথিবীর জন্য অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তি। চরিত্রবান ব্যক্তি গুলোর জীবন হয় সুন্দর ও সার্থক। এরা পেয়ে থাকেন সবসময় মানুষকে থেকে ভালোবাসা ও সম্মান। চরিত্র মানব জীবনের অমূল্য সম্পদ। চরিত্র একবার হারিয়ে গেলে তা আর কখনো ফিরে পাওয়া যায় না। তাই আমাদের সবার উচিত আমাদের চরিত্র সব সময় সুন্দর করা এবং ঠিক রাখা। অপরদিকে যার চরিত্র নেই তার জীবন পশুর সমান। মানুষ হয়েও তার বিবেক-বুদ্ধি পশুর সাথে তুলনীয়। কারণ সে দুশ্চরিত্রবান ব্যক্তি।দুশ্চরিত্রবান ব্যক্তি সমাজ এবং রাষ্ট্রের জন্য অনেক ক্ষতিকর।এরা কখনও দ্বিধাবোধ করে না অন্যায় পাপ কাজে লিপ্ত হতে। এদের সংস্পর্শে যে ব্যক্তিটি আসবে সে ব্যক্তিটিও  দুশ্চরিত্রবান ব্যক্তি হয়ে যাবে। দুশ্চরিত্রবান ব্যক্তিকে সবাই ঘৃনা করে। গাড়ি-বাড়ি, ধন-দৌলত, শিক্ষা-দীক্ষা ও সম্মান সবকিছুই মূল্যহীন হয়ে পড়ে যদি কোনাে লােক চরিত্রহীন হয়। চরিত্রহীন ব্যক্তি তার লােভলালসা ও হিংসা-দ্বেষ দিয়ে সমাজ ও দেশকে কলুষিত করে। তারা সামাজিকভাবে পশুর চেয়ে অধম বলে বিবেচিত হয়।দুশ্চরিত্রবান ব্যক্তির জীবন হবে পরকালে অন্ধকার। চরিত্রহীন ব্যক্তি গুলো বিষধর সাপের মত। এরা যে কোন মুহূর্তে মানুষকে ধ্বংস করতে রাজি। প্রতিটি মানুষকে তার জীবনের সফলতার জন্য উত্তম চরিত্র গঠন করতে হবে। চরিত্রবান ব্যক্তি গুলো মরে গিয়েও মানুষের হৃদয়ে চিরকাল অমর হয়ে থাকেন। মানুষ তাদের কৃতিত্ব কথা স্মরণ করেন।আর অন্যদিকে দু চরিত্রবান ব্যক্তি মরে যাওয়ার সাথে সাথে সবকিছু শেষ। তাকে কখনো দেশ সমাজ ও রাষ্ট্র কেউ স্মরণ করে না। সম্পদ হারিয়ে গেলেন উদ্ধার করা যায়। কিন্তু চরিত্র একবার হারিয়ে গেলে তা কখনো উদ্ধার করা যায় না। চরিত্রবান ব্যক্তি যেমন নিজের জীবনকে আলোকিত করে তেমনি আলোকিত করে তার দেশ, তার সমাজ, তার পরিবারকে। তাই জীবনকে সুন্দর ও সার্থক গড়ে তুলতে হলে সৎ চরিত্রবান ব্যক্তি হতে হবে। 

ভাবসম্প্রসারণ চরিত্র মানুষের অমূল্য সম্পদ

মন্তব্য : জীবনের উন্নতি লাভ করতে হলে সৎ চরিত্রবান ব্যক্তি হতে হবে। চরিত্র ব্যক্তিত্ব জীবনে একটা মানুষের সৌন্দর্য বহন করে। অন্যদিকে চরিত্রহীন ব্যক্তি সমাজের কাছে ঘৃণিত। চরিত্র মানব জীবনের শ্রেষ্ঠ অলংকার। তাই এই অলংকার কখনো নষ্ট হতে দেওয়া যাবে না। জীবনকে সুন্দর ও সার্থক করতে হলে অবশ্যই আপনাকে সুন্দর চরিত্রের অধিকারী হতে হবে। 

চরিত্র মানুষের অমূল্য সম্পদ

আমাদের শেষ কথা 

আশা করি আজকের ভাব সম্প্রসারণ আপনাদের সকল ক্লাসের জন্য উপকারে আসবে।কোথায় ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। অথবা কমেন্ট করে জানাবেন। মানুষ মাত্রই ভুল। 

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies