Type Here to Get Search Results !

আমড়ার উপকারিতা - আমড়া খাওয়ার উপকারিতা - আমড়ার পুষ্টিগুণ

 আমড়ার উপকারিতা - আমড়া খাওয়ার উপকারিতা - আমড়ার পুষ্টিগুণ


আমাদের আজকের আর্টিকেলটি হচ্ছে আমড়ার উপকারিতা নিয়ে।আমড়ার ছোট একটি ফল।আমড়াতে টক থাকলেও এটি খেতে বেশ মজাদার। এটা ছোট একটি টক জাতীয় ফল। এটি নানা রকমের মৌসুমে দেখা যায়।খেতে অনেক সুস্বাদু। এটি বিভিন্নভাবে খাওয়া যায় আচার,চাটনি,জ্যাম,রান্নাসহ বিভিন্ন উপায় খাওয়া যায়। 

আমড়ার উপকারিতা
আমড়ার উপকারিতা


আমরা ফলটিতে রয়েছে নানা রকমের পুষ্টিগুণ। যা আপনি জানলে অবাক হয়ে যাবেন। এটিকে আয়ুর্বেদে বলা হয় আম্রতক।

আমড়ার উপকারিতা ও অপকারিতা 

এছাড়াও আমরা ফলটির গাছের রয়েছে নানা রকমের ওষুধী গুণ। যে ওষুধী গুণ গুলো আমাদের শরীরের বিভিন্ন সমস্যার সমাধান করে থাকেন। আমরা গাছের বিভিন্ন অংশ ডায়রিয়া, কানের ব্যথা, ক্ষত এবং হাইপারসিডিটি চিকিৎসায় ব্যবহার করা হয়। আমরা গাছের অংশ দিয়ে এসব রোগ অনেক সহজে দূর করা যায়।এসব সমস্যার সমাধান একমাত্র আমড়া গাছের বিভিন্ন অংশ।

আমড়ার গুনাগুন

আমড়ার অনেক উপকারী গুণ রয়েছে। আমড়া ফলটি মুখের রুচি ফিরিয়ে আনতে সাহায্য করে। একটি আমড়াতে একটি আপেলর চেয়ে বেশি পরিমাণে ক্যালসিয়াম ও আয়রন থাকে। এই ক্যালসিয়াম ও আয়রন আমাদের শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। 


যেহেতু একটি আপেল এর চেয়ে একটি আমড়াতে বেশি পরিমাণে ক্যালসিয়াম ও আয়রন রয়েছে তাই একে বলা হয় গোল্ডেন আপেল।


এই ফলটি স্বাস্থ্যের জন্য অনেক বেশি উপকারী। আপনি জানলে নিজেও অবাক হয়ে যাবেন। এ ফলটি এত পুষ্টিগুণে ভরপুর। আমাদের শরীরের অনেক সমস্যার সমাধান দিতে পারে এই আমরা ফলটি। ডায়রিয়া, জ্বালাপোড়া, জ্বর, হজমের সমস্যা ও কফসহ আমি রকমের সমস্যা দূর করতে এই আমড়া ফলটি সহায়তা করে। 


আমড়া ফলটির কিছু অসাধারণ স্বাস্থ্য উপকারিতা নিচে দেওয়া হল। উপকারিতাগুলো জেনে নিন। 


হজমে উপকারী 


আমাদের শরীরের গুরুত্বপূর্ণ অংশ হিসেবে কাজ করে হজম শক্তি। আমাদের শরীর সুস্থ রাখার জন্য হজম শক্তি ঠিক থাকা খুবই জরুরী। কারণ হজম শক্তি কোন কারনে বিঘ্নিত হলে তার প্রভাব পড়ে আমাদের শরীরের উপরে।আছে প্রচুর পরিমাণ ফাইবার এবং আঁশ।এই ফলটি হজম শক্তি বৃদ্ধির জন্য খুবই উপযোগী। এছাড়া হজমের কারণে যে সমস্যাগুলো দেখা দিতে পারে সেগুলো হচ্ছে গ্যাস,কোষ্ঠকাঠিন্য ইত্যাদি। সব সমস্যা দূর করতে একমাত্র উপকারী হচ্ছে আমড়া ফল। নিয়মিত আমরা ফলটি খেলে ডায়াবেটিস কমে যায় ও হৃদরোগের ঝুঁকি কমাতে পারে অনেকটা। 

আমড়ার পুষ্টিগুণ

হিমোগ্লোবিনের উৎপাদন বৃদ্ধি করে 


আমড়াতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন।আমড়াতে প্রচুর পরিমাণে আয়রন থাকার কারণে এটি শরীরে হিমোগ্লোবিন এবং মায়োগ্লোবিন উৎপাদনে সাহায্য করে আমড়া ফল। আর এর ফলে শরীরে অক্সিজেন পরিবহণ ক্ষমতা বৃদ্ধি পায়। এছাড়া আমড়াতে শরীরের রক্তাস্বল্পতা এবং অন্যান্য রক্তের সমস্যা প্রতিরোধেও অনেক উপকারী। তাই এমন সমস্যা আমাদের শরীরের না হয় এর জন্য আমরা আমড়া ফলটি খাব। 


ভিটামিন সি এর উৎস 


আমড়া ফলটিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। এ ভিটামিন-সি আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমড়া ফলটা থেকে পেয়ে যাব ভিটামিন সি এর উৎস। হাড় ও দাঁতের রক্ষণাবেক্ষণ এবং মেরামতসহ নানান রোগের নিরাময়ে অনেক উপকারি ভুমিকা রাখে।আমড়াতে থাকা ভিটামিন সি মানুষের দেহের প্রোটিন কোলাজেন উৎপাদনে সহায়তা করে। ভিটামিন সি ত্বকের উজ্জল বৃদ্ধি করে এবং ত্বকের বলিরেখা প্রতিরোধেও অনেক ভালো কাজ করে। তাই ভিটামিন সি এর অভাব পূরণ করতে আমড়া খেতে পারেন।


হাড় মজবুত করে 


হাড় ক্ষয় রোগ বা ভঙুরতা অনেক ডেঞ্জারাস একটা রোগ।এই রোগে আপনাকে বাইির থেকে সুন্দর দেখালেও আপনি ভিতর থেকে একেবারে জীর্ণ হয়ে যাবেন।শরীরের হাড় ঠিকঠাক থাকতে খেতে পারেন আমড়া।আমড়াতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। প্রতিদিন আমড়া খাওয়ার পরে পূরণ  হয়ে যাবে আপনার শরীরের ক্যালসিয়ামের অভাব। এর ফলে দূর হয়ে যায় হাড়ের রোগ এবং শক্তিশালী করে হাড়কে।হাড় মজবুত করার জন্য দরকার ক্যালসিয়াম।আর এই ক্যালসিয়াম আপনি অতি সহজে পেয়ে যাবেন আমড়া থেকে। তাই ক্যালসিয়াম পাওয়ার জন্য আমড়া খান নিয়মিত। 

আমড়া খাওয়ার উপকারিতা

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ


এই আমড়াতে রয়েছে বিভিন্ন রকমের  আন্টিঅ্যাক্সিডেন্ট যেমন ভিটামিন, মিনারেল ও ফাইটোকেমিক্যাল থাকে।আর এসব উপাদান গুলো আপনার শরীরের সিস্টেমের কারণে সহায়তা করে স্ট্রেসের প্রবাহ কমাতে সাহায্য করে। তাই আমড়া ফলটি খেতে পারেন। আমড়া হচ্ছে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ টক জাতীয় ফল। 


পেশিশক্তি বৃদ্ধি করে 


আমড়াতে একটি উপাদান রয়েছে সেটি হচ্ছে থিয়ামিন।থিয়ামিন উপাদানটি মানুষের শরীরের পেশি সংকোচন ও স্নায়ু সংকেত সঞ্চালনে সাহায্য করে। আমড়াতে থাকা উপাদানটি মানুষের শরীরের পেশির দুর্বলতা দূর করে এবং পেশিকে করে শক্তিশালী। তাই শরীরের পেশি কে শক্তিশালী করতে খেতে পারেন আমড়া ফলটি।কেননা আমড়া ফলটি পেশিশক্তি বৃদ্ধি করতে সহায়তা করবে। 


মূত্রবর্ধক 


আমড়া ফলটি পুষ্টিগুণে ভরপুর। এই আমড়ার রসে রয়েছো ওষুধি গুনাগুন। এটি মূত্রবর্ধক হিসাবে কাজ করে পর্যাপ্ত প্রস্রাবের মাধ্যমে মানুষের শরীর থেকে তরল বের করে দিতে সাহায্য করে। এর ফলে আমাদের শরীর থেকে সোডিয়াম কমে গিয়ে পরেতার আমাদের শরীরে উচ্চরক্তচাপের ঝুঁকি কমায়।আমড়া রস আমাদের শরীরের আরো কিছু সমস্যা দূর করতে সহায়তা করে। যেমন আমাদের শরীরে সর্দি কাশি, জ্বরের সমস্যা ভালো করতে অনেক বেশি কার্যকারী ভূমিকা পালন করে। 


আমাদের শেষ কথা - আমড়ার উপকারিতা আমড়া ফলটি আসলে অনেক গুরুত্বপূর্ণ একটি ফল। যে ফলের পুষ্টি গুন গুলো আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনারা ইতিপূর্বে জেনে গেছেন আমড়ার পুষ্টিগুণ সম্পর্কে। আমড়াতে মিষ্টি কোনগুলো নিয়ে আমড়া ফলটি খেয়ে।

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies