Type Here to Get Search Results !

স্মৃতি শক্তি বৃদ্ধির উপায় -কিভাবে স্মৃতিশক্তি বৃদ্ধি করা যায়

 আমাদের আজকের লিখেছে হচ্ছে স্মৃতি শক্তি বৃদ্ধির উপায় নিয়ে। আপনি কাজের চাপে এটা-সেটা সবকিছু ভুলে যাচ্ছেন। দিন দিন আপনার স্মৃতি শক্তি কমে যাচ্ছে। আপনার স্মৃতি শক্তি কমতে কমতে আপনার ভয়ংকর বিপদ হতে পারে। তাই বিভিন্ন গবেষণা থেকে প্রাপ্ত কিছু তথ্য জেনে নিন কিছু সতর্কবার্তা এবং আপনার স্মৃতি শক্তি বৃদ্ধির উপায়। স্মৃতি শক্তি বৃদ্ধি করার উপায় নিচে কিছু তথ্য দেওয়া হল। যে তথ্যগুলো মাধ্যমে আপনার স্মৃতিশক্তি বৃদ্ধি করতে সহায়তা করবে। 

স্মৃতি শক্তি বৃদ্ধির উপায়
স্মৃতি শক্তি বৃদ্ধির উপায়


স্মৃতি শক্তি বৃদ্ধির উপায় -কিভাবে স্মৃতিশক্তি বৃদ্ধি করা যায়


১) পর্যাপ্ত ঘুম 

পর্যাপ্ত ঘুম প্রতিটা মানুষের জন্য অপরিহার্য একটা বিষয়। রাতে যদি ঘুম কম হয়, তবে তা বার্ধক্য প্রক্রিয়া ত্বরান্বিত করতে মস্তিষ্কের বাধার সৃষ্টি করে। এ সমস্যাটি থেকে নিজেকে রক্ষা করার জন্য পর্যাপ্ত ঘুম যাওয়া খুবই গুরুত্বপূর্ণ। ঘুম যদি না হয় ঠিকমতো মস্তিষ্ক প্রায় সাত বছর বেশি বুড়িয়ে যেতে পারে। তাই পর্যাপ্ত পরিমাণে ঘুম যাবেন সবসময়। দৈনিক পাঁচ ঘণ্টার কম ঘুমালে মস্তিষ্ক ক্লান্ত হয়ে পড়ে। আর 10 ঘণ্টার বেশি ঘুমালে মস্তিষ্ক সজাগ হওয়ার সময় পাইনা। 

স্মৃতিশক্তি বৃদ্ধি

২) ঠান্ডা ঘর

ঠান্ডা ঘর মস্তিষ্ক অনেক ভালো রাখে।গরমের চেয়ে ঠান্ডা স্মৃতিশক্তিকে তিনগুণ মনোযোগ বাড়িয়ে দেয়। এছাড়াও ঠান্ডা ঘর আপনার মাথাকে অনেক বেশি শান্ত রাখেন।তাই ঘরের তাপমাত্রা কখনো 21 ডিগ্রি সেলসিয়াসের ওপরে রাখা ঠিক নয়। তাই আপনার স্মৃতি শক্তি বৃদ্ধির করার জন্য সব সময় ঠাণ্ডা ঘরে থাকুন। 


৩) গল্প শেষ থেকে শুরু করুন

আপনার স্মৃতিশক্তি বৃদ্ধি করার জন্য একটি গল্প পড়া শেষ হয়ে গেলে পুরো গল্পটা মনে রাখতে চেষ্টা করুন। গল্পটা শুরু থেকে মনে করার চেষ্টা না করে পিছন থেকে গল্পটা মনে করার চেষ্টা করুন। এই কৌশলটা আপনার স্মৃতিশক্তি বৃদ্ধি করবে এবং মস্তিষ্কের কোষগুলোকে সচল সচল রাখার সাথে সাথে শক্তিশালীও করবে।

স্মৃতিশক্তি বৃদ্ধির উপায় কি

৪) হাঁটা হাঁটি

নিয়মিত হাঁটা চলা এবং ব্যায়াম শরীরের জন্য যেমন অনেক বেশি উপকারি তেমনি মস্তিষ্কের জন্যও ভালো। ব্যায়াম হাঁটাহাঁটি এটি ব্রেনকে সুস্থ রাখেন।আপনার মস্তিষ্কের স্মৃতিশক্তি বৃদ্ধি করার জন্য হাঁটা চলা অথবা ব্যায়াম করুন।সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যায়াম করুন অথবা হাঁটাহাঁটি করুন।এটি মস্তিষ্কে অনেক কাজ দেবে।


৫) প্রতিদিনের অভ্যাসটি থেকে বেরিয়ে আসুন 

মস্তিষ্ক যেন নির্জীব হয়ে না যায়,সে জন্য ব্রেনকে সবসময় নতুন কিছু শিখাতে দিতে হয়।স্মৃতি শক্তি বৃদ্ধি করার জন্য সবসময় একই কাজ না করে নতুন নতুন কাজ করতে চেষ্টা করুন।এতে করে মস্তিষ্কের জানার আগ্রহ আরো বেড়ে যাবে তার সাথে সাথে স্মৃতি শক্তি বৃদ্ধি পাবে।


৬) পায়ের আঙুল ম্যাসাজ করুন

প্রতিদিন কমপক্ষে পায়ের আঙুলগুলো 5 মিনিট করে ম্যাসাজ করুন। প্রথমে আঙ্গুলের উপর থেকে শুরু করে আস্তে আস্তে টিপে টিপে নিচের দিকে যান। এই ম্যাসাজ মস্তিষ্কের কোষের সঙ্গে যোগাযোগ স্থাপনে সহায়তা করে। তাই আপনার স্মৃতিশক্তি বাড়াতে বাড়াতে এটিও করতে পারেন। 

কিভাবে স্মৃতিশক্তি বৃদ্ধি করা যায়

৭) মস্তিষ্কের খাবার 

মস্তিস্কের স্মৃতিশক্তি বাড়াতে খাবার কিন্তু অনেক বেশি গুরুত্বপূর্ণ। আখরোটের পলিফেনলস ব্রেনের স্মৃতি শক্তি বাড়িয়ে দেয়।তাছাড়াও সামুদ্রিক মাছের ওমেগো ৩ ফ্যাটি,এসিড পালংশাক, ডার্ক চকলেট,গ্রিন টি,অভিল ওয়েল,শাকসবজি মস্তিস্কের স্মৃতিশক্তি বৃদ্ধি করার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই উপাদান গুলো মস্তিষ্কের স্বাস্থ্যরক্ষায় খুবই জরুরি। 


৮) খোঁজে নিন অবসর

পরিশ্রমের ফাঁকে ফাঁকে অবসর নেওয়ার খুবই জরুরী। স্বল্পমাত্রায় মানসিক চাপ আসলেই স্বাস্থ্যের জন্য ভালো।এতে বিপদের সময় বা জরুরী প্রয়োজনে পরিস্থিতিকে দ্রুত মোকাবেলায় করতে শক্তি পাওয়া যায়। কর্টিসল বলে হরমোনের কারণে দেহ মন চাঙ্গা হয় এবং মনোযোগের আগ্রহ বাড়ে।


৯) সুরের মাঝে লুকিয়ে আছে শক্তি 

গান বাজনা সুরের মাধ্যমে মস্তিষ্কে জেগে উঠে। মস্তিষ্ক গান-বাজনা শুর সংগীত দীর্ঘদিন ধরে রাখতে পারে। এটা ডিমেনশিয়ার মত মানসিক অবস্থায় থাকাতে খুবই কার্যকরী। আপনার মস্তিষ্কের স্মৃতিশক্তি বৃদ্ধি করার জন্য এবং মস্তিষ্কে শক্তি বৃদ্ধি করার জন্য গান-বাজনা তে অংশগ্রহণ করতে পারেন।


১০) প্রতিদিন এক মুঠো বাদাম 

স্মৃতিশক্তি বৃদ্ধি করার জন্য  বাদাম,তেলের বীজ মাছ এগুলো মস্তিষ্কের জন্য খুবই ভালো। স্মৃতিশক্তি বৃদ্ধি করার জন্য প্রতিদিনের খাবার তালিকায় এক মুঠো বাদাম, কুমড়ার বীজ বা ব্লুবেরি রাখুন।তেল জাতীয় খাবার মস্তিষ্কের জন্য ভালো।চিনি কম খাবেন এবং চিনিজাতীয় খাবার গুলো কম খাবেন। সব সময় পানি বেশি খাবেন। পানি বেশি খাওয়া মস্তিষ্কের জন্য ভালো। 


১১) শপিং লিস্ট

মস্তিস্কের স্মৃতিশক্তি বাড়াতে আপনি কি কি কিনবেন তা নিয়ে বড় করে একটা লিস্ট তৈরি করুন।আর তৈরি কৃত লিস্টা ভুল করে বাড়িতে রেখে যান।তার শপিং থেকে ফিরে এসে এবার দেখুন কয়টা মনে রাখতে পারছেন আর কয়টা মনে রাখতে পারেন নাই।এই নিয়মটা যত বেশি করবেন তত বেশি ব্রেন দীর্ঘ সময় ধরে রাখতে পারবে মস্তিষ্ক তথ্যগুলো।

স্মৃতিশক্তি বৃদ্ধি করার উপায়

১২) দুই কাপ কফি

দিনে দুই বেলা কফি খেলে আলৎসহাইমার ঝুঁকি কমে শতকরা ২০ ভাগ।একটি সমীক্ষার ফলাফল থেকে বেড়িয়ে এসেছে বলে জানিয়াছেন ডিমেনশিয়ার পর্তুগিজ গবেষক ডাক্তার  কাটারিনা সন্তোস।কারণ কফি পান তিরাশের বেশি বয়সীদের মস্তিষ্কে ধীরে ধীরে বুড়িয়ে যাওয়া থেকে অনেকটাই রোধ করে বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে।


১৩) রুটিন চেকআপ

হৃদপিন্ডের নানা রকমের অসুখের ঝুঁকির কারণেও মস্তিষ্কের কর্মক্ষমতা কমে যেতে পারে।তাই বছরে কমপক্ষে একবার করেও রক্তচাপ,ডায়াবেটিস এবং কোলেস্টোরলের মাত্রা পরীক্ষা করে নেওয়া উচিত।তাই এই দিকে খেয়াল রাখতে হবে।


আমাদের শেষ কথা 


 স্মৃতি শক্তি বৃদ্ধির উপায় নিয়ে ছিল আজকের পোষ্টটি।ইতিপূর্বে আপনারা জেনে গেছেন আমাদের পোষ্ট থেকে কিভাবে স্মৃতি শক্তি বৃদ্ধি করবেন।আমরা যদি আমাদের স্মৃতিশক্তি বৃদ্ধি করতে না পারি তাহলে আমরা জীবনের অনেক কিছু থেকে পিছিয়ে যাবো। আশা করি পোষ্টটি সবার কাছে ভালো লাগবে। 

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies