Type Here to Get Search Results !

ভিটামিন সি জাতীয় খাবার - ভিটামিন সি

 আমাদের আজকে লিখাটি হচ্ছে ভিটামিন সি জাতীয় খাবার নিয়ে।ভিটামিন সি জাতীয় খাদ্য আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমরা হয়তো অনেকে জানিনা কোন কোন খাবার গুলোতে ভিটামিন সি রয়েছে বেশি পরিমাণে। তাই আমরা আজ আপনাদের মাঝে শেয়ার করব কোন কোন খাবার গুলোতে বেশি পরিমাণে ভিটামিন সি রয়েছে। 

ভিটামিন সি জাতীয় খাবার
ভিটামিন সি জাতীয় খাবার


ভিটামিন সি বিশেষত আমাদের প্রতিরক্ষার জন্য দরকারী একটি পরিমাণ মৌলিক পদার্থ যা আমাদের দেহের সঠিক কাজের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।আমাদের শরীরের জন্য ভিটামিন সি যুক্ত খাবারের প্রয়োজন আছে। 

তাহলে জেনে নিন ভিটামিন সি জাতীয় খাবার গুলো।ভিটামিন সি সমৃদ্ধ খাবারগুলোর মধ্যে প্রধানতঃ নিম্নলিখিত কিছু খাবার রয়েছে।যে খাবার গুলোতে বেশি পরিমাণে ভিটামিন সি আছে। 

ভিটামিন সি জাতীয় খাবার - ভিটামিন এ

১) লেমন

লেমনে রয়েছে বেশি পরিমাণে ভিটামিন সি। লেমন হল একটি ফল যা ভিটামিন সি সমৃদ্ধ। এটি সুস্বাদু এবং খাদ্যকর একটি ফল যা বিভিন্ন খাবারে ব্যবহার করা হয়। একটি লেমনে প্রয়োজন মাত্রা মেটাতে প্রায় ৭৫% ভিটামিন সি রয়েছে। লেমন খাওয়া যায় একইসাথে তার রসও ব্যবহার করা যায়। লেমন ভিটামিন সি সম্পন্ন খাবার হিসাবে জাতীয় খাবারের মধ্যে পরিগণিত হয়।তাই ভিটামিন সি-এর উৎসবের জন্য লেমন ফলটি খাওয়া যাবে। কেননা এই ফলে বেশি পরিমাণে ভিটামিন সি এর উৎস রয়েছে।

২) কাঁঠাল

কাঁঠাল একটি বড় ফল। এটি সারা বছর পাওয়া যায় না। এ ফলটি অনেক সুস্বাদু। সবাই এ ফলটি খেতে পছন্দ করে। এ ফলটিতে রয়েছে ভিটামিন সি এর উৎস। যা আমাদের শরীরের জন্য। এটি একটি পুষ্টিকর ফল এবং কাঁঠাল ভিটামিন সি সমৃদ্ধ। প্রতি ১০০ গ্রাম কাঁঠাল আমাদের দৈনন্দিন প্রয়োজনের ভিটামিন সি পূরণে সম্মতি পাওয়া যায়। কাঁঠাল একটি শাক-সবজির মতো উপযোগী এবং এটি স্বাদেও খুব ভালো।কাঁঠাল থেকে ভালো পরিমাণে ভিটামিন সি এর উৎস পাওয়া যায়। 

৩) আম

আম ফলটাও সারা বছর পাওয়া যায় না। আমি একটি সুস্বাদু ফল। কাঁচা এবং ফাঁকা উভয়টি খাওয়া যায়। এটিতেও রয়েছে ভিটামিন সি এর উৎস। এটি একটি পুষ্টিকর এবং উচ্চ সার বিশিষ্ট ফল এবং এতে ভিটামিন সি এবং অন্যান্য পুষ্টিকর উপাদান রয়েছে। প্রতি ১০০ গ্রাম আমে প্রায় ২৪ থেকে ২৮ ভিটামিন সি রয়েছে।তাই শরীরের ভিটামিনের সি এর চাহিদা পূরণ করার জন্য আম খেতে পারেন।বাংলাদেশ আমকে ডাকা হয় ফলের রাজা। এটি অনেক মজাদার ফল।

৪) লিচু

লিচু এটা একটি ছোট ফল। যে ফলটার স্বাদ ফাঁকা,কাঁচা উভয় ভাবে নেওয়া যায়।তবে বেশিরভাগ লিচু ফলটি থাকা অবস্থায় বেশি খাওয়া হয়। এটিতে ভিটামিন সি এর ব্যাপক পরিমাণে উৎসব রয়েছে।  খুব সুস্বাদু এবং উচ্চ সার বিশিষ্ট ফল যা ভিটামিন সি, ফোলেট, পটাশিয়াম এবং অন্যান্য পুষ্টিকর উপাদান রয়েছে। প্রতি ১০০ গ্রাম লিচুতে প্রায় ৭১ থেকে ১৩১ ভিটামিন সি রয়েছে।এটি অনেক সুস্বাদু এবং মজাদার ফল। 

৫) কমলা

কমলা ফলটি একটু টক জাতীয় ফল। তবে খেতে অনেক মজা। এটিতে বেশি পরিমাণে ভিটামিন সি এর উৎস রয়েছে। কমলা ভিটামিন সি, ফোলেট, পটাশিয়াম, থাইমিন এবং ক্যারোটিনোয়াইড সম্পন্ন এবং এটি মধুর সমান মিষ্টি রস ধারণ করে। প্রতি ১০০ গ্রাম কমলায় প্রায় ৩৪ থেকে ৩৬ মিলিগ্রাম ভিটামিন সি পাওয়া যায়।তাই কমলা ফলটি খাওয়া আমাদের জন্য প্রয়োজন। 

৬) পাইনাপল

পাইনাপল খেতে অনেক মজা।এটির কিন্তু অনেক ভালো পুষ্টিগুণ রয়েছে। পাইনাপলিতে রয়েছে ভিটামিন সি, ম্যাঙ্গানিজ, থিয়েটিন, পটাশিয়াম, ফলিক অ্যাসিড এবং ভিটামিন বি কমপক্ষে।যা আমাদের শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। তাই এ ফলটির পুষ্টিগুণ পেতে হলে অবশ্য আপনাকে খেতে হবে। 

৭) আমলকি

আমলকি আকারে ছোট একটি ফল।এটিতে বেশি পরিমাণে ভিটামিন সি আছে বলেই এই ফলটি অনেক বেশি জনপ্রিয়।  আমলকি অনেকে খেতে চাইনা। তিতা জাতীয় ফল বলে। কিন্তু এর গুণাগুণ অনেক। আমলকি একটি খুবই জনপ্রিয় ফল। এটিতে বেশি পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। এ ফলটিতে রয়েছে ভিটামিন সি এবং এন্টিঅক্সিডেন্ট।আমলকিতে সবচেয়ে বেশি পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। তাই ভিটামিনের সি এর চাহিদা পূরণ করতে আমলকির প্রয়োজন আছে। 

৮) আঙ্গুর

আঙ্গুর একটি ছোট ফল।এটা খেতে অনেক সুস্বাদু।হালকা একটু টক রয়েছে এই ফলটিতে। এটির পুষ্টিগুণ অনেক। এটা শরীরের জন্য খুবই উপকারী হিসেবে কাজ করে। যেমন, কোলেস্টেরল নিয়ন্ত্রণ, বৃষ্টি দূষণ নির্মূল করা, প্রতিরোধক শক্তি বৃদ্ধি করা এবং ক্যান্সার প্রতিরোধে সহায়তা করা।আঙ্গুরে ভিটামিন সি এর ভরপুর রয়েছে। আরো রয়েছে ভিটামিন কে। তাই ভিটামিন সি এবং কে এর উৎসব পেতে আঙ্গুর খাওয়া যাবে। আঙ্গুর ফলটি শরীরের জন্য খুবই স্বাস্থ্যকর ফল।

৯) মরিচ লাল

মরিচ লাল একটি সবজি জাতীয় খাবার। সবজি জাতীয় খাবারটিতে ভিটামিন সি এর উৎস রয়েছে। লাল মরিচে ক্যাপসিকাম নামক একটি প্রাকৃতিক যৌগিক পাওয়া যায় যা ভিটামিন সি এবং ক্যারোটিন উৎস। লাল মরিচে প্রচুর পরিমাণে ভিটামিন এ ও বি পাওয়া যায়।তাই বিভিন্ন খাবারের সাথে লাল মরিচ খেতে পারেন। কেননা এটিতেও ভিটামিন সি এর উৎস পেয়েছে। 

ভিটামিন সি জাতীয় ফল

ভিটামিন সি এর উৎস পাওয়ার জন্য আরো কিছু খাবার রয়েছে সে খাবারগুলো হল : পাকা পেঁপে,পেয়ারা,ব্রকোলি,শাক,আলু,গোলাপজাম, টমেটো ইত্যাদি এমন আরো অনেক খাবার আছে যে খাবার গুলোতে ভিটামিন সি এর উৎস পেয়েছে। উপরের দেওয়া খাবারগুলো খেলে আপনার শরীরে ভিটামিন সি এর অভাব আর দেখা দেবে না।

ভিটামিন সি এর অভাবে কোন রোগ হয়

ভিটামিন সি এর অভাবে কোন কোন রোগ হয় তানিশা আলোচনা করা হলো। 

ভিটামিন সি-এর অভাবের কারণে অনেকগুলো রোগ হয়। যেমন সবচেয়ে সাধারণ রোগ হলো স্কার্ভি। এর ফলে মাড়িতে ক্ষত, রক্তপাত, দুর্বলতা, অলসতা এবং ফুসকুড়ি হতে পারে। ক্লান্তি, ক্ষুধা হ্রাস, বিরক্তি এবং জয়েন্টে ব্যথা।যখনই শরীরে ভিটামিন সি এর ঘাটতি থাকবে তখনই আমাদেরে লক্ষণগুলো দেখা দেবে। আর যখনই আমরা লক্ষণ গুলো দেখবো তখনই আমরা যে খাবার গুলোতে ভিটামিন সি রয়েছে এবং যেসব সবজি গুলোতে ভিটামিন সি রয়েছে সে খাবারগুলো আমরা অতি দ্রুত খাব। 

শরীরে ভিটামিন সি এর অভাব থাকলে ত্বকের সৌন্দর্য নষ্ট হয়ে যাবে। ভিটামিন সি এর সমস্যা থাকলে পিরিয়ড সমস্যা, ওজন হ্রাস, উচ্চ হৃদস্পন্দন, ক্ষুধা বৃদ্ধি, নার্ভাসনেস এবং কাঁপুনি হতে পারে।তাই সবসময় আমাদের শরীর স্বাস্থ্যের দিকে খেয়াল করা উচিত আমাদের শরীরে কোন ভিটামিনের অভাব রয়েছে। আমাদের শরীরে কোন ভিটামিনের অভাব রয়েছে তাও যদি আমরা বুঝতে না পারি তাহলে ডাক্তারের কাছ থেকে পরামর্শ নেওয়া উচিত।

ভিটামিন সি এর অভাবের জন্য যাতে আমাদের এমন রোগ না হয় সেদিকে আমরা সবসময় খেয়াল রাখা উচিত।আমাদের শরীরে ভিটামিন সি এর সমস্যা দেখা দিলে অতি দ্রুত তা সমাধান করা দরকার। 

ভিটামিন সি জাতীয় সবজি

বিশেষ করে শাকসবজিতে বেশি পরিমাণে   বিভিন্ন রকমের ভিটামিন থাকে। কাঁচামরিচ, কাঁচা আম,করলা,ফুলকপি, বাঁধাকপি,লাল শিম,মিষ্টিকুমড়া ইত্যাদি এমন অনেক ধরনের সবজি রয়েছে যেসব যেগুলোতে ভিটামিন সি এর উৎসব রয়েছে। এখানে দেওয়া সবজিগুলো খেলে আপনার শরীরে ভিটামিন সি এর অভাব পূরণ হয়ে যাবে। 

আমাদের শেষ কথা 

আজকের লেখাটি সবার জন্য গুরুত্বপূর্ণ।ভিটামিন জাতীয় খাবার সবার জন্য গুরুত্বপূর্ণ। সুস্থ জীবনের জন্য সব ধরনের ভিটামিনের প্রয়োজন আছে শরীরের জন্য। ইতিপূর্বে আপনারা জেনে গেছেন ভিটামিন সি জাতীয় সবজি, ভিটামিন সি যুক্ত খাবার, ভিটামিন সি জাতীয় ফল। শরীর থেকে ভিটামিন সি এর অভাব মুছে ফেলার জন্য আজকের খাবারগুলো আপনার জন্য যথেষ্ট। সবাই ভাল থাকবেন আল্লাহ হাফেজ। 




Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies