Type Here to Get Search Results !

ভিটামিন বি জাতীয় খাবার - ভিটামিন বি

 আমাদের আজকের লিখাটি হচ্ছে ভিটামিন বি জাতীয় খাবার  নিয়ে। আমরা অনেকে হয়তো সঠিক জানিনা কোন খাবার গুলোতে ভিটামিন  সবচেয়ে বেশি থাকে। তাই আমরা আজ আপনাদের মাঝে শেয়ার করবো কোন কোন খাবার গুলোতে বেশি পরিমাণে ভিটামিন বি আছে। 

ভিটামিন বি জাতীয় খাবার
ভিটামিন বি জাতীয় খাবার

প্রতিটি মানুষের জন্য ভিটামিনের প্রয়োজন আছে।ভিটামিন বি একটি গুরুত্বপূর্ণ ভিটামিন যা বডির উন্নয়ন এবং সঠিক কাজকর্ম করার জন্য প্রয়োজন।একটা মানুষের জন্য অনেক রকমের ভিটামিন এর প্রয়োজন হয়। ভিটামিন বি অনেক খাবারে পাওয়া যায়, তবে ভিটামিন পাওয়া যায় এমন কিছু গুরুত্বপূর্ণ খাবার নিচে দেওয়া হল 

ভিটামিন বি জাতীয় খাবার - ভিটামিন বি 

১) মাছ এবং মাছের তেল

মাছ এবং মাছের তেলে প্রচুর পরিমাণে ভিটামিন বি রয়েছে। মাছ এবং মাছের তেল দুটি উত্তম উৎস যেন ভিটামিন বি পাওয়া যায়। মাছ সম্পূর্ণ প্রোটিন এবং উচ্চ মাত্রার ওমেগা ৩ ফ্যাট সম্পন্ন হয়। ওমেগা ৩ একটি আমিনো অ্যাসিড যা স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ এবং বিভিন্ন প্রকারের ভিটামিন বি উৎস হিসাবে কাজ করে।এদুটি উৎসব থেকে অনেক বেশি ভিটামিন বি পাওয়া যায়। শরীর থেকে ভিটামিন বি এর অভাব পূরণ করতে এই দুটি উৎসব অনেক বেশি গুরুত্বপূর্ণ।

২) মাংস, দুধ এবং ডেয়রি প্রোডাক্ট

মাংস, দুধ এবং ডেয়রি প্রোডাক্ট এ দুটি উপাদান কিন্তু প্রচুর পরিমাণে ভিটামিন বি রয়েছে। মাংস প্রচুর পরিমাণে ভিটামিন বি রয়েছে। ভিটামিনের অভাব চাহিদা পূরণ করতে মাংস খান।সম্প্রতি হুঁশির মাংস বা ঘরে পালিত মুরগির মাংস খুব ভালো পরিমাণে ভিটামিন বি আছে। উচ্চমানের প্রোটিন মাংস তে রয়েছে। মাংস হল প্রাণী শরীরের খাদ্যাংশ। মাংস অনেক প্রাণী থেকে পাওয়া যায়, যেমন গরু, মুরগি, বাঘ, হরিণ ইত্যাদি। মাংস একটি উন্নয়নশীল পুষ্টিক খাদ্য হিসাবে প্রচলিত। এটি উচ্চমাত্রার প্রোটিন এবং মহান পরিমাণে বিটামিন, খনিজ এবং পুষ্টি সরবরাহ করে। মাংসে প্রচুর পরিমাণে প্রোটিন, লিপিড, ক্যার্বোহাইড্রেট এবং নিউক্লিক এসিড পাওয়া যায়। মাংস খাওয়ার উপকারিতা হল স্বাস্থ্যকর হওয়া, বিটামিন এবং খনিজ সরবরাহ করা, পুষ্টিক এবং মাংস হল উচ্চমাত্রার প্রোটিনের উৎস।

দুধ এবং ডেয়রি প্রোডাক্ট এরমধ্যে ভিটামিন বি রয়েছে। দুধ এবং ডেয়রি প্রোডাক্ট সম্পূর্ণ প্রোটিন এবং ভিটামিন বি সম্পন্ন হয়। ডেয়রি প্রোডাক্ট হিসাবে দুধ, দই, চ্যান্না এবং পনির উল্লেখযোগ্য। ডেয়রি প্রোডাক্ট থেকে থাইমিন, রিবফ্লেভিন, নিয়াসিন এবং পিরিডক্সিন একইভাবে পাওয়া যায়।দুধ এবং ডেয়রি প্রোডাক্ট খাবারগুলো শরীরের জন্য খুবই ভালো। তাই ভিটামিন বি পেতে দুধ এবং ডায়েরি প্রোডাক্ট তৈরিকৃত খাবারগুলো খেতে পারেন। 

৩) মুরগির ডিম

মুরগির ডিম খেতে অনেক বেশী মজা। এটি আকারে ছোট। এটির পুষ্টিগুণ অনেক বেশি। এতে ভিটামিন বি রয়েছে। মুরগির ডিমে প্রোটিন প্রচুর পরিমাণে রয়েছে এবং প্রতিদিনের প্রয়োজনীয় প্রোটিন সরবরাহ করে। এটি পুষ্টিকর ও স্বাস্থ্যকর ডাইটের জন্য গুরুত্বপূর্ণ।তাই পুষ্টিগুণ খাওয়ার জন্য প্রতিদিন কমপক্ষে হলেও একটি করে ডিম খান। এটা আপনার শরীরে ভিটামিনের চাহিদা পূরণ হয়ে যাবে। ডিম স্বাস্থ্যের জন্য অনেক বেশি উপকারী। 

৪) ডাল এবং গাজর

ডাল এবং গাজর এদুটি খাদ্য ও ভিটামিন বি রয়েছে। ভিটামিন বি ছাড়াও আরও অনেক ধরনের ভিটামিন রয়েছে। ডালে আছে ভিটামিন বি, প্রোটিন,ফাইবার।মাংসের পরিবর্তে যে খাবারটি থেকে প্রোটিন বেশি পরিমাণে পাওয়া যায় সেটি হচ্ছে ডাল। 

গাজর থেকে পাওয়া যায় ভিটামিন বি। এছাড়া আরো পাওয়া যায়। বিটা ক্যারোটিন প্রচুর পরিমাণে রয়েছে। এটি সম্পূর্ণভাবে স্বাস্থ্যকর এবং চকচকে চোখ বিকাশে সাহায্য করে।তাই চোখে বিকাশের জন্য গাজর খাবারটি খাওয়া যাবে। 

ডাল এবং গাজর দুটি খাবার আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এ দুটি খাবারে ব্যাপক পরিমাণে পুষ্টির গুনাগুন রয়েছে। গাজর এবং ডাল উভয়ই পুষ্টিকর এবং সম্পূর্ণতা দিয়ে আমাদের শরীরের প্রতিটি অংশের জন্য গুরুত্বপূর্ণ। তাই দৈনন্দিন খাবারের তালিকায় সঠিক পরিমাণে দুটি খাবার রাখা দরকার। 

ভিটামিন বি জাতীয় সবজি

১) স্পিনাচ: 

  স্পিনাচ সবজি দিতে প্রচুর পরিমাণে ভিটামিন বি এর শক্তি রয়েছে। স্পিনাচ ভিটামিন বি সমৃদ্ধ একটি সবজি। এটি সম্পূর্ণ খাদ্য সম্পন্ন এবং সমৃদ্ধ আয়রন এবং ক্যালসিয়াম সরবরাহ করে। স্পিনাচ পাকানো যাওয়া যায় বা ফলমূল স্মুদ্রজল এবং সালাদের মাধ্যমে সেবন করা যেতে পারে।শরীরের ভিটামিন বি এর অভাব পূরণ করতে এই স্পিনাচ সবজিতে খুবই গুরুত্বপূর্ণ। তাই ভিটামিন বি পেতে হলে এ সবজিটি অবশ্যই খেতে হবে। 

২) ব্রোকলি

ব্রোকলি হলে একটি সবজি জাতীয় খাবার।এটিতেও কিন্তু ভিটামিনের বি এবং বিভিন্ন রকমের গুণাগুণ রয়েছে। এটি বিটামিন, ফোলেট, পটাশিয়াম, ফাইবার এবং প্রোটিনের ভালো উৎস এবং স্বাস্থ্যকর পোষক উপাদান রয়েছে। এটি স্টিম করে বা স্যুটি করে খাওয়া যেতে পারে। ব্রোকলি একটি উন্নয়নশীল প্রজাতি এবং এটি রাসায়নিক বিশেষত্ব বিশিষ্ট ভিটামিন এ এবং সিংকের উৎস। এটি বিভিন্ন রকমের রেসিপি এর মাধ্যমে খাওয়া যেতে পারে।তাই ভিটামিনের এমন উৎসবগুলো খেতে ব্রোকলি সবজিটি খেতে হবে। 

৩) মাশরুম

ভিটামিন বি এর আরো একটি উৎস হল মাশরুম।অতি বেগুনি রশ্মিতে রাখলে মাশরুম ভিটামিন বি তৈরি করে। এটি একমাত্র অপ্রাণিজ খাদ্য যেখান থেকে যথেষ্ট পরিমাণে ভিটামিন বি মেলে।

৪) মূলা

মূলাও হচ্ছে সবজি জাতীয় খাবার। সবজি জাতীয় খাবারের সারা বছর পাওয়া যায় না। এটি শীতকালীন সবজি। মূলত রয়েছে ভিটামিনের ভালো একটি  উৎস রয়েছে। ভিটামিন এর উৎসব যা আমরা মূলা থেকে পেয়ে থাকি। মূলা ক্যালসিয়াম, ভিটামিন বি ,পোটাশিয়াম, ফোলেট, আয়রন এবং অন্যান্য পুষ্টিকর উপাদানগুলি সম্পন্ন একটি খাবার। এটি শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে এবং হৃদয়ের স্বাস্থ্যকে উন্নয়ন করতে পারে। এছাড়াও, মূলা আপনার চর্বি ও অস্থি স্বাস্থ্যকে উন্নয়ন করতে পারে কারণ এটি ক্যালসিয়াম ও ফসফরাস সম্পন্ন।যেহেতু এই সবজি সারা বছর পাওয়া যায় না তাই এ সবজিটি যে সময় পাওয়া যায় শেষ সময়ে এই সবজিটি খাওয়া সবার জন্য দরকার।

৫) ব্রাসেলস স্প্রাউটস

ব্রাসেলস স্প্রাউটস ভিটামিন বি এর উৎস রয়েছে। এটি একটি স্বাস্থ্যকর সবজি হিসাবে পরিচিত এবং বৈজ্ঞানিক গবেষণার মাধ্যমে দেখা গেছে যে, এটি ভিটামিন সি, ভিটামিন ক, ফোলেট, পটাশিয়াম, ফাইবার এবং অন্যান্য গুরুত্বপূর্ণ পোষকদ্রব্য সমৃদ্ধ। এছাড়াও এটি অনেক কম ক্যালোরি সম্পন্ন, তাই যারা ওজন কমাতে চাচ্ছেন তাদের জন্য এটি একটি ভাল বিকল্প হতে পারে।এ সবজিটি স্বাস্থ্য উপকারিতা জন্য অনেক বেশি ভালো। 

৬) সবুজ শাকসবজি

সবুজ শাকসবজি প্রচুর পরিমাণে ভিটামিন বি রয়েছে। এমনিতে বিশেষ করে সবুজ শাকসবজিতে শব্দনীড় ভিটামিনের ভরপুর রয়েছে। তারপরেও লাল শাকসবজি এবং পালং শাকসবজি ভিটামিন বি এর ভাল উৎস।শাকসবজি খাওয়া শরীর স্বাস্থ্যের জন্য ভালো। তাই ভিটামিন বি এর উৎস পেতে হলে সবুজ শাকসবজি এবং লাল শাক সবজি ও পালং সবজিগুলো খুবই গুরুত্বপূর্ণ। এসব যেগুলোতে বেশি পরিমাণে ভিটামিন বি রয়েছে। 

৭) বেগুন

বেগুন সবজিটিতে ভালো পরিমাণের ভিটামিন কি রয়েছে।এমনিতে সবজি জাতীয় খাবার গুলোতে বেশি পরিমাণে ভিটামিন ভরপুর থাকে।  বেগুন একটি পরিপূর্ণ খাবার এবং ভিটামিন বি এর ভাল উৎস।তাই আমাদের উচিত সবজি জাতীয় খাবারগুলো খাওয়া। 

৮) শিম 

শিম একটি সবজি জাতীয় খাবার। এটিও কিন্তু সারা বছর পাওয়া যায় না। এটিতেও ভিটামিন বি এর উৎস রয়েছে। একটি উপকারী সবজি এবং ভিটামিন বি এর উচ্চ উৎস।তাই ভিটামিন বি এর উৎস পেতে শিম সবজিটি খেতে পারেন। 

এছাড়াও ভিটামিন বি যুক্ত আরও অনেক ধরনের সবজি রয়েছে যেমন : সোয়াবিন,লাল মূলা,সুইস চার্ড,ক্যাপসিকাম ইত্যাদি আরো অনেক ধরনের সবজিতে ভিটামিন বি রয়েছে। ভিটামিন বি এর অভাব পূরণ করার জন্য এত সবজি খাওয়ার প্রয়োজন হবে না। আমাদের দেওয়া সবজি গুলো থেকে তিন-চার রকমের সবজি খেলে এমনিতে শরীর থেকে ভিটামিন বি এর অভাব দূর হয়ে যাবে। 

ভিটামিন বি জাতীয় ফল 

১) কমলা

কমলা ফলটি একটু টক জাতীয় ফল। তবে খেতে অনেক মজা। এটিতে বেশি পরিমাণে ভিটামিন বি,সি এর উৎস রয়েছে। কমলা ভিটামিন সি, ফোলেট, পটাশিয়াম, থাইমিন এবং ক্যারোটিনোয়াইড সম্পন্ন এবং এটি মধুর সমান মিষ্টি রস ধারণ করে। প্রতি ১০০ গ্রাম কমলায় প্রায় ৩৪ থেকে ৩৬ মিলিগ্রাম ভিটামিন বি পাওয়া যায়।তাই কমলা ফলটি খাওয়া আমাদের জন্য প্রয়োজন। 

২) লেবু 

লেবু আকারে ছোট। টক জাতীয় ফল। এটিতে ব্যাপক পরিমাণে ভিটামিন সি থাকে। একটি পরিপূর্ণ পাককালীন ফল এবং এটি সম্পূর্ণ ভিটামিন সি ও ভিটামিন বি সম্পন্ন। এর অধিকাংশ উপকারিতা পরিষ্কারভাবে এই দুই ভিটামিনের উপস্থিতিতে বিদ্যমান।তাই ভিটামিন পেতে হলে লেবু খেতে পারেন। 

৩) সবুজ আঙ্গুর

সবুজ আঙ্গুর এটি আকারে অনেক ছোট একটি ফল। কিন্তু এই ফলে পুষ্টিগুণ ভরপুর রয়েছে। ভিটামিন বি রয়েছে।পরিমাণে থাকা ভিটামিন বি কারণে এটি কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এবং হৃদয় রোগের ঝুঁকি কমাতে পারে। এছাড়াও এটি এনামিয়া, হাড়মান ও চোখ সম্পর্কিত সমস্যাদির উপকারিতাও রাখে।তাই এসব গুনাগুন পেতে হলে অবশ্য আপনাকে সবুজ আঙ্গুর খেতে হবে। 

ইত্যাদি আরো অনেক ধরনের ফল রয়েছে যে ফল গুলোতেও ভিটামিন বি বয়েছে।ভিটামিন বি পেতে হলে কয়েকটি ফল আপনার জন্য যথেষ্ট। কেননা এক কয়েকটি ফলে প্রচুর পরিমাণে ভিটামিন বি রয়েছে। যা আপনার শরীর থেকে অতি সহজে ভিটামিন বি পূরণ করতে সক্ষম হবে। 

ভিটামিন বি এর অভাবে কি হয়

১) ক্ষতিগ্রস্ত চোখের সমস্যা: ভিটামিন বি অভাবের কারণে চোখের ক্ষতিগ্রস্ত হয়। এর ফলে চোখে লালচে দাগ পড়তে পারে এবং নয়নের আবরণ সমস্যা হতে পারে।চোখ একটি অমূল্য সম্পদ। ভিটামিন বি এর অভাবের কারণে চোখের সমস্যাটা হওয়ার সম্ভাবনা বেশি। তাই ভিটামিন বি এর চাহিদা সবসময় পূরণ করুন। এতে করার চোখের সমস্যা দেখা দেবে না। 

পেট সমস্যা: ভিটামিন বি অভাবের কারণে পেটে সমস্যা হতে পারে যেমন অতিরিক্ত এসিডিটি, উঁচু পেট এবং কলিক।খেতে সমস্যা হওয়া মানেই পুরা শরীর স্বাস্থ্য এলোমেলো হয়ে যাওয়া। কেননা আমরা যে খাবারগুলো খায় সে খাবারগুলো আমাদের পেটে গিয়ে শরীরে শক্তি যোগায়। পেট ঠিক শরীর স্বাস্থ্য ঠিক। 

হালকা চিকিত্সা: ভিটামিন বি অভাব হলে লোহা অভাব হওয়া সম্ভব এবং এটি আপনার হালকা চিকিত্সা কঠিন করে যেমন অস্বাভাবিক থাকা, স্বস্তি না থাকা এবং শ্বাসকষ্ট অনুভব করা।তাই সবসময় আমাদের উচিত আমাদের শরীরে কখন কোন ভিটামিনের অভাব দেখা দিয়েছে। তা যদি আমাদের বুঝতে সমস্যা হয় তাহলে অতি দ্রুত ডাক্তারের পরামর্শ নেব। 

নিউরোলজিক্যাল সমস্যা: ভিটামিন বি অভাব নিউরোলজিক্যাল সমস্যার কারণ হতে পারে যেমন ডিপ্রেশন, মেমরি লস এবং মানসিক বিপদ।মেমোরি লস হয়ে যাওয়া মানে নিজের স্মৃতিশক্তি একেবারে হারিয়ে ফেলা। আমাদের মেমোরি ঠিক না থাকলে আমরা কোন জ্ঞান অর্জন করতে পারব না। 

ব্যাকটেরিয়াল ইনফেকশন: ভিটামিন বি অভাব ব্যাকটেরিয়াল ইনফেকশনের ঝুঁকি বাড়াতে পারে এবং এটি আপনাকে ব্যাকটেরিয়াল ইনফেকশনের জন্য সহজ লক্ষণের অভিজ্ঞতা করতে পারে।ভিটামিন বি এর কারনে এটি একটি অন্যতম। তাই এমন সমস্যাগুলো দূরে রাখতে হলে আপনাকে অবশ্যই ভিটামিন বি এর অভাব পূরণ করতে হবে। 

প্রজনন সমস্যা: ভিটামিন বি অভাব নারীদের প্রজনন সমস্যার কারণ হতে পারে, এটি মাসিক সমস্যা, জন্ডিস, প্রজননত্তর সমস্যা এবং গর্ভবতী মা দুইটি সমস্যার ঝুঁকি বাড়াতে পারে।এমন সমস্যা গুলো থেকে দূরে থাকতে সবসময়ই শরীরে ভিটামিন বি এর চাহিদা পূরণ করুন। এতে করে ভিটামিন বি এর অভাবে এমন সমস্যা গুলো আপনি আপনার মাঝে দেখতে পাবেন না। 

আমাদের শেষ কথা 

ইতিপূর্বে আপনারা জেনে গেছেন ভিটামিন বি জাতীয় খাবার ও ভিটামিন বি জাতীয় ফল এবং ভিটামিন বি জাতীয় সবজি। আজকের লিখাটি আপনাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। আমাদের দেওয়া উপরের তথ্যগুলো অনুসরণ করলে আপনার মাঝে ভিটামিন বি এর অভাব কখনো দেখা দিবেনা। তাই আপনি ভিটামিন বি জাতীয় ভিটামিনের উৎস পেতে হলে উপরে দেওয়া খাবারগুলো আপনার জন্য যথেষ্ট। এই খাবারগুলো খেলে আপনার মাঝে আর ভিটামিন বি এর অভাব আর দেখা দিবেনা। 



Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies