Type Here to Get Search Results !

চোখের নিচে কালো দাগ দূর করার উপায়-চোখের নিচে কালো দাগ

 চোখের নিচে কালো দাগ দূর করার উপায়-চোখের নিচে কালো দাগ


সূচনা -আমাদের আজকের লিখাটি হচ্ছে চোখের নিচের কালো দাগ দূর করার উপায় নিয়ে। আমাদের অনেকের চোখের নিচে কালো দাগ পড়ে যায়। হয়তো আমরা অনেকেই জানি হয়তো আবার অনেকে জানেনা। কেন আমাদের চোখের নিচে কালো দাগ হয় কিংবা কিসের জন্য চোখের নিচে কালো দাগ হয় তার সবগুলোর কারন আমরা আপনাদের মাঝে বলবো। চোখের নিচে কালো দাগ থেকে কিভাবে মুক্তি পাবেন সে বিষয়েও বলব। তো চলুন তাহলে শুরু করা যাক আজকের মূল বিষয়টি।

চোখের নিচে কালো দাগ দূর করার উপায়
চোখের নিচে কালো দাগ দূর করার উপায়


তার আগে জানবো আমরা কিসের জন্য চোখের নিচে কালো দাগ হয়। নিচে কয়েকটি কারণ তুলে ধরা হলো। আর এই দাগটি কেন হয় তা নিয়ে গবেষনা করতেছে চিকিৎসক বিজ্ঞানীরা। আর চিকিৎসক বিজ্ঞানিক কয়েকটি কারণ উল্লেখ করছেন ভেরিওয়েলহেলথ। 


জিনগত সমস্যাটি থাকার কারণে চোখের নিচে কালো দাগ কি হয়। আর এই কারণটি বেশিরভাগ মানুষের চোখের নিচের অংশ নিতে দেখা যায়। যার ফলে চোখে কালো দাকটি দিনদিন কালো হতে থাকে। তখন আমাদের পার্শ্ববর্তী মানুষগুলো আমাদেরকে বিভিন্ন রকমের কথাবার্তা বলে চোখের কালো দাগ কি কারনে।


চোখের নিচে কালো দাগটি কেন হয়


প্রথমত চোখের নিচে কালো দাগ কি হয় অতিরিক্ত মানসিক চাপে থাকার কারণে এবং অতিরিক্ত ক্লান্তি থাকার জন্য। এটার কারণে আস্তে আস্তে করে আমাদের চোখের নিচে কালো দাগ হতে শুরু করে। 


আমাদের সবার চোখের নিচের ত্বকটি একেবারে নরম। অনেক সময় দেখা যায় চোখে এলার্জি থাকার কারণে যখন চোখ চুলকানি হয় তখনই চুলকানির জন্য চোখের নিচে কালো দাগ পড়ে যায়। 

(চোখের নিচে কালো দাগ)

ধূমপান এমনিতে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ধূমপান করার কারণে চোখের নিচের অংশের কোলাজেন অনেক দ্রুত ক্ষয় হয়ে ডার্ক সার্কেল দেখা দিতে পারে। 


শোকে নিচের কালো দাগ টি বয়সের কারণেও কোলাজেন কমে এসে চোখের নিচের তলে চামড়াটিতে কালচে দাগ দেখাতে পারে।


পানিশূন্যতা অথবা পর্যাপ্ত পরিমাণ পানি পান না করার কারণে চোখের নিচে কালো দাগ হতে পারে।


চোখের স্ট্রেন আরো একটি সাধারণ কারণ।স্ক্রিনের উপরে বেশি সময় কাটালে ডার্ক সার্কেল দেখা দেয়। আর এইগুলো চোখের স্ট্রেন রক্তনালিগুলোকে বড় করে দেয় এবং চোখের চারপাশের ত্বকটি কালো করে দেয়।


আবার অনেকের চোখের নিচের কালো দাগটি বংশগত অথবা পারিবারিক ভাবে ও হয়ে থাকে।


চোখের নিচের ত্বকটি সুস্থ রাখতে পারে একমাত্র পর্যাপ্ত পরিমাণ ঘুম আর ব্যালেন্সড ডায়েটই।চোখের নিচের কালো দাগ দূর করতে এর বাইরে আরও অনেক গুলো পদ্ধতি আছে। 


চোখের নিচে কালো দাগ দূর করার উপায়


বিশেষ করে যাদের ঘুমের সমস্যা আছে এবং যাদের অ্যালার্জির সমস্যা আছে তাঁরা চিকিৎসকের পরামর্শ নিয়ে ডার্ক সার্কেল কিংবা চোখের নিচের কালো দাগটি থেকে মুক্তি পাবেন। 


মানসিক চাপমুক্ত থাকতে হলে আপনাকে সব সময় পর্যাপ্ত পরিমাণে ঘুম যেতে হবে। পর্যাপ্ত পরিমাণ ঘুম আর পর্যাপ্ত পরিমাণ পানি পান করার অভ্যাস গড়ে তুলতে হবে। তাহলে সরে যাবে ডার্ক সার্কেল রোগটি।


বেশি রোদের সময় বাইরে গেলে সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। এর সাথে রোদ চশমা এবং সাথে ছাতা নিতে পারেন। তাহলে বেঁচে যাবে চোখের নিচের নরম ত্বকটি।


চোখের নিচের কালো দাগ দূর করতে অথবা চোখের নিচের ত্বক উজ্জ্বল রাখতে ফ্রিজে রাখা ঠান্ডা শসা গোল করে সামান্য মোটা করে কেটে দুটি চোখের উপর আর দশ মিনিট করে বিছিয়ে রাখতে হবে। তারপরে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে করে চোখের নিচে কালো দাগ দূর হয়ে যাবে। 


কারণ এই শসাতে আছে ভিটামিন কে। যা ডার্ক সার্কেল কমায়।চোখের নিচের ত্বকটি রাখে টানটান উজ্জ্বল। 


আবার অনেকে ডার্ক সার্কেল কমাতে আলু গোল করে কেটে চোখের উপর বিছিয়ে রাখেন।তাই আপনিও এটা করে মুক্তি পেতে পারেন। 


গোলাপ জল ব্যবহার করে ডার্ক সার্কেল কমাতে পারেন। পরিষ্কার-পরিচ্ছন্ন ছোট একটি কাপড়ের টুকরা বা আই প্যাড গোলাপ জলের পানিতে ভিজিয়ে রাখুন কিছু সময়ের জন্য।পুরোটা ভিজিয়ে গেলে তখন চোখ বন্ধ করে চোখের নিচে কালো দাগ হয়ে যাওয়াতে দিন ১০-১৫ মিনিট ব্যবহার করলে ভালো হবে।আর দিনে একবার করে সাত আট এই ভাবে ব্যাবহার করলে চোখের স্বাভাবিক রং পিরে আসবে এবং দূর হয়ে যাবে ডার্ক সার্কেল।


টমেটো দিয়ে দূর করতে পারবেন চোখের নিচের কালো দাগটি।পথমে আপনি এক চামচ টেমেটোর রস নিয়ে নিবেন। তারপর এক চামচ টমেটোর রসের সাথে আধা চামচ লেবুর রস মিশিয়ে নিয়।এরপরে চোখের নিচের কালো দাগটিতে ১০ মিনিট সময় নিয়ে তা দিয়ে রাখুন।১০ মিনিট পরে ধুয়ে ফেলুন পরিষ্কার পানি দিয়ে।এইভাবে আপনি দিনে একবার দুইবার করে পাঁচ-ছয় দিন ব্যবহার করতে পারেন।এতে আপনি অনেক উপকৃত হবেন।


আমন্ড ওয়েল ব্যাবহার করার মাধ্যমে চোখের নিচের দাগটি দূর করা যায়।এখন আমন্ড ওয়েল কিভাবে ব্যাবহার করবেন।আপনি প্রতি রাতে ঘুমানোর সময় আমন্ড ওয়েল চোখের নিচে মেখে ঘুমিয়ে পড়ুন।তারপরে সকালে ঘুম থেকে উঠে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। চোখের নিচের কালো দাগটি দূর হওয়ার আগ পর্যন্ত এই নিয়ম চলমান রাখুন।দেখবেন এটি খুব সহজে চলে যাবে।


ডার্ক সার্কেল নিরাময়ে লেজার চিকিৎসা ও নেওয়া যায়।তবে কিন্তু লেজার চিকিৎসা নেওয়া যাবে কি না সে বিষয়ে নিশ্চিত হতে অবশ্যই একজন ডার্মা টলজিস্টের শরণাপন্ন হতে হবে।


আমাদের শেষ কথা।


চোখের নিচের কালো দাগটাকে নিয়ে তেমন কোনো চিন্তা করার কিছু নেই। সতর্ক থাকবেন চোখের নিচের ত্বকটির যত্ন নিতে গিয়ে যেন চোখের কোনো সমস্যা না হয়। আমাদের দেওয়া উপরের পদ্ধতি গুলো অনুসরণ করলে আপনিও খুব সহজে আপনার চোখের নিচে কালো দাগ দূর করতে পারবেন অতি সহজে। 


মানুষ মানুষের জন্য।জীবন জীবনের জন্য।একটি সঠিক পরামর্শে আপনার জীবনে পরিবর্তন আসতে পারে।যদি কোথায়ও ভুল হয় ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আল্লা হাফেজ সবাই ভালো থাকনেন।





Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies