Type Here to Get Search Results !

চোখের দৃষ্টি বৃদ্ধি করার উপায়-চোখ

 চোখের দৃষ্টি বৃদ্ধি করার উপায়


সূচনা - আমাদের আজকে লিখাটি হচ্ছে চোখের দৃষ্টি বৃদ্ধি করার উপায়। চোখ আমাদের অমূল্য সম্পদ। চোখের কারণে আমরা উপভোগ করতে পেরেছি সৌন্দর্য জগৎটাকে। আর চোখের দৃষ্টিশক্তি যদি ঠিক না থাকে তাহলে আমাদের চোখ থাকা মানে অন্ধ। চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধি করার জন্য চোখ ঠিক রাখার জন্য আমাদের সবসময় উচিত চোখের যত্ন নেওয়া। 


কখন যে নিজের অজান্তে চোখের দৃষ্টিশক্তি হারিয়ে ফেলছি যে নিজেও জানিনা। এই দৃষ্টিশক্তি হারানোর প্রধান যে কারণটি সেটি হচ্ছে মোবাইলফোন কম্পিউটার। বিজ্ঞানের এই যুগে আমরা মোবাইল ছাড়া কম্পিউটার ছাড়া চলতে পারি না।

চোখের দৃষ্টি বৃদ্ধি করার উপায়
চোখের দৃষ্টি বৃদ্ধি করার উপায়

চোখের দৃষ্টিশক্তি হারানোর প্রধান যে কারণটি হচ্ছে কম্পিউটার মোবাইল ফোন। রাতের আলো নিভিয়ে আমরা ঘন্টার পর ঘন্টা মোবাইলের ছবি দেখি এবং বন্ধুবান্ধবদের সাথে চ্যাট করি।আমরা দীর্ঘক্ষন সময় ধরে ডিভাইসগুলো উপর দিকে তাকিয়ে থাকি। যার ফলে ডিভাইসগুলো আমাদের চোখের দৃষ্টিশক্তি গুলো কেড়ে নেয়। এর ফলে আমরা আস্তে আস্তে আমাদের চোখের দৃষ্টিশক্তি হারাতে থাকি। 


ধূমপান স্বাস্থ্য কিংবা হার্টের জন্য ক্ষতিকর এটা আমরা সবাই জানি। কিন্তু ধূমপান চোখের জন্য ক্ষতিকর। ধূমপানের ধোয়া ক্যাটারাক্ট তো বটেই। বয়সজনিত ম্যাকুলার ডিজেনারেশানকেও ( রেটিনার অসুখ) ত্বরান্বিত করে।আর এই ধূমপানকে চিকিৎসকেরা চিহ্নিত করেছেন চোখের দৃষ্টিশক্তি কিংবা চোখের জ্যোতি কমায়।


 চোখের দৃষ্টি বৃদ্ধি করার উপায়


১) চোখের দৃষ্টিশক্তি বাড়ানোর জন্য কিংবা চোখের জ্যোতি বাড়ানোর জন্য আপনাকে সর্বপ্রথম ভিটামিন এ জাতীয় খাবারগুলো খেতে হবে। ভিটামিন এ আছে যেসব খাবার গুলোতে যেমন মিষ্টি পেঁপে, কুমড়া, কাঁঠাল, কালো কচু শাক, হেলেঞ্চা শাক, পুঁইশাক, লাউ শাক, ধনিয়া পাতা, পাটশাক, মিষ্টি আলু, গাজর, ডিম, কলিজা, মালাঢেলা ছোট ছোট মাছ এসব খাবার গুলোতে প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে। আপনি আপনার চোখের জ্যোতি বাড়াতে কিংবা চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধি করতে এই খাবারগুলো খান।

চোখ

২) চোখের দৃষ্টিশক্তি বাড়ানোর জন্য প্রতিদিন বিশুদ্ধ পানি দিয়ে চোখ পরিষ্কার করুন। এছাড়াও চোখকে ধূলিকণা থেকে বাঁচাতে সব সময় চোখে বিশুদ্ধ পানি ব্যবহার করুন। 


৩) বেশি বেশি কোরআন পাঠ করুন।বেশি বেশি কোরআন পাঠ করার পরে চোখের দৃষ্টিশক্তি কিংবা চোখের জ্যোতি বাড়ে। আল্লাহর রহমতে কোনদিন চোখের দৃষ্টিশক্তি কমবে না। 


৪) চোখের দৃষ্টিশক্তি ঠিক রাখতে তেজক্রিয় রশ্মি থেকে নিজেকে সবসময় আড়াল করে রাখতে হবে। তেজক্রিয় রশ্মি গুলো হল মোবাইল, কম্পিউটার, টিভি। এইগুলো চোখের দৃষ্টিশক্তি একেবারে কমিয়ে দেয়।তাই আমাদের উচিত এসব জিনিস গুলো বেশিক্ষণ ধরে ব্যবহার না করা। 


৫) সুগার প্রক্রিয়াজাত ময়দা ট্রান্সফ্যাট (বনস্পতি) ও ধূমপান পরিহার করা একে বারে উচিত।ধূমপানের মত ক্ষতিকর খাবারটি দ্রুত ত্যাগ করা উচিত। 


৬) চোখের দৃষ্টিশক্তি ভালো রাখতে নিয়মিত চোখের ব্যায়াম করুন। আপনার চোখের বলটি বাম থেকে ডানে,উপরে এবং নিচে সরান।ঘরির কাঁটার দিকে এবং ঘরির কাঁকার বিপরীত দিকে দিনে দুই তিন বার করুন।এতে চোখের জ্যোতি চোখের দৃষ্টিশক্তি ঠিক থাকবে। 

চোখের পাওয়ার বৃদ্ধি করার উপায়

৭) চোখের দৃষ্টিশক্তি একেবারে কমতে শুরু করলে দ্রুত ডাক্তারের কাছে চলে যাওয়া উচিত। 


চোখের দৃষ্টিশক্তি এগুলো বাড়াতে আরো কিছু উপায় রয়েছে। যেমন চোখের ব্যায়াম করা। খাদ্যাভাস পরিবর্তন করা। চোখের ব্যায়াম গুলো করে আপনিও বাড়াতে পারবেন চোখের দৃষ্টিশক্তি। সাঁতার ও টেনিস খেলা চোখের দৃষ্টিশক্তি বাড়িয়ে দেয়। 


চোখের দৃষ্টিশক্তি বাড়ায় যেসব খাবার 


এমন অনেকগুলো খাবার রয়েছে। যেসব খাবার গুলো হয়তো আমরা খাইনা। কিন্তু সেইসব খাবারগুলো আমাদের চোখের দৃষ্টিশক্তি কিংবা চোখের জ্যোতি বাড়াতে সাহায্য করে। 


১) এলাচ চার গ্রাম মাত্রায় সকালে খেলে এক মাস থেকে আশি দিনের মধ্যেই চোখের দৃষ্টিশক্তি বিলীন হয়ে যাবে। এটি চোখের জ্যোতি বাড়ায় এবং ওকে রাখি শীতল। তাই চোখের দৃষ্টিশক্তি বাড়াতে কেলাস খান। 


২) রাতে সময়টাতে একটি পাত্রে দুই চামচ ত্রিফলা চূর্ণ ভিজিয়ে রাখুন। সকালবেলা ঘুম থেকে উঠে পরিষ্কার কাপড় দিয়ে ছেঁকে নেন।এরপর ছেঁকে নেওয়া পানিগুলো দিয়ে চোখ পরিষ্কার করে ফেলুন।অথবা আপনি ছেঁকে নেওয়া পানিগুলো চোখের ওপরে ছিটকা দিতে পারেন। এদুটি নিয়মে চোখের জ্যোতি বাড়তে থাকে। এমনকি বৃদ্ধ বয়সেও চোখের জ্যোতি কিংবা চোখের দৃষ্টিশক্তি বাড়তে থাকবে। 

কি খেলে চোখের দৃষ্টিশক্তি বাড়ে

৩) পুষ্টিবিদরা বলেছেন চোখের দৃষ্টিশক্তি বাড়াতে ওমেগা থ্রী ফ্যাটি এসিড,বিটা ক্যারোটিন ও লিউটিন চোখের দৃষ্টিশক্তি বাড়াতে খুবই কার্যকরী। ওমেগা ৩ ফ্যাটি এসিড আসে প্রধানত মাস থেকে। তাছাড়াও ফ্লাক্স সিডস,ওয়ালনাটস পেসতা বাঁধাকপিতে পাওয়া যায় এ ধরনের চর্বি। সবুজ শাক সবজি থেকে ফলমূল থেকে গাজর থেকে পাওয়া যায় বিটা ক্যারোটিন।ডিমের সাদা অংশে থেকে পাওয়া যায় লিউটিন।চোখের জ্যোতি চোখের দৃষ্টিশক্তি বাড়াতে লিউটিন অনেক বেশি গুরুত্বপূর্ণ। 


৪) ভুট্টা- চোখের দৃষ্টিশক্তি ঠিক রাখতে নিয়মিত ভুট্টা খান। কারণ ভুট্টা তে আছে প্রচুর পরিমাণে লুটেইন এবং জিয়াক্সেনথিন রয়েছে।এই দুটি উপাদান আমাদের শরীরের জন্য খুবই কার্যকর। তাই আপনি যদি নিয়ামিত ভুট্টা খান তাহলে চোখের দৃষ্টি শক্তি অনেক পরিবর্তন আসবে।


৫) লেবু ফল- কমলা লেবু কিংবা পাতি লেবু না খেয়ে থাকলে বেশি করে খাওয়া শুরু করেন।এসব ফলে রয়েছে ব্যাপক পরিমাণে ভিটামিন সি। আর এই ভিটামিন সি চোখের ছানি প্রতিরোধ বিশেষ ভূমিকা রাখে। আর সেই সাথে চোখের দৃষ্টিশক্তির উন্নতি ঘটায়। 


আমলকি- চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধি করে আমলকি। প্রতিদিন সকালে আপনি এক চামচ আমলার রস খেলে চোখের জ্যোতি শক্তি বাড়বে। 


আমাদের শেষ কথা 


আমাদের আজকের পোষ্টটি ছিল চোখের দৃষ্টি বৃদ্ধি করার উপায়।আমাদের দেওয়া উপরে দেওয়া তথ্যগুলো মাধ্যমে আপনার  হারানো চোখের দৃষ্টিশক্তি ফিরে পাবেন।চোখ থাকতে চোখের মূল্য বুঝতে হবে।আশাকরি আমাদের আজকের লিখাটি আপনাদের সবার কাছে ভালো লাগবে।সবাই ভাল থাকবেন আল্লাহ হাফেজ। 





Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies