Type Here to Get Search Results !

রমজানের খাদ্য তালিকা-রোজার খাবার

রমজানের খাদ্য তালিকা

আমাদের আজকে লিখাটি হচ্ছে রমজান মাসের খাবারের তালিকা নিয়ে।ইতিপূর্বে আর মাত্র কয়েকটা দিন বাকি রমজানের। আমরা অনেকে হয়তো জানি না রমজান মাসে খাদ্য তালিকায় কি কি খাবার গুলো রাখতে হবে। 


কোন খাবারগুলো কিভাবে খেতে হবে এখন কি পরিমাণে খাবেন। তামরা আজকে আপনাদের মাঝে শেয়ার করবো। অনেকে না জানি খাবার খাওয়ার কারনে শরীর অসুস্থ হয়ে পড়ে। যার ফলে রোজা রাখতে সমস্যা হয়। 


রমজানের খাদ্য তালিকা
রমজানের খাদ্য তালিকা


রমজান মাসের খাবার তালিকা


) সেহেরি:সেহেরি হচ্ছে রমজানের দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খবার।সেহেরি খাবারটি খাওয়ার পর আজ সারাদিন কিছু খাওয়া হয় না। সারাদিনের ক্ষুধা ও কাঙ্খিত পুষ্টি সেহেরির মাধ্যমে নিয়ন্ত্রণ রাখতে হয়। তাই আমাদের সবার উচিত সেহেরির খাবার তালিকা খেয়াল রাখা। 

(রমজানের খাবারের তালিকা ২০২৩)

সেহেরিতে বিভিন্ন ধরনের খাবার একাধিক খাদ্য উপাদান পেতে সাহায্য করবে। তাই সেহেরিতে লাল চালের ভাত 1 কাপ মিক্সড,সবজি এক কাপ, মাছ অথবা মুরগি একপিস, ডাল এককাপ সঙ্গে দই অথবা এক কাপ দুধ খাওয়া যাবে। যেসব খাবারে আপনার নিয়ন্ত্রণ হয়ে যাবেন খুদা। পরিমাণের খাওয়াতে আপনার শরীর সুস্থ থাকবে। 


অনেকে রুটি খান। যারা ভাতের পরিবর্তে রুটি খান তারা লাল আটার রুটি খাবেন। আর যখন সেহেরির খাবার শেষ হয়ে যাবে তখন একটি খেজুর খাবেন।খেজুর সারাদিন শরীরকে আদ্র রাখবে। অপরদিকে খাবার নিয়ন্ত্রণ জানা না থাকার কারণে অনেকের শরীর খারাপ হয়ে যায়। যার ফলে রোজার ব্যাঘাত ঘটে। 


) ইফতার: সারাদিন রোজা রাখার কারণে শরীরে রক্তের গ্লুকোজ মাত্রা কমে যায়। আর এই জন্য ইফতার টা শুরু করতে হবে আমাদের হজমযোগ্য শর্করা খাবার দিয়ে। তাছাড়া পরিপাকতন্ত্রকে তার কাজের জন্য প্রস্তুত করে খেতে হবে হালকা গরম তরল জাতীয় খাবার। তাহলে আমাদের শরীরের কোন সমস্যা হবে না ভাইজান একটু। 

(রমজানের খাদ্যাভ্যাস)

আমরা যদি ইফতার কে দুই ভাগে ভাগ করে নিন তাহলে আমাদের জন্য ভালো হবে। ইফতারের প্রথম ভাগটা মাগরিবের নামাজের আগের।আর ইফতারের দ্বিতীয় ভাগটা হচ্ছে মাগরিবের নামাজের পরে।এতে করে একসঙ্গে বেশি খাওয়ার সম্ভাবনা থাকেনা। 


ইফতারে যা যা খেতে হবে: খেজুর খেতে হবে 3 থেকে 4 টা। ভেজিটেবল বা চিকেন স্যুপ এক বাটি খেতে হবে। ছোলা সিদ্ধ 2 অথবা একবাটি খেতে হবে। এক গ্লাস ফলের জুস খেতে হবে।আর নামাজের পরে খেতে হবে পায়েস, দই চিড়া এক বাটি খেতে হবে। একটি কলা, একটি আপেল খাবেন। এসব কিছু খাওয়ার পরে সারাদিনের উপবাস থাকার ক্লান্তি দূর হয়ে যাবে। 

(রমজানের খাবার)

৩) রাতের খাবার : রমজান মাসের রাতের খাবার খেতে হবে হালকা। ভাত খাবেন 1কাপ।আর যারা রুটি খান তারা দুটি পাতলা রুটি খাবেন। এক পিস মাছ অথবা এক টুকরা মুরগি খাবেন। এক কাপ সবজি খাবেন। এক বাটি সালাদ খাবেন। 


আমাদের শেষ কথা 


আপনারা সবাই এখন জানতে পেরেছেন রমজান মাসের খাবার তালিকা।আমাদের দেওয়া নিয়ম গুলোতে মেনে খাবার খেলে অস্বস্তিতে পড়তে হবে না। আপনাদের শরীরও দুর্বল লাগবেনা শান্তি লাগবেনা।


 তবে শারীরিক সমস্যা থাকলে অবশ্যই চিকিৎসকের সাথে পরামর্শ করে নিবেন। এ হল আমাদের আজকের লিখাটি। আশা করি আপনাদের অনেক উপকারী হবে। সবাই ভাল থাকবেন আল্লাহ হাফেজ। 

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies