Type Here to Get Search Results !

৬ মাসের শিশুর খাবার তালিকা -৫ মাসের শিশুর খাবার তালিকা

 ৬ মাসের শিশুর খাবার তালিকা -৫ মাসের শিশুর খাবার তালিকা 


আমাদের আজকে লিখাটি হচ্ছে ৬ মাসের শিশুর খাদ্য তালিকা এবং ৫ মাসের শিশুর খাদ্য তালিকা  নিয়ে। অনেক মা-বাবা হয়তো জানেনা  বাচ্চা  শিশুকে কোন খাবারগুলো খাওয়ানো  দরকার।আজ আমরা আপনাদেরকে শেয়ার করব আপনাদের বাচ্চাদেরকে কি খাওয়াবেন।প্রথমে ছয় মাসের বাচ্চাদের খাদ্য তালিকার কথা বলব।


৬ মাসের শিশুর খাবার তালিকা


শিশু জন্মের পর থেকে ছয় মাস পর্যন্ত  মায়ের দুধ সর্বোত্তম খাবার। একটি শিশু বড় হওয়ার সাথে সাথে তার বাড়তি খাবারের প্রয়োজন আছে। শিশুটি যখন ছয় মাসে পা রাখার সাথে সাথে তার খাদ্য তালিকা ঠিক করে নিতে হবে। 

৬ মাসের শিশুর খাবার তালিকা
৬ মাসের শিশুর খাবার তালিকা


এ সময় শিশুর শারীরিক বৃদ্ধি এবং মেধা বিকাশের জন্য শিশুর পুষ্টি চাহিদা বেড়ে যায় এ চাহিদা মায়ের বুকের দুধ দ্বারা পরিপূর্ণ হয় না। মায়ের বুকের দুধের পাশাপাশি শিশুকে আরো বাড়তি খাবার খাওয়াতে হবে। তাহলে জেনে নিন শিশুর বাড়তি খাবার গুলোর মধ্যে কি কি খাবার থাকবে। 

ছয় মাস বয়সী শিশুর খাদ্য তালিকা

১) ডিম, মাছ- মাংস : এ সময় আপনার শিশুটিকে দুধের তৈরি খাবার, ডিমের তৈরি খাবার গুলো খাওয়াতে পারেন। আপনার শিশুর প্রোটিন চাহিদা পূরণ করবে দুধ ডিম। এর পাশাপাশি মাছ মাংস খাওয়াতে পারেন। এতে কোন সমস্যা হবে না। 


২)আঙুর ও আপেল,কলা,বেদেনা

ফলগুলোর মধ্যে দিয়ে প্রথমে কলা খাওয়ানো শুরু করতে পারেন।তারপরে আপেল, আঙুরের ও দেবেনার থেকে রস তৈরি করে রস খাওয়াতে পারেন।এতে শিশু বড় হতে থাকবে।


৩) কাঁচা পেঁপে ও পাকা পেঁপে 

আপনার শিশুকে কাঁচা পেঁপে খাওয়াতে পারেন।কাঁচা পেঁপে খাওয়াবেন সিদ্ধ করে একটু একটু করে।আর পাকা পেঁপে খাওয়াবেন রস বাহির করে।


৪) চালের সুজি

সামান্য গরুর দুধ সুজির সাথে দিয়ে রান্না করবেন। তারপরে শিশুকে খাওয়াবেন।রান্না করা সুজি ভাতের মতোই শক্তি জোগাবে আপনার শিশুর শরীরে।


৫) দুধ,বাদাম,আলু

আলু সিদ্ধ করে তার সাথে দুধ,বাদাম সুন্দর করে মিশিয়ে খাওয়াতে পারেন।এটা শিশুর শক্তি জোগাতে সাহায্যে করবে।


৬) ভাতের ফ্যান

খেয়াল রাখতে হবে শিশুর শরীরে যেন পর্যাপ্ত তরল যায় যাতে তার শরীরে আর্দ্র থাকে।ভাতের ফ্যান আর ভাতের মাড় শিশুর শরীরে শক্তির বিকাশ ঘটায়।ভাতের ফ্যান ছেকে নিয়ে তার সাথে হালকা লবণ দিয়ে শিশুকে খাওয়ান।


৭) ভেজিটেবল 

শিশুকে ভেজিটেবল খাওয়াতে পারেন।কারণ ভেজিটেবলে পুষ্টিগুণ ভরপুর। ভেজিটেবল তৈরি করবেন আলু,গাজর, বিনস,লাউ,কুমরার মত আরো অন্য সবজিগুলো সিদ্ধ করে নিয়ে চটকে শিশুকে খাওয়ায়।


৮) ওটস পরিজ 

শিশুকে শক্ত খাবার খাওয়ানো শুরু করলে ওটস পরিজ ভৈরি করে খাওয়াতে পারেন।ওটস পরিজ খাবারটিতে বেশি পরিমাণে পুষ্টি আছে যা শিশুর হজমে সহায়তা করে।ওটস এর সাথে সবজি মিশিয়ে খাওয়ালে আরো ভালো হবে।


৯) ডালের স্যুপ

ডাল আগুনে ফুটিয়ে ভালো করে তার সাথে মাখন আর একটু হালকা করে লবণ মিশিয়ে বাচ্চাকে খাওয়াতে পারেন।


একটা শিশু বেড়ে উঠার জন্য তার খাদ্য তালিকায় খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।দেহের ক্ষয় পূরণে, মেধা বিকাশে শিশুর রোগপ্রতিরোধের ক্ষমতা বৃদ্ধি সহয়তা করে খাবারের তালিকা।তাই আপনাদের সবাইকে বলছি মায়ের বুকের দুধের পাশাপাশি অবশ্যই ৬ মাসের শিশুকে বাড়তি খাবার খাওয়ান।

৬ মাসের শিশুর যত্ন

এসব তথ্য দিয়েছেন পুষ্টিবিদ, আলরাজী ইসলামিয়া হাসপাতাল, বিনশ্রী,ঢাকা।


আমরা এইবার জানব ৫ মাসের শিশুর খাবার তালিকা।জীবনের জন্য খাদ্য খুবই গুরুত্বপূর্ণ। আর সঠিক খাবারগুলো খেলে প্রতিটা মানুষের হবে সুস্থ জীবন।আর একটা শিশুকে তার মেধা বিকাশে সাহায্য করে তার খাদ্য তালিকা।তাহলে জেনে নিন আপনার ৫ মাসের শিশুর খাবার তালিকা।শিশুর দৈনিক শক্তি জোগাবে এমন ৫ মাসের শিশুর কয়েকটি খাবারের তালিকা নিচে দেওয়া হল

৫ মাসের শিশুর খাবার তালিকা
৫ মাসের শিশুর খাবার তালিকা


৫ মাসের শিশুর খাবার তালিকা


১) ডিম 

ডিমে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ। যা আপনার শিশুর শরীরে শক্তি জোগাবে এবং শরীর বৃদ্ধিতে সহায়তা করবে। তাই আপনি আপনার ৫ মাসের শিশুর খাবার তালিকায় অবশ্যই ডিম রাখতে পারেন। ডিম খাওয়াবেন সিদ্ধ করে অথবা আধা সিদ্ধ করে। 


২) ফলমুল

ফলমূল আছে প্রচুর পরিমাণ ভিটামিন। আরে ফলমূলের রস শিশুর জন্য খুবই গুরুত্বপূর্ণ। আর ৫ মাস শিশুটির জন্য ফলের রস খাওয়ানো সঠিক একটা সময়। 

পাঁচ মাস বয়সী বাচ্চার খাবার

ফলগুলোর মধ্যে কলা খাওয়াবেন।আর কমলার রস, আঙ্গুরের রস, ডালিমের রস,আপেলের রস  বাহির করে খাওয়াবেন।এসব ফলগুলোতে বেশি পরিমাণে ভিটামিন আছে। আর এসব ফলের রস খাওয়াতে আপনার 5 মাস শিশুটির শরীর বৃদ্ধিতে সাহায্য করবে। 


৩) চর্বিহীন প্রোটিন 

৫ মাস শিশুদেরও চর্বিহীন প্রোটিনের দরকার আছে। আর আপনাকে বেছে নিতে হবে চর্বিহীন প্রোটিনের খাবার।যেমন ৫ মাসের খাবার তাকিলা এর মধ্যে চর্বিহীন প্রোটিন খাবার হল মুরগির মাংস আর কাটা বিহীন মাছ।তবে মুগরির মাংস নরম করে রান্না করে খাওয়াতে হবে।লক্ষ্য রাখবেন মাংসে যেন কোনো হাড় না থাকে এবং মাছে যেন কোন কাটা না থাকে।


৪) শাকসবজি 

আপনার ৫ মাসের শিশুকে শাকসবজি খাওয়াতে পারেন।কারণ শাকসবজিতে নানা রকমের ভিটামিন থাকে।যা আপনার শিশুকে বেড়ে উঠতে সাহায্যে করবে। 

পাঁচ মাস বয়সী বাচ্চার খাবার

শাকসবজি গুলোর মধ্যে রয়েছে মিষ্টি আলু,আলু,কুমড়া,গাজর,পেঁপের এবং পালং শাক, লাল শাক,পুঁই শাক আর এই শাকসবজি গুলো আপনার ৫ মাস শিশুর জন্য খুবই গুরুত্বপূর্ণ। শাকসবজি গুলো ভালো করে ধুয়ে এবং ভালো করে রান্না করে তারপরে শিশুকে খাওয়াবেন।আর বিশেষ করে সবসময় আপনার শিশুকে শাকসবজি খাওয়াতে চেষ্টা করবেন। কেননা আপনার শিশুর শরীরের সুস্থতা বজায় রাখতে এটি অনেক উপকারি ভিটামিন। তাই ৫ মাসের শিশুর খাবার তালিকা এসব শাকসবজি রাখুন।আর বাচ্চাদের খাওয়ান।


৫) পাতলা খিঁচুড়ি

আপনার শিশুর শরীরের পুষ্টি চাহিদা মেটাতে আরো একটি খাবার হল পাতলা খিঁচুরি।আপনি এই পাতলা খিঁচুরি তৈরি করতে পারেন ডাল আর কয়কটা শাকসবজি দিয়ে।ডালের মধ্যে মুগ ডাল,মুসর ডাল,বুটের ডাল বেশি উপকারি শিশুর জন্য।


সবজির মধ্যে আলু,ফুলকপি,মটরশুঁটি, গাজর,ব্রকলি দিয়ে পাতলা করে খিঁচুরি বানিয়ে খাওয়াবেন।শিশুর শরীরের শক্তি জোগাতে শরীর বৃদ্ধি করতে সুস্থ রাখতে শিশুকে পাতলা খিঁচুরি খাওয়াতে হবে।


আমাদের শেষ কথা


৬ মাসের শিশুর খাবার তালিকা এবং ৫ মাসের শিশুর খাবার তালিকা নিয়ে আমরা আলোচনা করেছি।একটা শিশু সুস্থ সবল ভাবে বেড়ে উঠার জন্য খাদ্য তার জন্য প্রধান। শিশুর খাদ্য তালিকা ঠিক না থাকলে শিশুর মেধা শক্তি জোগাতে অক্ষম হয়।তাই আপনার শিশুর মেধা বিকাশ নিশ্চিত করতে আমাদের দেওয়া খাবার গুলো খাদ্য তালিকায় রাখুন।









Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies