Type Here to Get Search Results !

তরমুজ খাওয়ার উপকারিতা ও অপকারিতা

 তরমুজ খাওয়ার উপকারিতা ও অপকারিতা 

আজ আমাদের লিখাটা হচ্ছে তরমুজের উপকারিকা ও অপকারিতা নিয়ে। প্রতি বছর ৩ আগস্টকে তরমুজ দিবস হিসাবে বিবেচনা করা হয়। এই তরমুজ ফলটিতে অনেক গুণাবলি রয়েছে। যা আমরা অনেকে জানিনা।তাই আজ আমরা জানবো কি কি গুণ রয়েছে তরমুজে।
এই গরমে বেশি পানি করা আমাদের সবার জন্য গুরুত্বপূর্ণ।

তরমুজ খাওয়ার উপকারিতা ও অপকারিতা
তরমুজ খাওয়ার উপকারিতা ও অপকারিতা 

 
তাই তরমুজের গুণাগুণ জেনে নিন।
তরমুজে রয়েছে পটাশিয়াম, ভিটামিন এ,বি ও সি।তাছাড়া এতে আছে লাইকোপেন ও বেশি পরিমাণে আছে অ্যান্টি এক্সিডেন্ট। আর এই ফলটি লাল হওয়ার 

কারণ হলো লাইকোপন এর জন্য।এই জন্য এই ফলের গুণাবলী অনেক বেশি।ডাক্তারের বলেন তরমুজ খাওয়ার কারণে স্ট্রোক এর মত রোগের ঝুঁকি কমায় 

এবং উচ্চ রক্ত চাপ নিয়ন্ত্রণ রাখে।ডাক্তারেরা আরো বলেন তরমুজে থাকা লাইকোপেন ক্যান্সের মতো এই ভয়ানক রোগে সাথে লড়তে সাহায্যে করে।
১) তরমুজ পানির ঘাটতি কমায়ঃ
তরমুজে আছে ৯২ ভাগ পানি।এই গরমে আমাদের সবার বেশি পরিমাণে পানি পান করা উচিত।আর এই পানির উৎস অনেকটা তরমুজ থেকে পাওয়া যায়।এই 

গরমে তরমুজ খেলে শরীর ঠান্ডা থাকবে এবং শরীরে পানি শূন্যতা দেখা দেবে না।আর আপনার শরীর থাকবে অনেক শীতল।ডাক্তারেরা বলেন ক্যাফাইনের তুলনায় তরমুজ অনেক গুণ উপকারী।তাই ক্যাফেইন কমিয়ে বেশি বেশি তরমুজ খান।
২) তরমুজ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্যে করেঃ
বর্তমানে সময়ে করোনা আমাদের শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতার প্রয়োজনীয়তা বুঝতে পারছি।কিছু খাবার আছে যে খাবারগুলো খেলে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ে।সে খাবারগুলো মধ্য একটি হলো তরমুজ।

আর তরমুজ ফলটিতে আছে সি ও বি৬-এ সমৃদ্ধ। তরমুজে থাকা এই দুটি উপাদান রোগের বিরুদ্ধে লড়তে বেশি সাহায্য করে।তাই আপনি এই গরমের সময়ে বেশি বেশি তরমুজ খান।এতে করে আপনার শরীর এই গরমে অনেকটা সুস্থ থাকবে।
৩) রোদের তীব্রতার প্রভাব কমাতে পারে তরমুজঃ
তরমুজের সময়ে রোদের তীব্রতা অনেক বেশি থাকে।এই রোদের তীব্রতার কারণে অনেকে হিট স্ট্রোক করতে 

পারে।তাই এই গরমে আপনার মাথা এবং শরীর ঠান্ডা রাখতে তরমুজ খান।তরমুজ শরীরের শক্তি সঞ্চয় করে আর হিট স্ট্রোকের ঝুঁকি কমায়। তাই আমাদের সবার উচিত তরমুজের সময়ে বেশি বেশি তরমুজ খাওয়া।
৪) ত্বক ও চুলের যত্নঃ
তরমুজ ত্বক ও চুলের জন্য অনেক বেশি উপকারী। তরমুজে থাকা ভিটামিন সি, ত্বক ও চুল ঠিক রাখে।রোদে পড়া ত্বকের জন্য তরমুজ অনেক বেশি উপকারী। আরো আছে ভিটামিন-এ যা ত্বকের আরো বেশি 

কার্যকরী। এক চামচ তরমুজের রসের সাথে একটু পরিমাণে টক দই মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন ১০ মিনিট।তারপরে ধুয়ে ফেলুন।এতে করে আপনার ত্বক হবে উজ্জ্বল। তাই বলা যায় যে এটি শুধু খাওয়ার জন্য না এটি রূপচর্চার কাজেও ব্যবহার করা যাবে।
৫) স্বাস্থ্যকর হার্ট পেতেঃ
তরমুজে আছে  বেশি পরিমাণে লাইকোপেন।অনেক গবেষণায় বলেছেন এটি হার্টকে অনেক সুস্থ রাখে এবং 

হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায় অনেকটা।এই ছাড়া তরমুজে থাকা অ্যামাইনো অ্যাসিড ব্লাড প্রেশার কমাতে অনেক বেশি সাহায্য করে।তাই বেশি পরিমাণে তরমুজ খাওয়া অভ্যাস করতে হবে।
৬) তীক্ষ দূষ্টির জন্যঃ
আমরা সবাই জানি জানি ভিটামিন-এ অভাবে আমাদের রাত কানা রোগ হয়।আর চোখ সুস্থ জন্য ভিটামিন-এ অনেক বেশি দরকার আমাদের শরীরের 

জন্য।আর এই তরমুজ থেকে প্রতিদিন ভিটামন ৯-১১ ভাগ ভিটামিন পেয়ে যাচ্ছেন।আর এই পাওয়া ভিটামিন আপনার চোখ সুস্থ রাখবে এবং চোখের দূষ্টিশক্তি বাড়াবে। তাই বলছি তরমুজ খান বেশি বেশি করে।
৭) ব্যায়ামের সুফল পেতেঃ
শরীরের জন্য ব্যায়াম অনেক বেশি গুরুত্বপূর্ণ। এটি শরীরকে সুস্থ রাখে এবং শরীরকে মজবুত রাখে।আপনি যদি ব্যায়াম করার পড়ে তরমুজ খান তাহলে 

ব্যায়াম সুফল অনেক বেশি দ্রুত পাবেন।তরমুজে থাকা অ্যান্টি অ্যাক্সিডেন্ট, অ্যামাইনো অ্যাসিড,পটাশিয়াম, মিনারেল ব্যায়ামের পড়ে পেশিতে শক্তি যোগায়।তাই তরমুজের গুরুত্ব অপরিসীম।

৮) তরমুজের পুষ্টিগুণঃ
এক কাপ তরমুজের টুকরা খেলে ৪৫ ক্যালারি শক্তি পাওয়া যায়।
প্রোটিন ১.৭৬ গ্রাম
ফাইবার ১.১ গ্রাম
পটাশিয়াম ৩২০ মিলিগ্রাম
ম্যাগনেসিয়াম ২৯ মিলিগ্রাম
ক্যালসিয়াম ২০ মিলিগ্রাম
সোডিয়াম ৩ মিলিগ্রাম
ফসফরাস ৩১ মিলিগ্রাম
আয়রন ০.৬৯ মিলিগ্রাম
ভিটামিন-এ, বি১, বি২,বি৬,সি,ই, কে
এতক্ষণ জানলেন তরমুজ খাওয়ার উপকারিতা। এবার জেনে নিন তরমুজ খাওয়ার অপকারিতা সম্পর্কে।
১) পরিমাণ মতো তরমুজ খাওয়া উপকারি।এক বয়স্ক মানুষ প্রতিদিন ২০০ গ্রাম তরমুজ খেতে পারবে।এর বেশি খাওয়া উচিত না।
২) যারা কিডনির সমস্যায় ভুগছেন তাদের তরমুজ খাওয়া উচিত নয়।
৩) বেশি পরিমাণে তরমুজ খেলে রক্তের সুগার বাড়িতে তুলতে পারে।ডায়াবেটিস এবং গর্ভ অবস্থায় অল্প পরিমাণে তরমুজ খাওয়া উচিত।বেশি খেলে।সমস্যা হবে।
৪) রক্তচাপের লোকেরা বেশি পরিমাণে তরমুজ না খাওয়া উচিত।
৫) যখন আপনারা তরমুজ খাবেন তখন আধা ঘন্ট বা এক ঘন্টা পরে পানি খাবেন।
আমাদের শেষ কথা।
তরমুজে আছে নানা রকমের গুণ।তা আমরা সবাই পড়ে বুঝতে পারলাম।তাই আমাদের দেওয়া তথ্যগুলো অনুসরণ করে আপনিও বেঁচে যেতে পারেন কিছু রোগ থেকে।বিশেষ করে এই গরমে তরমুজ খাওয়া বেশি গুরুত্বপূর্ণ সবার।
লিখাটা যদি আপনার বিন্দু পরিমান ভালো লাগে তাহলে আপনার মতামত জানাবেন।

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies