Type Here to Get Search Results !

১ মিনিটে শিং, মাগুর, ফাঙ্গাস মাছ পরিষ্কার উপায়


শিং মাছ

শিং মাছ পরিষ্কার

বাঙালিকে ভাতে মাছে বাঙ্গালী বলা হয় তাদের প্রতিদিনের খাদ্যতালিকায় মাছ একটি কমন ও জনপ্রিয় তরকারি। তারা প্রায় প্রতিদিনেই মাছ খেতে পছন্দ করে। কিন্তু তাদের এ মাছের খাদ্য তালিকার মধ্যে এমন কিছু মাছ রয়েছে যেগুলোকে পরিষ্কার করা অনেকটাই কষ্টসাধ্য হয়ে পড়ে। যার কারণে মন চাইলেও সে মাছ গুলো সরাচর খেতে পারেন না। সেগুলোর মধ্যে রয়েছে শিং, মাগুর, পাঙ্গাস ইত্যাদি।



এই ধরনের মাছের দেহ এক ধরনের কালো আবরণ দিয়ে ঢাকা থাকে। তাই মাছগুলো দেখতে অনেকটাই খারাপ লাগে। এ কারণে হয়তো আপনি বিভিন্ন প্রন্থা অবলম্বন করে অথবা অনেক কষ্ট করে সেগুলো কে ঘষেমেজে পরিষ্কার করেন। কিন্তু এমন কি কোন উপায় আছে যে উপায়ে অবলম্বনে কোন কষ্ট ছাড়াই খুব কম সময়ে, খুব দ্রুততার সাথে মাছগুলোকে পরিষ্কার ও সাদা চকচকে করা যায়? জানতে অবশ্য সম্পূর্ণ পোস্টি পড়ে শেষ করুন।


আজকে আমি আপনাদের শিং মাছ পরিষ্কার করার অসাধারন একটা উপায় শিখিয়ে দেবো, যেটা অবলম্বন করে আপনারা খুব দ্রুততার সাথে মাছগুলোকে পরিষ্কার করতে পারেন তো চলুন শুরু করি।



প্রথমে আপনার পরিমাপ মত মাছ একটা পাতিলে নিয়ে নিন তারপর মাছগুলো জীবিত হলে তাদের উপর সামান্য কিছু লবণ ছিটিয়ে দিন এবং পাতিলের ঢাকনা বন্ধ করে 5 মিনিট রেখে দিন। পাঁচ মিনিট পরে আসলে দেখবেন সব মাছ গুলোই মরে গেছে।


এবার মাছগুলোর মাথা খেতে না চাইলে সেগুলো কেটে ফেলে দিন বাকি অংশটুকু রেখে দিন। তারপর মাছগুলোকে সামান্য পানি দিয়ে ধুয়ে নিন।



এবার আমাদের প্রয়োজন পড়বে একটা  কাঁচা পেঁপের খোসা । একটি চুরি বা বটি অথবা পিলার দিয়ে পেঁপেটির খোসাগুলো ছাড়িয়ে নিন। তারপর খোসা গুলোকে ব্লান্ডার বা বেটে পেষ্ট করে নিন।


এবার একটি পাত্রে মাছ ও পেঁপের পেষ্ট এবং সামান্য সাদা ভিনেগার দিয়ে মাছ গুলোকে হাত দিয়ে ভালোভাবে কসলে নিন।



৩/৪ মিনিট হাত দিয়ে কসলানোর পর দেখবেন সবগুলো মাছ সাদা দবদবে হয়ে গেছে। এভাবে আপনি কোন ঘষা-মাজা ছাড়ায় মাছ গুলোকে খুব সহজে পরিক্ষার করে নিতে পারেন। এবং পছন্দের রেসিপে তৈরি করে খেতে পারেন। 


এরকম আরও নানা টিপস পেতে শর্টটেক বাংলা ওয়েবসাইটির সাথেই থাকুন।


Tags

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies