Type Here to Get Search Results !

বিছে, বোলতা বা ভীমরুলে কামড়ালে কি করবেন? বেসিক চিকিৎসা

বিছে, বোলতা

বিছে, বোলতা বা ভীমরুলে কামড়ালে কি করবেন?

কিছু দিন পূর্বে সজিব নামের কোন একজনকে কাজ করার সময় সাত-সাতটি জায়গায় বোলতা কমড়ায়। তিনি আমাদের এই ব্লগে দেওয়া কিছু টিপস পোস্ট ফলো করে সাথে সাথে উপকৃত হন। এবং তিনি ফোন করে আমাদের প্রতি কৃতজ্ঞতা জানান। সত্যিই অন্যদের সাহায্য করতে পেরে অনেক বেশি ভালোলাগছে। 


• বিছে কি?

বিছে হল এক ধরণের দ্রুতগামী স্থলচর প্রাণী। বিছের ইংরেজি নাম হলঃ-Centipede। সাধারণত এদেরকে অপরিস্কৃত ঢাকা বা বন্ধ নর্দমায়,  অন্ধকারাচ্ছন্ন অথবা অব্যবহৃত জায়গায় দেখা যায়।

এদের ১৫ - ১৯১টি দেহভাগ থাকে। কিন্তু আশ্চর্য কথা হলেও সত্যি যে এদের এখন পর্যন্ত জোড়া সংখ্যক অর্থাৎ (৫০) দেহভাগ বিশিষ্ট কোন বিছে পাওয়া যায়নি। এদের প্রতিটা দেহভাগে একজোড়া বিষাক্ত পা আছে। 


• বোলতা কি?

বোলতা এক ধরনের উড্ডয়মান প্রাণী যেগুলো Insecta (ইনসেক্টা) শ্রেণীর অধিভুক্ত এবং Hymenoptera (হাইমেনোপ্টেরা) বর্গের প্রাণী। 

হাইমেনোপ্টেরা হল ঐসব প্রাণী যাদের একজোড়া স্বচ্ছ পর্দার পাখা আছে। এগুলো সাধারণ আক্রমণাত্মক হুল ফোটানো প্রাণী হয়ে থাকে। এদের হুলে প্রচন্ড ব্যাথা ও যন্ত্রণা অনুভব হয়। এদের মধ্যে সবচেয়ে বড় প্রজাতির পোকা হল ভীমরুল। 


• বোলতা কামড়ালে কি করবেন?

যদি আপনার হাতে বা পায়ে অথবা শরীরের কোন জায়গায় বোলতা কামড় দেয়, তাহলে প্রথমিক চিকিৎসা হিসেবে যেটি করবেন সাথে সাথে একটি পেঁয়াজকে রস করে কামড়ানো স্থানে দিয়ে চেপে ধরবেন। তাহলে কিছুক্ষণের মধ্যে আপনি বোলতার বিষের ব্যাথা বা যন্ত্রণা থেকে অনেকটাই আরাম পাবেন।


• বিছে কামড়ালে কি করবেন?

বিছে আমাদের খুব কাছের একটি প্রাণী এটি আমাদের আসবাপত্র বা জমাকাপড় অথবা পুরনো জিনিসের ভিতরে বাসা বাঁধে। এদের বিষে বা কামড়ে প্রচন্ড ব্যথা অনুভব হয়। কিন্তু হঠাত যদি বিছে কামড় দেয় তাহলে কি করবেন? 

অনেক সময় সাথে সাথে ডাক্টারের কাছে যাওয়া অসম্ভব হয়ে পড়ে। তাদের জন্য আজকের এই ছোট্ট টপসটি অনেক বেশি কাজ দিবে। বিছে কামড়ে আতঙ্কিত ডাক্টরের কাছে যাওয়ার পূর্বে প্রথমিক চিকিৎসা হিসেবে যেটি করবেন। 


শরীরে যেই স্থানে বিছে কামড়াবে সেই স্থানে সাথে সাথে সামান্য গোটা বা কাঁচা হলুদকে বেটে কামড়ানো স্থানে লাগিয়ে দিন। যদি হাতের কাছে হলুদ বা কাঁচা হলুদ না থাকে। তহলে বাসায় রান্না করা হলুদের গুড়োকে সামান্য পানিদিয়ে একটু মোটা পেষ্ট তৈরি করি সেটিও লাগাতে পারেন। এতেও অনেক বেশি কাজ দিবে। এবং কিছুটা যন্ত্রণা কমে আসবে। এরপর আপনি নিকটস্থ যে কোন ডাক্টার বা হাসপাতে যেতে পারেন।


• নোটঃ- আমাদের পোস্টি উপকারে অসলে অব্যশই একজন বন্ধুর সাথে শিয়ার করবেন। এতে হয়ত তার বা তার আত্নীয়/ পরিচিত কারো উপকারে লাগতে পারে।


আপনি যদি এরকম আরো প্রথমিক হেলথ রিলেটেড পোস্ট পেতে চান। তাহলে শর্টটেক বাংলা ডট কমেকে ফলো করতে ভুলবেন না। এবং আপনার কোন কিছু জানার থাকলে অব্যশই কমেন্ট করে যাবেন। ধন্যবাদ


• টপিক ট্যাগ

বিছে কমড়ালে কি করবেন

বিছে কি

বিছের হাত থেকে রক্ষা করার উপায়

বিছে থেকে বাঁচার উপায়

বিছের ইংরেজী শব্দ কি

বিছে কত প্রকার

বিছে কি বিষাক্ত?

বিছে পোকা

বিছে তাড়ানোর ঔষধ

বিছে তাড়ানোর উপায়

বোলতা কি?

বোলতা পোকা

বোলতা কি বিষাক্ত

বোলতা কামড়ালে কি করবেন

বোলতা থেকে বাঁচার উপায়

বোলতা তাড়ানোর উপায়

বোলতা বা ভীমরুল ইংরেজি

বোলতা মারার উপায়

বোলতা কমাড়ানোর ঔষধ

বোলতা কামড়ালে কি করতে হবে

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies