Type Here to Get Search Results !

খুশকি কেন হয়? খুশকি দূর করার ঘরোয়া উপায় বা শ্যাম্পু

 

খুশকি

  • খুশকি হয় কেন? খুশকি দূর করার উপায়

খুশকি ত্বকের একটি সাধারণ সমস্যা বেশিরভাগ ক্ষেত্রেই এটি তেমন ক্ষতিকর নয় বৃটেনের জাতীয় স্বাস্থ্য সেবার তথ্য অনুযায়ী খুশকি হচ্ছে মাথার ত্বকে সাদা রঙের আইশ বা চামড়া ফরদ ওঠা। এগুলো চামড়ার সাথে কিংবা চূলে লেগে থাকে তবে কালো চুলে খুশকি বেশি দেখা যায় কিংবা খুশকি যদি মাথা থেকে ঘাড়ের উপরে পড়ে তাহলে সেটি আরও বেশি চোখে পড়ে। খুশকির কারণে মাথার ত্বক শুষ্ক হয়ে যায় এবং অনেক সময় চুলকায়।


  • খুশকি কেন হয়?

ম্যালাসেজিয়া গ্লোবসা নামে এক ধরনের ফাঙ্গাসই খুশকির জন্য মূলত দায়ী। এ ফাঙ্গাস ত্বক এবং চুলে থাকা তেল খেয়ে বেঁচে থাকে। আর এটি করতে গিয়ে অলিক এসিড তৈরি করে যা ত্বকের অস্বস্তি তৈরি করে। আমেরিকার একাডেমি অফ টার্মাটোলজি অ্যাসোসিয়েশনের তথ্য মতে অনেক মানুষেই মনে করেন যে নোংরা থাকার কারণে খুশকি হয়।


কিন্তু সেটা সত্য নয় তবে নিয়মিত চুল পরিষ্কার না করলে খুশকি হওয়ার আশঙ্কা বাড়ে। খুশকি হওয়ার কারণ সম্পর্কে জানতে এখনও গবেষণা চলছে। একি তথ্য দিয়েছে বৃটেনের জাতীয় স্বাস্থ্য সেবা বিভাগ ও সংস্থাটিটি বলছে চুল নিয়মিত পরিষ্কার না করলে সেটি খুশকি হওয়ার আশঙ্কা বাড়িয়ে দিতে পারে বৈকি। তবে মানসিক চাপ বা ঠান্ডা আবহাওয়া খুশকির সমস্যা বাড়িয়ে তুলতে পারে। খুশকির ধরণ ও লক্ষণ বেদে এর কারণ ও ভিন্ন হয়ে থাকে।



  • কিভাবে খুশকি দূর করবেন

 বৃটেনের জাতীয় স্বাস্থ্য সেবা ব্যবস্থা এনএইচএস জানাচ্ছে খুশকি দূর করতে হলে খুশকি প্রতিরোধে শ্যাম্পু ব্যবহার করতে হবে। বিশেষ করে যেসব শ্যাম্পুতে জিংক পাইরিথিওন, স্যালিসিলিক এসিড, সেলেনিয়াম সালফাইড, কিটোকোনাজল কিংবা কোল টার উপাদান রয়েছে সে শ্যাম্পু গুলো ব্যবহার করা যেতে পারে। তবে শ্যাম্পু কিভাবে ব্যবহার করতে হবে তা জানতে ফার্মাসিস্টের পরামর্শ নিতে হবে।


চিকিৎসকের পরামর্শ অনুযায়ী কমপক্ষে একমাস শ্যাম্পুটি ব্যবহার করে দেখা যেতে পারে যে এটি আপনার কাজে আসে কিনা। এ ক্ষেত্রে একাধিক শ্যাম্পু পরিবর্তন করে ব্যবহার করতে হতে পারে এটা জানতে যে কোন শ্যাম্পু টা আপনার উপযোগী।


আমেরিকান অ্যাকাডেমিক আফ টার্মাটোলজি অ্যাসোসিয়েশন এর পরামর্শ অনুযায়ী খুশকি রোধী এন্টিড্যানড্রাফ শ্যাম্পু ব্যবহার করে সবচেয়ে ভালো ফলাফল পেতে বোতলের গায়ে লেখা নির্দেশনা অনুসরণ করতে হবে। যেমন অনকে শ্যাম্পু চুলে লাগানোর 4-5 মিনিট অপেক্ষা করতে বলা হয়। আবার অনেক শ্যাম্পু সাথে সাথে ধুঁয়ে পেলতে বলা হয়। কোন একটি শ্যাম্পু কাজ না করলে সেটি বদলে অরেকটি শ্যাম্পু ব্যবহার করতে হবে। যতক্ষণ না উপযোগী একটি ভাল শ্যাম্পু মিলে।


  • যেসব শ্যাম্পুতে কোল টার থাকে

সেগুলো ব্যবহারে সতর্ক হতে বলেন বিশেষজ্ঞরা এই শ্যাম্পু সাদা চুলের রং পাল্টে ফেলতে পারে। এ শ্যাম্পু চুলে ব্যবহার করা হলে সেটি মাথার ত্বকে সূর্যের আলোর প্রতি সংবেধনশীল করে তুলতে পারে। আমেরিকার অ্যাক্যাডেমি অফ টার্মাটোলজি অ্যাসোসিয়েশনের তথ্য মতে অনেক সময় মাথার ত্বকে খুশকির মত মৃত চামড়া পরত এবং সেই সাথে চুলকানি থাকলে সেটা খুশকি নাও হতে পারে। এটা কোন একটি রোগও হতে পারে যেমন সেবোরিক ডার্মাটাইটিস, সোরিয়াসিস, ফাঙ্গাল ইনফেকশন কিংবা একজিমা। খুশকি রোধী শ্যাম্পু ব্যবহারের পরেও যদি খুশকি না যায় তাহলে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।


টপিক ট্যাগ

খুশকি কি?

খুশকি কেন কয়

খুশকি দূর করার উপায়

খুশকির ঔষধ

খুশকির শ্যাম্পু

খুশকি হওয়ার কারণ

খুশকি

ছেলেদের মাথার খুশকি

মেয়েদের মাথার খুশকি

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies