Type Here to Get Search Results !

হঠাৎ যদি দাঁতে যন্ত্রণা উঠে তাহলে কি করবেন? জেনে রাখা ভালো ঘরোয়া উপায়

দাঁত ব্যাথা

দাঁতে হঠাৎ যন্ত্রণা

দাঁতে প্রচন্ড যন্ত্রণা হচ্ছে, খুব কষ্ট পাচ্ছেন হঠাৎ যন্ত্রণা বেড়ে যাচ্ছে, আবার মনে হচ্ছে একটু কমে আসছে। ভাবছেন আজ না কাল ডাক্তারের কাছে যাবেন কিন্তু আর যাওয়া হয়ে উঠেনা। তবে দাঁতে যন্ত্রণা হলে কখনও তা ফেলে রাখা ঠিক নয়। আর যদি হঠাৎ ব্যথা উঠে তাহলে কি করবেন? এর প্রথমিক চিকিৎসা কি? ঘরোয়া উপায়ে কি দাঁতের ব্যথা দুর করা যায়? যদি যায় তাহলে তা কিভাবে? সম্পূর্ণ পোস্ট জুড়ে থাকছে সহজ সমাধান।



দাঁতকে মানব দেহের প্রধান অঙ্গ বলতে পারেন। কারণ দাঁত এমন একটা জিনিস যেটা ব্যাথা হলে আপনার খাওয়া-দাওয়া সব বন্ধ হয়ে যাবে। সুধু তাই নয় দাঁত ব্যথা হলে কারো সাথে কথা বলা বা সাধারণ ভাবে জীবন- যাপন করতে অনেক ব্যাগাত গটে। দাঁতের ব্যথা যে দাঁতের মধ্যেই সীমাবদ্ধ তা নয়। দাঁত ব্যথা হওয়ার সাথে সাথে মুখ, গলা, মাথা ইত্যাদি ব্যথায় আক্রান্ত হয়। এছাড়াও ব্যথার কারণে মুখও ফুলে যায়। তাই দাঁত ব্যথা হলে অবহেলা না করে যদি এর সামান্য কিছু প্রথমিক চিকিৎসা দেওয়া যায় তাহলে অব্যশই এমন সমস্যা থেকে সহজে পরিত্রান পাওয়া সম্ভব। 



• দাঁতের ব্যথায় পানি

দাঁতের ব্যথা দুর করতে লবন পানি। প্রথমে হালকা গরম পানি করে নিন। এবার সেই পানিতে সামান্য লবন দিয়ে কুলকুচি করুন। পানিকে মুখে নিয়ে কিছুক্ষণ নাড়াছাড়া করে ফেলে দিন। এভাবে এক গ্লাস জল দিয়ে কিছু সময় কুলকুচি করলে অনেকটা আরাম পাওয়া যাবে।


• দাঁতের ব্যথায় রসুন

আপনি হয়ত শুনে অভাক হবেন যে রসুন আমাদের দাঁতের যন্ত্রণা উপশমে অনকে বেশি ভূমিকা রাখে। একটি রসুন কে সামান্য থ্যেতো করে নিন এবার ব্যথার স্থানে লাগিয়ে কিছুক্ষণ ছেপে ধরুন, এতে অনেকটা ব্যথা কমে আসবে এবং যন্ত্রণা থেকে আরাম পাবেন।


• দাঁতের ব্যথায় লবঙ্গ

ডাক্তারদের মতে লবঙ্গ তেল দাঁতের ব্যাথা দুর করতে অনেকটাই উপকারী। তাই বাসায় লবঙ্গ তেল থাকলে ব্যাথার স্থানে ব্যবহার করতে পারেন। আর যদি তেল না থাকে তাহলে মুখে নিয়ে কয়েকটা লবঙ্গ চিবাতে পারেন এতেও কাজ দিবে। কিন্তু ব্যথা যদি এতটাই তীব্র হয় যে লবঙ্গ চিবাতে কষ্ট হচ্ছে তাহলে কয়েকটা লবঙ্গকে গরম পানিতে ফুঁটিয়ে সেটি একটু একটু করে মুখে নিয়ে ধরে রেখে কয়েকবার কুলকুচি করতে পারেন। এতেও দাঁতের যন্ত্রণা থেকে অনেকটা আরাম পাবেন।



• দাঁতের ব্যথায় পেয়ারা পাতা

দাঁতের ব্যথা দুর করতে পেয়ারা পাতা অনেক বেশি ফলদায়ক। এজন্য কিছুটা কচি পেয়ারা পাতা দিয়ে দাঁতকে মেসওয়াক করতে পারেন। এছাড়াও চাইলে পেয়ারা পাতার কচি ডালকে দাঁতোনি বা মেসওয়াক হিসাবে ব্যবাহর করতে পারেন এতেও সমান কাজ দিবে। এছাড়াও চাইলে কয়েকটা কচি পেয়ারা পাতাকে সামান্য জলে ফুঁটিয়ে সেটি দিয়ে সারা দিনে কয়েকবার কুলি করতে পারেন এতেও অনেক বেশি উপকার পাবেন।



• নোট

উপরিক্ত ঘরোয়া পদ্ধতি গুলো ব্যবহারে যদি কোন ফল না পান তাহলে অব্যশই ডাক্তার দেখাতে ভুলবেন না। কারণ এসব প্রাকৃতিক পদ্ধতি হওয়ায় একটু দেরিতে কাজ করবে, তবে অব্যশই কিছুটা আরাম পেতে পারেন। 

সর্বশেষ কথা : যদি কখনও এমন হয় যে দাঁত থেকে হঠাত রক্ত পড়ছে তাহলে সামান্য বরফ নিয়ে রক্ত পড়ার স্থানে ছেপে ধরুন তাহলে রক্ত পড়া থেকে সময়ীক মুক্তি পাবেন। পোস্টি পড়ার জন্য ধন্যবাদ নিজের fb গ্রুপে/ প্রোপাইলে শিয়ার দিলে অন্যরাও উপকার পেত

ট্যাগ

দাঁত ব্যথা

দাঁতে ব্যথার ঘরোয়া চিকিৎসা

হাঠাত দাঁতে ব্যথা হলে করণীয়

দাঁতে ব্যথার কারণ

দাঁত ব্যথার চিকিৎ ও পরামর্শ

কিভাবে দাঁতে ব্যথা দুর করবেন

কেন দাঁতা ব্যথা হয়

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies