Type Here to Get Search Results !

৪০ এর পরেও ত্বকের সৌন্দর্য ধরে রাখার উপায়। stay young after 40

ত্বকের সৌন্দর্য

১৩-২৫ বছর পর্যন্ত ছেলে ও মেয়েদের বয়সন্ধি বা যৌবন কাল। এ সময় কম বেশি সকলের ত্বক ও স্কিন যথেষ্ট লাভণ্য থাকে। 


কিন্ত ২৫ এর পর থেকে ক্রমশ শুরু হয় ত্বকের সৌন্দর্য ও তারুণ্য চলে যাওয়া। এটি বিশেষ করে বাংলাদেশ ও ইন্ডিয়ান মানুষদের বেশি হয়ে থাকে। অন্যদিকে ইউরোফ কার্ন্টি গুলোতে এসব নিয়ে কখনএ চিন্তায় করতে হয় না। আপনি লক্ষ করলে দেখতে পাবেন। ইউরোফ দেশগুলোতে ৫০-৬০ বছরের ঊর্ধ্বে পুরুষ মহিলাদের সৌন্দর্য আমাদের দেশের ৩০ বছরের মানুষদেরও হার মানাবে। 


আর বয়স ও সৌন্দর্যের মধ্যে এমন পার্থেক প্রদান করাণ হল জীবন অভ্যাস ও খাবার দাবারের ওপর। বিশেষ করে আমাদের দেশের মানুষদের যেখানে দু মুঠো ঠিক করে খাবার খাওয়া কষ্ট কর হয়ে পড়ে, সেখানে তারা কি করে উন্নত দেশের মত অত নামীদামী খাবার খেতে পারে? 


অন্যদিকে আমরা বেঁচে থাকার জন্য, যে তত সামান্য খাবার গ্রহণ করি তাতেও থাকে হাজারও ভেজাল ও পুষ্টি ঘাটতি। তাই বয়স ৪০ পর আমাদের সৌন্দর্য নষ্ট হওয়াটাই স্বাভাবিক।


কিন্তু এ কারণে আপনি যে খাবার দাবারের ওপর দোষ চাপিয়ে বসে থাকবেন তা কিন্তু নয়, এতে আপনারও কিছু করণীয় আছে যেগুলো মেনে চললে ৪০ বছরের পরও আপনার সৌন্দর্য ঠিক রাখতে পারবেন। তো চলুন জেনে নি সেগুলো কি?....... 


• খাদ্যাভ্যাস

আমরা প্রতিদিনেই কমবেশি ঘরের তৈরি করা খবার খেয়ে থাকি। কিন্তু তারপরেও আমরা যখন নিজেরা বা বন্ধু-বান্ধবদের নিয়ে বাজারে কিংবা মার্কেটে যাই। তখন আমরা সবার প্রথমে যে স্থানেটিতে যাই সেটি হল রেস্টুরেন্টে। আর রেস্টুরেন্টে বা হোটেল মনেই হল তেলে ভাজাপোড়া খাবারের সমাহর। 


সেখান থেকে আমরা তেল-ঝাল, মসলা, চপ, সিঙ্গারা, ডাল ফুরি ইত্যাদি। নানা ধরণের খাবার খেয়ে থাকি। যে গুলোতে অধিক মাত্রায় পোড়াতেল ব্যবহার করা হয়, যেটির কুপ্রভাব সুধু আমাদের স্বাস্থ্যেই নয় বরংচ আমাদের স্ক্রিরের ওপরেও প্রভাব ফেলে। তাই এসব তেলে ভাজাপোড়া খাবার যতটা সম্ভব এড়িয়ে চলুন।


• অ্যান্টিঅক্সিডেন্ট যুক্ত খাবার

আপনি যদি সত্যিই আপনার রূপ ও লাভণ্যকে ধরে রাখতে চান তাহলে প্রতিদিন আপনার খাবারের তালিকায় অ্যান্টিঅক্সসিডেন্ট যুক্ত খাবার এড করতে ভুলবেন না। 


অ্যান্টিঅক্সিডেন্ট খাবার হিসেবে আপনি যেসব খাবার গুলো খাদ্য তালিকায় রাখতে পারেন সেটি হলঃ শীতকালীন শাক-সবজী যেমন: গাজর, বিগ, শিম, ফালং শাক, টমেটু বা সবুজ শাক-সবজী ইত্যাদি।  


এসব শাক-সবজীতে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি আপনার রূপ ও লাভণ্য ধরে রাখতে অনেক সাহায্য করবে। 


• নিয়মিত ঘুম

আমরা সকলে জানি ঘুম মানব দেহের জন্য কতটা উপকারী। আপনি যদি কম করে রাতে নিয়মতি ভাবে ডেলি ৬-৮ ঘন্টা ঠিক করে না ঘুমান, তাহলে এটি ও আপনার স্বাস্থ্যের ওপর ক্ষতিকর প্রভাব পেলে। যার কারণে খুব কম বয়সে আপনাকে বৃদ্ধ হতে হবে। 


অনেকে মনে করেন যেহেতু প্রতিদিন ৬-৮ ঘন্টা ঘুমানো উচিত, তাহলে আমি রাত ৩টা থেকে সকাল ৮টা বা ১০ পর্যন্ত ঘুমালেই ৬-৮ ঘন্টা ঘুম হয়ে যাবে। তাদেরকে বলছি আপনি তাহলে বোকার স্বর্গে বাস করছেন। কেনান আপনার স্বাস্থ্যকে ঠিক রাখতে প্রতিদিন ভোর ৪টার আগে ৬-৮ ঘন্টা ঘুম নিশ্চিত করতে হবে। আর গবেষণা এটি বলা হয়েছে।


আপনি যদি সঠিক সময় ঘুমিয়ে পড়েন তাহলে সেই ঘুম আপনার স্বাস্থ্যের জন্য উপকারী হবে। অন্যথায় আপনি দেরিতে ঘুমাতে গেলে বা ঘুম থেকে দেরিতে উঠলে এটি আপনার স্বাস্থ্যের ক্ষতি করার সাথে সাথে শরীরেও বয়সের চাপ সৃষ্টি করবে। তাই সঠিক সময় ঘুমানোর অভ্যাস করুন। 


আরও পড়ুনঃ ( ঘুম থেকে দেরিতে উঠলে কি হয়? )


• মুখের বা শারীরিক ব্যায়াম

শরীর ও মনকে সুস্থ্য রাখতে শারীরিক ব্যায়াম করা অত্যান্ত গুরুত্বপূর্ন। তাই প্রতিদিন ভোর ৭টার পূর্বে কম করে হলেও ৩০-৪৫ মিনিটের শারীরিক ব্যায়াম করুন। এছাড়াও আপনি চাইলে মুখের ব্যায়াম ও করতে পারেন এতে চেহারা বা ত্বকের লাভণ্যতা বৃদ্ধি পাবে এবং মুখ থেকে বয়সের চাপ চলে যাবে।


• পানি-পান 

পানি মানব দেহের অত্যান্ত গুরুত্বপূর্ণ উপাদান। কথায় আছে আপনি খাবার ছাড়া অনেক দিন বেঁচে থাকত পারলেও পানি ছাড়া ১ সাপ্তাহ বেঁচে থাকা অম্ভব। কেননা মানবদেহের এক তৃতীয় অংশ পানি ধারা পূর্ণ তাই শীত কিংবা ঘরম সব সময় নিয়ম করে পানি পান করা উচিত।


একজন প্রাপ্তবয়স্ক মানুষের প্রতিদিন কম করে হলেও ৬/৮ লিটির পানি পান করা উচিত। তবে মনে রাখবেন অতিরিক্ত কোন কিছুই স্বাস্থ্যের জন্য ভালো না।


• ধুমপান

ধুমপান সম্পর্কে বেশি কিছু বলার নেই। সুধু এতটুকু বলব ধুমপান যেমন ইসলামে! অপছন্দীয় টাকার অপচায়। আর আপনাকে প্রতিটা ক্ষুদ্র জিনিসের হিসেব দিতে হবে। তাই সেই ক্ষেত্রে আপনার উপার্জিত টাকা কোন পথে খরচ করছেন সে হিসেবও দিতে হবে। অন্যদিকে এটি যেমন স্বাস্থ্যে ক্যান্সারের মত বড় রোগ তৈরি করে অন্যদিকে এটি আপনার স্কিনকে ডেমেজ করে দেয়। তাই খুব কম বয়সে বৃদ্ধ হওয়ার ঝুকিটাও থেকে যায়।


• বাদাম বা ছোলা 

আপনার স্বাস্থ্যের পুষ্টি ঘাটতি দুর করতে প্রয়োজন পর্যাপ্ত পরিমানে ভিটিমিন। আর এমন কতগুলো খাবার আছে যেগুলো খেলে আপনি খুব সহজে পুষ্টি ঘাটতি দূর করতে পারেন। আর সেগুলো হল - বাদাম ও ছোলা। প্রতিদিন আপনার খাদ্যের তালিকায় ৫০/১০০ বাদাম ও ছোলা রাখতে ভুলবেন না।


• ত্বকের পরিচর্যা

সকল জিনিসের পরিচর্যা করা অত্যান্ত গুরুত্বপূর্ণ তাই। মুখ থেকে বয়সের চাপ দূর করতে ত্বকের যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ন। তাই প্রতিদিন আপনার খাবারের তালিকা থেকে ফল ও সবজির কিছু অংশ রেখে সে গুলোকে পেস্ট করে আপনার মুখে ব্যবহার করতে পারেন। এতে মুখ যেমন উজ্জল থাকবে তেমনি মুখ থেকে বয়সের চাপ, দাগ, ব্রণ ইত্যাদি দূর হবে।

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies