Type Here to Get Search Results !

ফোনের চার্জ চলে যাওয়া বা কমে যাওয়া সমস্যা ও সমাধান


 মোবাইল চার্জ

আপনার ফোনে কি চার্জ টিকছে না। রাতে গুমাতে গেলেন আর ফোনটাকে সাথে নিয়ে গুমালেন ৩০% চার্জ রেখে, সকালে দেখলেন ফোনে ১০% চার্জ বা মোবাইল ফোন বন্ধ? আবার দিনের বেলায় ও এটি হতে পারে। ফোন ইউজ করা শেষে পকেটে রাখলেন ৩-৪ ঘন্টা পর দেখলেন ২% বা ৫% চার্জ উদাও। যদি এমনটি হয় আজকের আর্টিকেলটা আপনার জন্য।



বর্তমানে বিজ্ঞানের অনেক উন্নতি হয়েছে, কিছু দিন পূর্ব আমাদের অধিকাংশ ফোনে আমরা ফ্রি ব্যাটারি ব্যবহার করতে পারতাম। অর্থাৎ যখন খুশি ফোন থেকে ব্যাটারি খুলে নিতে পারতাম, আবার ব্যাটারির যে কোন সমস্যায় ওটাকে চেন্জ করা বা ব্যাটারিকে হিট দেওয়ার মত অনেক কাজ করা যেত। কিন্তু বর্তামানে অনেক স্মার্টফোনই সুযোগটা থাকছে না।



সেখানে এখন ফোনের সাথে ঢালাই করা ব্যাটারি ব্যবহার করতে হয় অর্থাৎ ব্যাটারি নষ্টতো আপনার ফেনটাই বাতিল তাই এসব বিষয় নিয়ে আমরা অনেকে বেশি চিন্তিত। তারওপর যদি দেখেন ফোনে ২০% চার্জ রেখে রাতে ঘুমালেন সাকলে উঠে দেখেন ৪% অবশিষ্ট্য রয়েছে তখন তো চিন্তা কারণ আরও বেশি হওয়াই স্বাভিক। 


আর আপনাদের এমন সব চিন্তা থেকে মুক্ত করতে আমাদের প্রচেষ্টা তো চলুন দেখেনি কি করে আপনি ফোন থেকে চলে যাওয়া অপ্রত্যাশিত চার্জকে ধরে রাখতে পারেন।


আমি তিনটি পদ্ধতি দেখাব, দুইটি পদ্ধতি সকল ফোনে কাজ করবে আর অন্যটি সুধু মাত্র কয়েকটি নির্দিষ্ট ফোনের ক্ষেত্রে কাজ দিবে। তো চলুন শুরু করি।


আমার প্রায় সময় চোট্ট একটি কাজ করতে ভুলে যাই যার কারণে মূলত আমাদের ফোন থেকে চার্জ চলে যাচ্ছে সেটা হল। আমরা সরাদিনে ভিবিন্ন প্রয়োজনে অনেক ধরণের অ্যাপ ব্যবহার করি বা ভিবিন্ন সাইট ব্যবহার করি যেটা কিনা দিন শেষে আমাদের ফোনের রিসেন্ট ট্যাবে পড়ে থাকে। আর এসব অ্যাপ বা সাইটকে সম্পূর্ণ বন্ধ না কারায় এদের মধ্যে অধিকাংশ সাইট সক্রিয় থাকে যার কারণে ধরুণ আমাদের আজান্তেই আমাদের ফোনের চার্জ গুলো চলে যাচ্ছে। তাই আজ থেকে রিসেন্ট ট্যাব থেকে ঐ সকল ব্যবারকৃত অ্যাপ ডিলিট করে নিন।


• কিভাবে করবেন? 

আপনি যদি লক্ষ করেন তাহলে দেখবেন প্রতিটা স্মার্টফোনে একদম নিচে তিনটি বাটন রয়েছে। এখন বাম দিকের একদম নিচের বাটনটি ক্লিক করুন তাহলে


 


আপনার সামনে আপনার ব্যবহারকৃত আজকের সকল অ্যাপ বা সাইট দেখাবে। এখন এখানে থেকে এক এক করে সব ডিলেট করে দিন। আর চাইলে ডিলেট অল বা রিমুভ অল এ ক্লিক করেও সব একসাথে ডিলেট করে দিতে পারেন। 



• পদ্ধতি ০২

 এখন আমরা যারা ভিবিন্ন ধরণের ব্রাউজার ব্যবহার করি যেমন ক্রোমো, মজিলা, অপেরা, গুগল ইত্যাদি। আমরা সরাদিন এসব ব্রাউজারে অনেক কাজ করে ফলে আমাদের ঐখানেও প্রয়োজনীয় অপ্রয়োজনীয় অনেক গুলো ট্যাব অপেন হয়ে থাকলে, চাইলে সেখান থেকেও অপ্রয়োজনীয় ট্যাব গুলো ডিলেট করে দিতে পারেন। এতেও ব্যাটরির চার্জ রাক্ষায় কিছুটা হলেও ভূমিকা রাখবে। এছাড়ার অপ্রয়োজনে বা বিনা ধরকারে মোবাইলের ওয়াইফাই ও ডাটা কানেকশন বন্ধ রাখুন। এটি যেমন একদিকে আপনার ব্যাটারির অপচায় রোধ করবে অন্যদিকে আপনার ফোনকে গরম হয়ে যাওয়ার হাত থেকে বা হ্যাকিং এর হাত থেকে রাক্ষা করবে।



• পদ্ধিতি: ০৩

এই পদ্ধতিটা কিছু কিছু ফোনের ক্ষেত্রে কাজ দিবে তবে আমি নির্দিষ্ট করে বলতে পারিনা কোন কোন ফোনে এটি কাজ করবে। তাই চাইলে আপনিও ট্রাই করতে পারেন। এই পদ্ধতিটা যাদের ফোনের ব্যাটির একযাস্ট বা খুলা যায় না অথবা খুলা গেলেও আপনি যদি চান আপনার ফোনকে মোবাইল সার্ভিসিং দোকানের মত হিট দিতে তাহলে এই একটি কোড ব্যবহারে আপনি আপনার ফোনকে ১০০% হিটিং কাজটা সেরে নিতে পারবেন। 



• কিভাবে?

প্রথমে ফোনের ডায়লপ্যাড এ চলে আসুন তারপর এই কোডটি দিয়ে সাবমিট করুন ( *#0228#) এই কোডটির শেষে # অপশন সিলেক্ট করার সাথে সাথে আপনাকে এমন একটি পেইজ এ নিয়ে আসবে 


সেখান থেকে আপনি নিচের অপশনটাতে ক্লিক করলে আপনাকে একটি ওয়ার্নিং অপশন দেখাবে সেটা ওকে করে দিলে আপনার ফোনের ব্রাইটনেস বন্ধ হয়ে যাবে তারপর আবার ফোনটি চালু করে আপনার ফোনটাকে একবার রিবোট বা রিসেট করে নিবেন। এতে করে আপনার ফোনটি খুব বেশি কাজ দিবে।


• নোট : 

কেমন লাগল আজকের পোস্টি অব্যশই কমেন্ট এ জানেব। এবং আপনার ফোনে অন্য কোন সমস্যা থাকলে সেটিও জানাতে পারেন আমরা চেষ্টা করব ফ্রিতে সমাধান দিয়ে দিতে ধন্যবাদ।


টপিক ট্যাগ

#ফোন ব্যাটারি ভালো রাখার উপায়

#ব্যাটারি ভালো রাখার কৌশল

#ফোনে দ্রুত চার্জ চলে যাওয়া

#দ্রুত চার্জ শেষ হয়ে যাওয়া

#ব্যাটারি ভালো রাখার উপায় 

#এন্ড্রোয়েড ফোনের ব্যাটারি সমস্যা

#স্মার্টফোনের ব্যাটারি সমস্যা

#ব্যাটারি জনিত প্রবলেম

#ব্যাটারির চার্জ কেন চলে যায়

#ব্যাটারির চার্জ কেন শেষ হয়ে যায়

#দ্রুত চার্জ চলে যাওয়া

#মোবাইল ফোন হেংক করা

#মোবাইল ফোন গরম হয়ে যাওয়া

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies