Type Here to Get Search Results !

পান্তা ভাত খেলে কি হয়? কেন খাবেন পান্তা ভাত? Boiled rice

পান্তা ভাতের ছবি

•পান্তা ভাত কেন খাবেন

পান্তা ভাত বা পানিতে ভিজানো ভাত (Boiled rice) গরবী শ্রমজীবী মানুষদের নিত্য দিনের সঙ্গী। পূর্বে ধারণা করা হত এ ভাত পুষ্টি মূল্যহীন একটি খাদ্য। কিন্তু বর্তমান বিজ্ঞান এটির ওপর গবেষণা করে দেখেন পান্তা ভাতে সুধু পুষ্টিগুণে ভরফুর নয়। এতে রয়েছে অসাধারণ কিছু ক্ষমতা যেটি মানব দেহের জন্য খুবই গুরুত্বপূর্ণ।


পান্তা ভাত হল বাঙ্গালীর জাতির একটি ঐতিহ্যবাহী খাবার। যদিও শহর অঞ্চলের মানুষ সুধু মাত্র পহেলা বৈশাখেই পান্তা ভাতের স্বাদ নিয়ে থাকে। কিন্তু প্রত্যন্ত গ্রাম অঞ্চলের মানুষদের কাছে এটি নিত্যদিনের সঙ্গী। তারা প্রতিদিন সকালে নাস্তার পরিবর্তে পান্তা ভাত খেয়ে থাকে। তবে এমন কিছু মানুষ আছে যাদেরকে আপনি সকালের নাস্তা হিসেবে জর্দা, বিরিয়ানি, চিকেন রোষ্ট দিলেও তারা পান্তা ভাতকেই বেছে নিবে।


যদিও পান্তা ভাতের উপকারিতা আমাদের কাছে অজানা। কিন্তু আমার বিশ্বাস আপনি যদি পান্তা ভাতের উপকারিতা সম্পর্কে একবার জানেন, তাহলে হয়ত সুধু পহেলা বৈশাখেই নয়, সারা মাস জুড়েই সকালের অন্যতম নাস্তা হিসেবে পান্তা ভাতকে বেছে নিতেন। তো আজকের পোস্টে আমরা আলোচনা করব পান্তা ভাতের গুণ ও উপকারিতা সম্পর্কে। চলুন শুরু করি......


• পান্তা ভাতের পুষ্টিগুণ

মেডিকেল গবেষণায় দেখা গেছে আপনি যদি প্রতিদিন সকালে পান্তা ভাত খেতে পারেন। তাহলে এটি আপনার শরীরের আয়রনের ঘাটতি পূরণ হবে এবং যাদের রক্তশূণ্যতা আছে তাদের রক্তশূণ্যতার সমস্যা সমাধান হবে।


তাই আপনার যদি Low blood pressure বা রক্তশূণ্যতা অর্থাৎ হিমোগ্লোবিন ল্যাভেল কম থাকে অথবা অক্সিজেন ল্যাভেল কম থাকলে, তাহলে আপনার উচিৎ প্রতিদিন সকালে নাস্তার পরিবর্তে পান্তাভাত গ্রহণ করা।


১৯৯৮ সালের অন্য একটি গবেষণায় দেখা গেছে প্রতি ১০০ গ্রাম পান্তা ভাতের মধ্যে রয়েছে 3.4 MG আয়রন। আর আপনি যদি সেই ভাতকে রাতে পানি দিয়ে ভিজিয়ে রাখেন তাহলে সকাল পর্যন্ত এগুলোর পুষ্টিগুণ বেড়ে প্রায় 74 MG আয়রন হয়ে যাবে। যা মূলত গাঁজন প্রক্রিয়ার কারণে হয়ে থাকে। আর এই পুষ্টিগুণ আপনার স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। 

ইন্ডিয়ার কৃষি জীব প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কর্তৃক পান্তাভাত নিয়ে এক গবেষণা পর্যালোচনা করেন এবং তারা এ ভাতের অনেক  উপকারিতা সম্পর্কে জানান। 

তারা বলেন পান্তা ভাতে প্রচুর পরিমানে ভিবিন্ন পুষ্টিগুণসমৃদ্ধ। এতে রয়েছে আয়রন, ক্যালসিয়াম, পটাশিয়াম ও সোডিয়ামের মত অসাধারণ কিছু পুষ্টিগুণ। যা মানব দেহের জন্য খুবই গুরুত্বপূর্ণ। 


• পান্তা ভাতের উপকারিতা

এছাড়াও যাদের হাত পা জ্বালাপোড়া করে, শরীর দুর্বল, মাথা ব্যথা থাকে বা চোখে ঝাপসা দেখা অথবা অল্প বয়সে চুল পেকে যায়। তাদের জন্য সকালের পান্তা ভাত হতে পারে খুবই গুরুত্বপূর্ণ একটি ট্রিটমেন্ট। 


কিন্তু আপনি যদি মার্কেট থেকে আয়রেনর ট্যাবলেট কিনে এনে সেগুলো সেবন করেন, তাহলে এটি যেমন আপনার স্বাস্থ্যে সাইডএফেক্ট তৈরি করে। অন্যদিকে এই ধরণের মেডিসিন হজম করতে শরীরের অনেক শক্তি ব্যায় করতে হয়।

তাই স্বাস্থ্য সুরক্ষায় আজ থেকে আয়রনের ট্যাবলেট নয়। পান্তা ভাত খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। তাহলে আপনি যেমন নিরাপদে থাকবেন তেমনি অন্যদিকে আপনার আয়রনের ঘাটতি বা আয়রন জনিত সমস্যা থেকে মুক্তি পাবেন।


• প্রবায়টিকস

এছাড়াও পান্তা ভাতে প্রবায়টিকস বা ভালো ব্যাকটেরিয়া থাকে, যে গুলো আপনার অন্ত্রের স্বাস্থ্য কে উন্নত করে এবং হজম শক্তি বৃদ্ধি করে। তাই যাদের হজম শক্তি দূর্বল, কোষ্ঠকাঠিন্য বা পেটে গ্যাসের সমস্যা রয়েছে তারা চাইলে এসব সমস্যা থেকে পরিত্রাণের উপায় হিসেবে পান্তা ভাত খেতে পারেন। 


আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যাদের হজম শক্তি দূর্বলের কারণে, তারা খাবার খাওয়ার পরেও দিন দিন রোগা হয়ে যাচ্ছেন। তাদের জন্য পান্তা ভাত হতে পারে একটি Best solution। কেননা পান্তা ভাত  আপনার শরীরে উপকারি ব্যাকটেরিয়া তৈরি করে বা পুরাতন ব্যাকটেরিয়া শক্তি বৃদ্ধি করে, যেটি মূলত আপনার খাবার থেকে পুষ্টি শোষণে সাহায্য করে। তাই আপনি অল্প খাবার খেয়েও সেগুলো থেকে প্রচুর পুষ্টিশক্তি পেতে পারেন।  


ছাড়াও যারা নিজের সৌন্দর্য বৃদ্ধিতে বা শরীরের রোগপ্রতিরোধ ক্ষমাতা বাড়াতে চান তাদের জন্য পান্তা ভাত খুবই গুরুত্বপূর্ন। কারণ পান্তা ভাতে উপকারি কোলাজন রয়েছে, যেটি আপনার স্বাস্থ্যকে হেলদি কারার পাশাপাশি আপনার স্কিনকে ব্রাইট এবং চুলকে ঘন কালো করতে সাহায্য করবে।


• পান্তা ভাতে পুষ্টি সংরক্ষণ

নরমাল ভাতের তুলনায় পান্তাভাতে কার্বোহাইড্রেট এর মাত্র খুব কম থাকে তাই এটি খুব সহজে হজম করা যায়। এছাড়াও পান্তা ভাতে নরমাল ভাতের তুলনায় ৩ গুন বেশি পুষ্টি সংরক্ষণ ক্ষমতা থাকে, তাই যারা Nutritional deficiency সমস্যায় ভুগছেন তাদের জন্য পান্তা ভাত খুবই গুরুত্বপূর্ণ একটি মেডিসিন। 


• টপিক ট্যাগ

পান্তা ভাতের উপকারিতা

পান্তা ভাত কেন খাবেন?

পান্তা ভাতের ইংরেজি কি?

পান্তা ভাতের ক্ষতিকর দিক

পান্তা ভাতের পুষ্টিগুণ

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies