Type Here to Get Search Results !

ঘুমানোর সঠিক সময় কখন? ঘুম থেকে দেরিতে উঠলে কি হয়?

 

শর্টটেক বাংলা

|ঘুম থেকে দেরিতে উঠলে কি ঘটে?

অনেকেই আছেন যারা মস্তিষ্কের গঠন এর জন্য রাতে লম্বা সময় জেগে থাকেন আর সকালে দেরি করে ওঠেন। অন্যদিকে আরেকটা দল একদম সকাল-সকাল বিছানা থেকে উঠে পড়েন। বিজ্ঞানীরা এই ধরনের মানুষের মস্তিষ্কের তাদের অভ্যাস এর প্রভাব বোঝার চেষ্টা করেছেন।


বিজ্ঞানীরা দেরীতে ও ভোরে ওঠা দুইদল মানুষের মস্তিষ্কের এমআরআই স্ক্যান করেছেন, এরপর সকাল 8 টা থেকে সন্ধ্যা 8 পর্যন্ত তাদের নানা রকম কাজ করতে দেয়া হয়েছে। একই সাথে দিনের বেলায় তাদের ঘুম ভাব কতটা হয় সেটি জানাতে বলা হয়েছে। দেখা গেছে যে অংশ সাধারণত মানুষের চেতনা তৈরি করে, যারা রাত জাগেন তাদের মস্তিষ্কের সেই অংশের সাথে সংযোগ কম থাকে।


বিজ্ঞানীরা বলছেন তাদের মনোযোগ কম থাকে। কোন কিছুতে প্রতিক্রিয়া বিলম্বিত হয় এবং তাদের ঘুমঘুম ভাব বেশি থাকে। আর যারা সকালে ওঠেন তাদের ঘুম ভাব কম থাকে, তারা কাজগুলো দ্রুত করেন। তাদের কর্মক্ষমতাও সারাদিন ভালো দেখা গেছে। কিন্তু যারা রাত জাগেন তারা রাত আটটার পরে একেবারে অন্যরকম প্রতিক্রিয়া দেখিয়েছেন। সে সময় তাদের ঘুম ভাব কমে যায় এবং প্রক্রিয়াও দ্রুত হয়।


|এতে তাদের জীবনে কী ঘটে? 

গবেষকরা বলছেন 40 থেকে 50 শতাংশ মানুষ দেরিতে ঘুম এবং দেরিতে ওঠা পছন্দ করেন। রাত জাগা দেরিতে ওঠা ব্যক্তিদের স্বাস্থ্যে এর কি প্রভাব পড়ে? স্বাভাবিক রুটিনে যেসব কার্যক্রম রয়েছে যেমন সকালে একটা নির্দিষ্ট সময়ে অফিসে বা স্কুলে যাওয়ার জন্য তারা কতটা উপযোগী সে নিয়ে আরও গবেষণার কথা বলছেন বিজ্ঞানীরা।


এই গবেষণার প্রধান গবেষক ডক্টর এলিস ফেসার চাইল্ড বলছেন ‘‘এমন মানুষদের স্কুলজীবনে সকালে উঠতে হয়, কর্মজীবনে হয়তো আরো আগে উঠতে হয়। সারাজীবন তাদের শরীরের ছন্দের বিপরীতে লড়াই করে কাজ করতে হয়। তিনি বলছেন শরীরের ছন্দের বিপরীতে কাজ করলে তাদের কর্ম দক্ষতা এবং স্বাস্থ্য দুটোতেই সম্ভবত নেতিবাচক প্রভাব পড়ে। সকালের দিকে তাদের কাজের দক্ষতা বেশ কম থাকতে পারে।তিনি মনে করেন সমাজের ব্যবস্থাপনা বিষয়ে ধারনা তাদের জন্য নমনীয় হলে হয়তো তাদের কর্ম দক্ষতা এবং স্বাস্থ্যগত ঝুঁকি দুটোই ভিন্ন হত।


এছাড়াও যারা রাত জাগেন তাদের মুখে ব্রণ ওঠা বা চোখের নিচে কালি পড়ার মত সমস্যার সৃষ্টি হতে পারে। আর যারা দ্রুত ঘুমিয়ে পড়েন এবং দ্রুত ঘুম থেকে উঠেন তাদের মন ও মস্তিষ্ক সতেজ থাকে এবং স্বাস্থ্যাও ভালো থাকে।

আরও পড়ুনঃ নখ কামড়ালে কি হয়? কারা কেন নখ কামড়ায় এর চিকিৎসা কি?

আরও পড়ুনঃ (ক্যালসিয়ামের ঘাটতি পূরণ)

|টপিক ট্যাগ 

ঘুমানোর সঠিক সময় কখন?

দেরিতে ঘুমালে কি হয়?

কেন মুখে ব্রণ ওঠে?

কেন চোখের নিচে কালি পড়ে?

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies