Type Here to Get Search Results !

জামায় হলুদ, ঝোল, কালি ইত্যাদির দাগ তোলার ১০০% কার্যকারী উপায় /Stains on clothes


জামায় হলুদ, ঝোল, কালি ইত্যাদির দাগ তোলার ১০০% কার্যকারী উপায়(Stains on clothes)


আপনার রেজাল্ট: জামায় দাগ লাগা, হলুদের দাগ লাগা, কলমের দাগ লাগা, জামের দাগ লাগা, ঝোলের দাগ লাগা, খাবারের দাগ লাগা, সসের দাগ লাগা, আইসক্রের দাগ লাগা ইত্যাদি।


★কাপড়ে দাগ লাগা অস্বাভাবিক কিছু নয়, বা একটি জামার রং অন্য জামায় লেগে যাও অথবা জামায় মেহেদি লেগে যাওয়া, কিংবা জামায় তরকারির ঝোল লেগে যাওয়া ইত্যাদি সমস্যার কবলে আমরা সবাই কম বেশি পড়ে যাই। আমার মনে হয় এই সমস্যায় কখনও পড়েন নি এমন মানুষ খুঁজে পাওয়া কষ্ট কর। 


আমাদের মধ্যে অধিকাংশ লোক তখন এটা বুঝতে পারি না যে কিভাবে ঐ দাগ জমা থেকে তোলা বা পরিষ্কার করা যায়। যার কারণে হয়ত অনেক সময় শখের জমাটাকে আগের মত আর পড়া হয় না।


তো যারা এমন ধরণের সমস্যা থেকে মুক্তি পেতে চান তাদের জন্য আজকের পোষ্টি। আসা করি এটি পড়ার পরে আপনাদের এই সমস্যার সমাধাণ পেয়ে যাবেন।


যদি কখনও কোন জামায় চা, কপি, হলুদ, ঝোল ইত্যাদির দাগ লেগে যায় তাহলে যতটুকু সম্ভব তা ধুয়ে পেলুন। অন্যথায় এই দাগ স্থায়ী হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। ব্যবস্থাপনা ও গৃহায়ণ বিভাগের সহযোগী অধ্যাপক রিনাত ফওজিয়া বলেন : 


• তেল বা ঝোল

কাপড়ে তেল, ঝোলের দাগ পড়লে তা শুষে নেওয়ার জন্য ব্যবহার করতে পারেন ট্যালকম পাউডার, জামার দাগে একটু বেশি করে ট্যালকম পাউডার নিয়ে মা শুষ্ক অবস্থায় ব্রাশ দিয়ে ঘষে নিন। ঘষলে হালকা তেল,ঝোলের দাগ উঠে যাবে। এবার সাবান পানি দিয়ে ঘষা স্থানটি ধুয়ে নিন। দেখবেন সম্পূর্ণ দাগ উঠে যাবে। কিন্তু আপনি যদি সুধুই সাবান পানি দিয়ে কাপড়ের দাগ উঠাতে যান, তাহলে সেটা বিষক্রিয়া হয়ে লাল দাগে পরিনত হবে, এতে হিতে বিপরীদ হবে।



• চা,কপি

যদি কখনও এমন হয় যে চা বা কপি পান করার সময় সেটা আপনার জামায় পড়ে গেছে তাহলে চেষ্টা করুন তা সাথে সাথে পানি দিয়ে ধুয়ে নিতে। এতে তাগ চলে যাবে। এছাড়াও যদি বাসায় দুধ থাকে, তাহলে সামান্য দুধ দিয়ে দাগ পড়া স্থানকে ঘষে নিলে দাগ উঠে যাবে। 


অনেক সময় দেখা যায়, আমাদের অলসতা বশত অনেক চা,কপির দাগ পুরনো হয়ে যায় তখন সেই দাগ তুলতে একটু ঝামেলা হয়। কিন্তু আপনি চাইলে সামান্য  হাইড্রোজেন পার অক্সাইড (hydrogen peroxide) দাগের স্থানে দিয়ে কিছুক্ষণ পর সাবান পানি দিয়ে ধুয়ে রোদে শুকাতে দিন, তাহলে দাগ উঠে যাবে।


আরো পড়ুনঃ পোড়া পাতিল পরিষ্কার করার সহজ পদ্ধতি

• হলুদ, মসলা

জামার যেই অংশে হলুদ কিংবা মসলার দাগ লেগেছে সেখানে লেবুর রস দিয়ে ঘষে সাবান পানি দিয়ে ধুয়ে কড়া রোদে শুকাতে দিন, তাহলে দাগ চলে যাবে। চাইলে ঘষার সময় লেবুর খোসা দিয়ে ঘষতে পারেন এতে অনেক বেশি ফল দিবে। আর হ্যে চাইলে জামাটাকে ঘাসের ওপর শুকাতে দিতে পারেন এতে দ্রুত দাগ চলে যাবে।


• ফলের রস

যদি এমনটি হয় ফলের রস কাপড়ে লেগে দাগ হয়েছে তাহলে প্রথমে তা গরম পানি দিয়ে ধুয়ে পরে সাবান পানি দিয়ে ধুয়ে নিলে দাগ উঠে যাবে। কিন্তু যদি এমনটি হয় যে দাগ অনেক পুরোনো। তাহলে হাইড্রোজেন পার অক্সাইড (hydrogen peroxide) দিয়ে ধুয়ে নিলে দাগ উঠে যাবে।



• জামের রস

যদি জামের রসে দাগ হয় তাহলে তা কখনও সাবান পানি দিয়ে ধুতে যাবেন না। সুধু গরম পানি দিয়ে ধুয়ে পেলুন। আপনি চাইলে গ্লিসারিন ব্যবহার করেও সেই দাগ তুলতে পারেন। 



• আইসক্রিম /চকলেট

অনেক সময় শিশু কিংবা বড়রা আইসক্রিম অথবা চকলেট খেতে গিয়ে জামায় দাগ ফেলে দেন। কিন্তু এই দাগ যদিও স্থায়ী হয় না। তবে দাগ লাগার সাথে সাথে তা সাবান পানি কিংবা ডিটারজেন্ট দিয়ে কয়েক ঘন্টা রেখে দিন। তারপর দাগ লাগা স্থানে ব্রাশ দিয়ে ঘষা দিলে সম্পূর্ণ দাগ উঠে যাবে।



• সুতি কাপড়

যদি কখনও সুতির সাদা কাপড়ে খাবারের দাগ লেগে যায় তাহলে তা লিকুইড ব্লিচ (Liquid bleach)দিয়ে ধুয়ে নিলে দাগ চলে যাবে। 



• খাবারের দাগ

যদি কাপড়ে খাবারের দাগ গাঢ় হয়ে যায় তাহলে সাবান পানি বা ডিটারজেন্ট এর সঙ্গে লেবুর রস মিশিয়ে দাগ লাগা স্থানকে কয়েক ঘন্টা রেখে দিয়ে, তারপর আবার সাবান পানি দিয়ে ধুয়ে নিলে দাগ চলে যাবে। 



• সসের দাগ

কাপড়ে যদি সসের দাগ লেগে যায় তাহলে তা ঠান্ডা পানি দিয়ে ভিজিয়ে রাখুন। তারপর ধুয়ে নিন তাহলে দাগ উঠে যাবে।


• নোট

পোষ্টে বর্ণিত যদি কোন প্রডাক্ট হাতের কাছে না থাকে তাহলে আমাদের কমেন্ট করতে পারেন। আমরা আপনাদের ব্যবস্থা করে দিতে পারব। (ধন্যবাদ)


ট্যাগ ঃ

☑️জামার দাগ তোলার উপায়।

☑️জামার ঝোলের দাগ তোলার উপায়

☑️জামার খাবারের দাগ তোলার উপায়

☑️আইক্রিকেমর দাগ তোলার উপায়

☑️হলুদের দাগ তোলার উপায়

☑️জামার মরিচা তোলার উপায়


Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies