Type Here to Get Search Results !

মাছের দুর্গন্ধ দুর করার উপায় ও ফ্রিজের কাঁচা মাছের স্বাদ অটুট রাখার উপায়

মাছের দুর্গন্ধ দুর করার উপায়

মাছের দুর্গন্ধ দুর করার উপায় ও ফ্রিজের কাঁচা মাছের স্বাদ অটুট রাখার উপায়
 

কথায় আছে মাছে ভাতে বাঙ্গালী, কারণ বাঙ্গালী মানুষদের দৈনন্দিন খাবারের তালিকা মাছের একটা রেসিপি অব্যশই থাকে। তারা মাছ খেতে বেশি পছন্দ করে বিধায় তাদের মাছে ভাতে বাঙ্গালী বলা হয়।



পূর্ব যুগের মানুষেরা ভিবিন্ন উপায়ে মাছকে সতেজ রেখে দীর্ঘদীন পর্যন্ত সেগুলোকে আনায়াসে খেয়ে যেত পারত। কিন্তু এখন আমরা সভ্য হয়েছি তাই প্রযুক্তি আমাদের জন্য নিয়ে এসেছে সব আধুনিক পদ্ধতি। আগের কালে যে কাজ করতে ২০ মিনিট লাগত বর্তমানে সেই একই কাজ করা সময় লাগছে ৫ মিনিট।



পূর্ব যুগে মানুষ মাছকে সতেজ রাখতে একটু কষ্ট করতে হলেও তারা সেই মাছ খেয়ে অনেকটায় তৃপ্তি অনুভব করত। কারণ সেগুলো সহজে পঁচন ধরতো না। এবং সেই গুলোর স্বাদও থাকত অটুট। কিন্তু বর্তমানে বিজ্ঞানের আর্শিবাদে আধুনিক সব  রেফ্রিজারেটরস অবিষ্কার হলেও সেগুলো ব্যবহারে মাছের সঠিক স্বাদটা আমরা নিতে পারি না।



তাহলে কি বিজ্ঞানের এই অসাধারণ অবিষ্কার বৃথা গেল?  না। এই আবিষ্কারের ফলে আমরা অনেক ধরণের সুযোগ সুবিধে পেয়েছি যেমন : মাছ, মাংশ, সবজি ফলমূল ইত্যাদিকে দীর্ঘদীন পর্যন্ত খেতে পারছি এছাড়াও ভিবিন্ন মসলাদি আমরা একবার কষ্ট করে তৈরি করে অনেক দিন ব্যবহার করছি। 



কিন্তু আপনি কি জানেন ফ্রিজের মধ্যে রাখা মাছ, মাংসের স্বাদ ফ্রিজের কারণে না বরং আমাদের নিজেদের কিছু ভুলেই নষ্ট হচ্ছে। আসলে আমরা ফ্রিজের এর সঠিক ব্যবহার না জানার কারণেই এমন হয়। বিজ্ঞানের কোন অবদানই আমাদের জন্য অভিশাপ নয়, যদি সেটার সঠিক ব্যবহার করা যায় তবে। 



তাই আজ আমি আপনাদের শিখাব কি করে ফ্রিজের মাধ্য দীর্ঘদীন মাছ রেখেও সেই মাছের স্বাদ সঠিকভাবে ধরে রাখা যায়। মানি আপনি অনেক দিন পর্যন্ত মাছ কে ফ্রিজ করে রাখলেও তার স্বাদ  নষ্ট হবে না। 



হয়তো প্রতিদিন বাজারে গিয়ে মাছ কিনে নেওয়ার মত হাতে পর্যাপ্ত সময় নেই বা মার্কেটে সস্তা মাছ ফেলেন তাই বেশি করে অনেকটা মাছ কিনে নিলেন।

কিন্তু আপনি বাজার থেকে যত ভালো বা তাজা মাছেই নিয়ে আনুন তা কিছু দিন না যেতে দুর্গন্ধ হয়ে যায়, বা তার স্বাদও ঠিক থাকে না। এমন সমস্যার সমাধাও পাবেন এই পোস্টে। তো চলুন শুরু করি...



• আমারা সাধারণত মাছ রান্না করার ৩০ মিনিট পূর্বে মাছকে ফ্রিজ থেকে বের করে নি। তারপর সেটা যখন নরমাল তাপমাত্রায় আসে তখন রান্নার প্রস্তুতি নি।  কিন্তু এরকম রান্না করলে আপনি মাছের সঠিক স্বাদ নাও পেতে পারেন। 



তাই মাছকে রান্না করার ৩০ মিনিট পূর্বে বের করে নেওয়ার পর সেটা যখন নরমাল তাপমাত্রায় পিরে আসবে, তখন একটি বাটিতে এক কাপ পরিমান দুধের সাথে পরিমিত নরমাল পানি নিয়ে নিন। যতটুকু নিলে মাছ গুলো ডুবো ডুবো থাকবে।



তারপর সেই দুধ জলে আপনার মাছ গুলোকে আরও ৩০ মিনিটের জন্য ভিজিয়ে রাখুন। এতে করে আপনার মাছের স্বাদ যেগুলো চলে গেছে বা কমে গেছে সেগুলো পিরে আসবে এবং যদি কোন কারণ বসত মাছ গুলো গন্ধ হয়ে উঠে, তাহলে দুধ জলে ভিজিয়ে রাখার কারণে সেই গন্ধ টুকুও চলে যাবে। এভাবে করে আপনি আপনার মাছের হারানো স্বাদ পিরে পেতে পারেন। 



• কোন কারণ বসত যদি ফ্রিজের মাছ গুলো গন্ধ হয়ে উঠে তাহলে সেটা দুর করতে পারেন একটি ঘরোয়া উপায়ে। কিন্তু তার আগে বলে রাখি আপনি যদি ফ্রিজে অধিক পরিমানে মাছ, মাংশ রাখেন তাহলে ফ্রিজের টেম্পারেচার বাড়িয়ে নিতে ভুববেন না। তা না হলে ফ্রিজের মাছ ও মাংশ গুলো খুব দ্রুত গন্ধ হয়ে উঠবে। 


কিন্তু যদি কোন কারণে ফ্রিজের মাছ গুলো গন্ধ হয়ে যায় তাহলে সে গুলো রান্নার সময় হাতের কাছে থাকা লেবু গাছ থেকে ৪/৫ টা পাতা ধুঁয়ে মাঝ খান থেকে ছিঁড়ে ৪ টুকরো করে তরকারির সঙ্গে দিয়ে দিন, এতে মাছের দুর্গন্ধ দুর হবে এবং নতুন একটা স্বাদ যোগ হবে আপনার রেসিপিতে। যদি লেবু পাতা না থাকা তাহলে একটা লেবুকে কেটেও দিতে পারেন যদিও এতে তরকারিটা একটু টক হয়ে যাবে। 



তবে এক্ষেত্রে লেবু পাতার কাজটায় আমার কাছে সবচেয়ে বেশি কার্যকর মনে হয়েছে। আসা করি পোস্ট ভালো লাগছে। এরকম আরও পোস্ট পড়তে আমাদের সাইটি গুরে দেখতে পারেন।



• ট্যাগ

✖️ফ্রিজের মধ্যে থাকা মাছের দুর্গন্ধ দুর করুন

✖️মাছের দুর্গন্ধ দুর করারর উপায়

✖️মাছের গন্ধ দুর করার ঘরোয়া উপায় 

✖️মাছের স্বাদ বাড়ানোর উপায়

✖️মাছের হারানো স্বাদ বাড়ানোর উপায়

✖️মাছকে ভালো রাখার ঘরোয়া উপায়

✖️ফ্রিজ এর ব্যবহার। 

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Hollywood Movies